ডায়েটের জন্য উপকারী ‘টেস্টিং সল্ট’

প্রকাশিত: ০১:১০, ৩০ নভেম্বর ২০১৮

আপডেট: ০১:১০, ৩০ নভেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: অনেক বছর ধরে মনোসোডিয়াম গ্লুটামেটকে আমরা ‘টেস্টিং সল্ট’ নামে জেনে আসছি। কিন্তু ‘টেস্টিং সল্ট’ এর বৈজ্ঞানিক নাম হচ্ছে মনোসোডিয়াম গ্লুটামেট। কিন্তু গত কয়েক দশক ধরে জাপানে মনোসোডিয়াম গ্লুটামেটকে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলা হলেও তা সাধারণ লবণের তুলনায় ক্ষতিকর নয়, এমনকি তা ডায়েটের জন্য উপকারী বলে জানিয়েছে জাপানের গবেষকরা। স¤প্রতি জাপানের চিকিৎসা বিজ্ঞানীদের এক গবেষনায় এমনই তথ্য উঠে এসেছে। 

অনেকেই দাবি করেন, ‘টেস্টিং সল্ট’ দেওয়া খাবার খেয়ে তারা অসুস্থ হয়ে পড়েছেন। কিন্তু তা আসলেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এমন কোনো শক্ত প্রমাণ পাওয়া যায় না। বরং ইতিহাসবিদরা দেখেন, বর্ণবৈষম্যের কারণেই জাপানের এই লবণকে খারাপ চোখে দেখে আমেরিকান এবং ইউরোপিয়ানরা। 

এদিকে, যুক্তরাষ্ট্রের নেচার নিউরোসাইকোফার্মাকোলজি প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, খাওয়ার আগে ‘টেস্টিং সল্ট’ মেশানো স্যুপ পান করলে কম ক্যালোরি খাওয়া হয়। অন্যদিকে যারা ‘টেস্টিং সল্ট’ ছাড়া একই ধরনের স্যুপ পান করেন, তাদের খাওয়া বেশি হয়ে যায়। তবে ঠিক কেন এ ঘটনা ঘটে তা জানা যায়নি।

১৮-৩০ বছর বয়সী ৩০ জন নারীর ওপর এই পরীক্ষা করেন যুক্তরাষ্ট্রেরর হার্ভার্ড মেডিকেল সেন্টার। এই ৩০ জনকে বুফে খেতে দেওয়া হয়। এরপর তাদের প্রতিক্রিয়া বোঝার জন্য কম্পিউটারাইজড আই-ট্রাকিং এবং মস্তিষ্কের নিউরোইমেজিং ব্যবহার করা হয়।

হার্ভার্ড মেডিকেল সেন্টার থেকে জানানো হয়, যারা ‘টেস্টিং সল্ট’ দেওয়া স্যুপ খেয়েছিলেন তারা বুফে থেকে স্বাস্থ্যকর খাবার বেছে নেন। বিশেষ করে তারা উচ্চমাত্রায় চর্বিযুক্ত খাবার কম খান। তারা নিজের খাবারই মন দিয়ে খান, অন্য খাবারের দিকে আকর্ষিত হন না।  তাদের মস্তিষ্কেও সক্রিয়তা বেশি দেখা যায় সেই অংশে যা খাদ্য গ্রহণের সময়ে মানুষকে নিয়ন্ত্রণে রাখে।

এই বিভাগের আরো খবর

কতটা নিরাপদ গর্ভনিরোধক পিল?

অনলাইন ডেস্ক: অপরিকল্পিত গর্ভধারণ...

বিস্তারিত
গ্যাস্ট্রিক সমস্যায় ‘আদা’

অনলাইন ডেস্ক: গ্যাস্ট্রিকের সমস্যা...

বিস্তারিত
দাঁতের ক্ষয়রোধ করার সহজ উপায়

অনলাইন ডেস্ক: মানব দেহের অতি...

বিস্তারিত
কচি আমপাতার কত গুণ!

অনলাইন ডেস্ক: এসে গেছে ঋতুরাজ বসন্ত।...

বিস্তারিত
রাজধানীর ১১ টি এলাকা ডেঙ্গু ঝুঁকিপূর্ণ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর উত্তর ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *