ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬

2019-09-24

, ২৪ মহররম ১৪৪১

ডায়েটের জন্য উপকারী ‘টেস্টিং সল্ট’

প্রকাশিত: ০১:১০ , ৩০ নভেম্বর ২০১৮ আপডেট: ০১:১০ , ৩০ নভেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: অনেক বছর ধরে মনোসোডিয়াম গ্লুটামেটকে আমরা ‘টেস্টিং সল্ট’ নামে জেনে আসছি। কিন্তু ‘টেস্টিং সল্ট’ এর বৈজ্ঞানিক নাম হচ্ছে মনোসোডিয়াম গ্লুটামেট। কিন্তু গত কয়েক দশক ধরে জাপানে মনোসোডিয়াম গ্লুটামেটকে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলা হলেও তা সাধারণ লবণের তুলনায় ক্ষতিকর নয়, এমনকি তা ডায়েটের জন্য উপকারী বলে জানিয়েছে জাপানের গবেষকরা। স¤প্রতি জাপানের চিকিৎসা বিজ্ঞানীদের এক গবেষনায় এমনই তথ্য উঠে এসেছে। 

অনেকেই দাবি করেন, ‘টেস্টিং সল্ট’ দেওয়া খাবার খেয়ে তারা অসুস্থ হয়ে পড়েছেন। কিন্তু তা আসলেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এমন কোনো শক্ত প্রমাণ পাওয়া যায় না। বরং ইতিহাসবিদরা দেখেন, বর্ণবৈষম্যের কারণেই জাপানের এই লবণকে খারাপ চোখে দেখে আমেরিকান এবং ইউরোপিয়ানরা। 

এদিকে, যুক্তরাষ্ট্রের নেচার নিউরোসাইকোফার্মাকোলজি প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, খাওয়ার আগে ‘টেস্টিং সল্ট’ মেশানো স্যুপ পান করলে কম ক্যালোরি খাওয়া হয়। অন্যদিকে যারা ‘টেস্টিং সল্ট’ ছাড়া একই ধরনের স্যুপ পান করেন, তাদের খাওয়া বেশি হয়ে যায়। তবে ঠিক কেন এ ঘটনা ঘটে তা জানা যায়নি।

১৮-৩০ বছর বয়সী ৩০ জন নারীর ওপর এই পরীক্ষা করেন যুক্তরাষ্ট্রেরর হার্ভার্ড মেডিকেল সেন্টার। এই ৩০ জনকে বুফে খেতে দেওয়া হয়। এরপর তাদের প্রতিক্রিয়া বোঝার জন্য কম্পিউটারাইজড আই-ট্রাকিং এবং মস্তিষ্কের নিউরোইমেজিং ব্যবহার করা হয়।

হার্ভার্ড মেডিকেল সেন্টার থেকে জানানো হয়, যারা ‘টেস্টিং সল্ট’ দেওয়া স্যুপ খেয়েছিলেন তারা বুফে থেকে স্বাস্থ্যকর খাবার বেছে নেন। বিশেষ করে তারা উচ্চমাত্রায় চর্বিযুক্ত খাবার কম খান। তারা নিজের খাবারই মন দিয়ে খান, অন্য খাবারের দিকে আকর্ষিত হন না।  তাদের মস্তিষ্কেও সক্রিয়তা বেশি দেখা যায় সেই অংশে যা খাদ্য গ্রহণের সময়ে মানুষকে নিয়ন্ত্রণে রাখে।

এই বিভাগের আরো খবর

যৌবন ধরে রাখতে যে খাবার খাবেন

অনলাইন ডেস্ক: যৌবন এমন এক জিনিস যা সবাই ধরে রাখতে চান। প্রাকৃতিক নিয়মেই যদিও আমাদের বয়স বাড়ে, কিন্তু সত্যটা এই যে কেউই আসলে তা মন থেকে মেনে...

নারীদের শরীর ভালো রাখে যে ৪ খাবার

অনলাইন ডেস্ক: বর্তমান যুগে পুরুষের পাশাপাশি পিছিয়ে নেই নারীরা। ঘরে-বাইরে সমানতালে কাজ করে থাকেন তারা। তাই একজন নারী যদি সুস্থ না থাকেন তবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is