ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-22

, ১৭ রমজান ১৪৪০

লক্ষ্মীপুরে বাড়ছে সুপারি চাষ

প্রকাশিত: ০৬:৫৮ , ০৩ ডিসেম্বর ২০১৮ আপডেট: ০৬:৫৮ , ০৩ ডিসেম্বর ২০১৮

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে অনুকূল আবহাওয়া থাকায় দিন দিন বাড়ছে আধুনিক পদ্ধতিতে সুপারি চাষ। এবার সুপারি বাম্পার ফলন হওয়ায় মৌসুমের শুরুতেই বিভিন্ন হাট-বাজারে সুপারি কেনা-বেচায় ব্যস্ত সময় পার করছেন সুপারি চাষি ও ব্যবসায়ীরা। গত বছরের তুলনায় বাজার দর ভাল থাকায় খুশি সুপারি চাষিরা। উৎপাদিত সুপারির মান ভাল ও সু-স্বাদু হওয়ায় চাহিদা রয়েছে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন জেলায়। এতে লাভবান হচ্ছেন এলাকার চাষিরা।

গত বছর যেখানে প্রতি কাওন বা ১৬ পোন সুপারি বিকিকিনি হতো ১ হাজা ৫০০ থেকে ১ হাজার ৬০০ টাকায়, এবার বিক্রি হচ্ছে ২ হাজার ২০০ থেকে ২ হাজার ৩০০ টাকা, জানালেন সুপারি ব্যবসায়ীরা।

জেলার পাঁচ উপজেলায় ৬ হাজার ৭৯৫ হেক্টর জমিতে উৎপাদনের নির্ধারিত লক্ষ্যমাত্রা সাড়ে ১২ হাজার মেট্রিকটন সুপারি থেকে সাড়ে তিনশ কোটি টাকারও বেশি আয় হবে বলে জানান লক্ষ্মীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ বেলাল হোসেন খান।

এ’ফসলের সহায়ক শিল্প ও প্রক্রিয়াজাত কেন্দ্র গড়ে তোলা হলে নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। পাশাপাশি রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব বলে আশাবাদী সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরো খবর

জামালপুরে বোরো ধানে ব্লাস্ট রোগ

নিজস্ব প্রতিবেদক : জামালপুরে ব্লাস্ট রোগ দেখা দেয়ায় নষ্ট হয়ে যাচ্ছে বোরো ধান।  বিশেষ করে ব্রি-২৮, ব্রি-২৯ এবং হাইব্রিড জাতের ধানের শীষ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is