ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫

2018-12-11

, ২ রবিউস সানি ১৪৪০

মুনীর চৌধুরী সম্মাননা পেলেন দেবজিৎ

প্রকাশিত: ০৫:৪০ , ০২ ডিসেম্বর ২০১৮ আপডেট: ০৫:৪০ , ০২ ডিসেম্বর ২০১৮

বিনোদন ডেস্ক: এ বছরের ‘মুনীর চৌধুরী সম্মাননা’ পেয়েছেন ভারতের বিশিষ্ট গবেষক ও শিল্পী দেবজিৎ বন্দ্যোপাধ্যায় এবং ‘মোহাম্মদ জাকারিয়া স্মৃতি’ পদক লাভ করেছেন নাট্যকার, নির্দেশক ও অভিনেতা পান্থ শাহরিয়ার। বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে আয়োজিত এক অনুষ্ঠানে এ সম্মাননা ও স্মৃতিপদক প্রদান করা হয়।

থিয়াটারের সভাপতি ফেরদৌসী মজুমদারের সভাপতিত্বে পদক প্রদান অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন বিশিষ্ট কথা সাহিত্যিক ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম। স্বাগত বক্তব্য প্রদান করেন রামেন্দু মজুমদার।

আইএফআইসি ব্যাংকের পৃষ্ঠপোষকতায় মুনীর চৌধুরী সম্মাননার অর্থমূল্য পঞ্চাশ হাজার টাকা ও মোহাম্মদ জাকারিয়া পদকের অর্থমূল্য পঁচিশ হাজার টাকা। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে নাটকের গান পরিবেশন করেন দেবজিৎ বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠান উপস্থাপনা করেন আপন আহসান। সম্মাননাপত্র পাঠ করেন মারুফ কবির ও ত্রপা মজুমদার।

১৯৮৯ সাল থেকে  এ পর্যন্ত মুনীর চৌধুরী সম্মাননা পেয়েছেন  মোহাম্মদ জাকারিয়া, অমলেন্দু বিশ্বাস (মরণোত্তর), আবদুল­াহ আল-মামুন, নাগরিক নাট্য স¤প্রদায়, সৈয়দ জামিল আহমেদ, রামেন্দু মজুমদার, মুক্তধারা, সাঈদ আহমদ, ফেরদৌসী মজুমদার, সৈয়দ শামসুল হক, আতাউর রহমান, মামুনুর রশীদ, নাসিরউদ্দীন ইউসুফ, সেলিম আল দীন, আলী যাকের, নিখিল সেন, আসাদুজ্জামান নূর, জিয়া হায়দার, মলয় ভৌমিক, পার্থপ্রতিম মজুমদার, আবদুস সেলিম, মনোজ মিত্র, আরণ্যক নাট্যদল, লিয়াকত আলী লাকী, মৃত্তিকা চাকমা, ম. হামিদ, কেরামত মাওলা ও ইসরাফিল শাহীন।

তরুণতর প্রতিভাকে উৎসাহিত করার জন্য ১৯৯৭ সালে প্রবর্তিত মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক এর আগে পেয়েছেন আহমেদ ইকবাল হায়দার, মান্নান হীরা, শিমুল ইউসুফ, ঠান্ডু রায়হান, খালেদ খান, দেবপ্রসাদ দেবনাথ, নাসিরুল হক খোকন, মাসুম রেজা, আমিনুর রহমান মুকুল, ফয়েজ জহির, জগলুল আলম, শুভাশীস সিনহা, বাবুল বিশ্বাস, অসীম দাশ, থিয়েটারওয়ালা, সুদীপ চক্রবর্তী, সামিনা লুৎফা নিত্রা, আইরিন পারভীন লোপা, আকতারুজ্জামান, অভিজিৎ সেনগুপ্ত ও রুমা মোদক।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is