ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

ঘুমের অবসন্নতা দূর করে যেসব খাবার

প্রকাশিত: ০২:২২ , ৩০ নভেম্বর ২০১৮ আপডেট: ০২:২২ , ৩০ নভেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই একটা অবসন্নভাব তৈরি হয় অনেকের মাঝেই। মাথা ঝিমঝিম, কিছুটা আলস্য আর দুর্বল অনুভবও করেন অনেকে। মূলত দীর্ঘক্ষণ ঘুমিয়ে থাকায় মানসিক এবং শারীরিকভাবে কর্মজীবনে অভ্যস্ত হতে কিছুটা সময় লাগে। তাছাড়াও পুষ্টির অভাবেও সকালবেলার এই অবসন্নভাব অনুভব হতে পারে।
 
তবে এমন কিছু খাবার রয়েছে যেগুলো এই অবসন্নভাব সাহায্য করে। অবসন্নতার সময়টা যাতে বেশিক্ষণ স্থায়ী না হয় তাই এসব খাবার গ্রহণ করতে হবে। এসব খাবার আপনার মনের উদ্দীপনা বাড়িয়ে নিমিষে কাজের উদ্যম বাড়িয়ে দিতে পারে। সকালের অবসন্নভাব কাটায়, এমন কিছু খাবারের নাম জানিয়েছে জীবনধারা বিষয়ক বিশ্বজুড়ে স্বনামধন্য এক ওয়েবসাইট। চলুন তাহলে জেনে নিই, ঘুম থেকে উঠে সকালের নাস্তায় কি ধরনের খাবার গ্রহণ করবেন।

কলা

কলা শক্তি বাড়াতে বেশ উপকারী। এই চমৎকার খাবারটি ওজন ব্যবস্থাপনা, স্নায়ুর ভারসাম্য রক্ষা করতে কাজ করে। এটি মেজাজ ভালো করতেও বেশ কার্যকর। তাই অবসন্নভাব কাটাতে সকালের খাদ্যতালিকায় কলা রাখতে পারেন।

বাদাম

বাদাম ওমেগা ৩ ফ্যাটি এসিডের চমৎকার উৎস। এটি ক্ষুধা কমায় এবং সকালের অবসন্নভাব কাটাকে কাজ করে। এর মধ্যে রয়েছে ভিটামিন বি ও ফ্যাটি এসিড। এগুলো স্নায়ু পদ্ধতি ভালো করে, মনোযোগ বাড়ায় এবং মানসিক স্বাস্থ্য ভালো রাখে।

ওটমিল

ওটমিল উচ্চ মাত্রার পুষ্টিগুণ সম্পন্ন একটি খাবার। এটি শক্তির অন্যতম একটি উৎস। ওটমিলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার অর্থ্যাৎ আঁশ। এই আঁশ হজমশক্তি বাড়াতে দারুণভাবে কাজ করে। তাছাড়া ওটমিলে বিদ্যমান ভিটামিন ও মিনারেল মস্তিষ্কের কার্যক্রম, বিপাক ইত্যাদি ভালো করে। এটি হৃদযন্ত্রকে ভালো রাখে এবং ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমায়।

দুধ

দুধের মধ্যে রয়েছে প্রয়োজনীয় এমাইনো এসিড। এটি দেহের কর্মশক্তি বাড়ায়। দুধের মধ্যে থাকা ট্রাইপোফেন ও এমাইনো এসিড মস্তিষ্ক থেকে সেরোটোনিন হরমোন নিঃসরণে সাহায্য করে। দুধ সকালের ক্লান্তিভাব দূর করতে চমৎকার একটি খাবার।

এই বিভাগের আরো খবর

এ বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা ৬৮ জন

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ডেঙ্গুতে এ বছর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮ জনে। এখন পর্যন্ত ডেঙ্গুতে ২০৩ জনের মৃতের...

কেন দৌড়াবেন?

অনলাইন ডেস্ক: দৌড় দারুণ একটা ব্যায়াম। হয়তো সব ধরনের শারীরিক সমস্যার সমাধান না হলেও দৌড়ানোর ফলে অনেক সমস্যার সমাধান পাওয়া যায়। এটা একদিকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is