ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫

2019-02-16

, ১০ জমাদিউল সানি ১৪৪০

তারেক মাসুদের জন্মদিনে ডুডল তৈরি করবে গুগল

প্রকাশিত: ০৫:২৩ , ০৪ ডিসেম্বর ২০১৮ আপডেট: ০৫:২৩ , ০৪ ডিসেম্বর ২০১৮

বিনোদন ডেস্ক: চিত্র নির্মাতা তারেক মাসুদের প্রতি সমগ্র বিশ্বের মানুষের শ্রদ্ধা জানাতে তারেককে নিয়ে ডুডল তৈরি করবে সার্চ ইঞ্জিন গুগল। আগামী ৬ ডিসেম্বর অকাল প্রয়াত এই চলচ্চিত্রকারের ৬২তম জন্মদিনে গুগল এটি প্রদর্শন করবে। গুগল কর্তৃপক্ষ তারেক মাসুদের স্ত্রী-চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদকে আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানিয়েছে বলে সাংবাদিকদের জানান তিনি।

এই প্রথম কোনো বাংলাদেশিকে নিয়ে ডুডল তৈরি করা হচ্ছে, যা সারাবিশ্বের গুগল ব্যবহারকারীরা দেখতে পাবে।

ক্যাথরিন মাসুদ বলেন, ‘‘এটা সত্যিই অত্যন্ত সম্মানের যে গুগল কর্তৃপক্ষ তারেকের কাজের মূল্যায়ন ও স্বীকৃতি জানাচ্ছে এইভাবে। তারেক মাসুদ বাংলাদেশের অত্যন্ত দূরদর্শী ও অগ্রগামী নির্মাতাদের একজন ছিলেন। একই সাথে দেশে ও বিদেশে যেমন তার অসংখ্য গুণগ্রাহী ছিল, তেমনি অনেক তরুণ নির্মাতার কাছে ছিলেন অনুকরণীয় আদর্শ।’’

এর আগে বাংলাদেশের পাঁচ কৃতী সন্তানের প্রতি শ্রদ্ধা জানিয়ে গুগল তৈরি করেছিল ডুডল। তবে সেগুলো ছিল শুধু বাংলাদেশের গুগল ইউজারদের জন্য। 
এছাড়া এমাসেই প্রকাশিত হতে যাচ্ছে তারেক মাসুদের নির্বাচিত বক্তৃতা ও বিভিন্ন সময়ে দেওয়া সাক্ষাৎকারের সংকলন- ‘চলচ্চিত্রকথা: বক্তৃতা ও সাক্ষাৎকার’।

বইটি প্রকাশিত হচ্ছে কথাপ্রকাশ ও তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের যৌথ উদ্যোগে।

বিকল্প ধারার চলচ্চিত্রের পথিকৃৎ নির্মাতা তারেক মাসুদ ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত হন। সেদিন আরও চার চলচ্চিত্রকর্মী না ফেরার দেশে পাড়ি জমান।

‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শ্যুটিংয়ের লোকেশন দেখে ফেরার সময় এ দুর্ঘটনা ঘটে। এ সময় তারেকের স্ত্রী ক্যাথরিন মাসুদও আহত হয়েছিলেন।
আদম সুরত, মুক্তির গান, মুক্তির কথা, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ে এর মতো ছবি দিয়ে তারেক মাসুদ বাংলা চলচ্চিত্রে নতুন ধারার সূচনা করেছেন। তার চলচ্চিত্র ‘মাটির ময়না’ প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কারে স্থান পেয়েছিল।
 

এই বিভাগের আরো খবর

জার্মানিতে তথ্য অপব্যবহারের অভিযোগ ফেসবুকের বিরুদ্ধে

তথ্যপ্রযুক্তি ডেস্ক: এবার জার্মানিতে ফেসবুকের বিরুদ্ধে তথ্য অপব্যবহারের অভিযোগ উঠেছে। মূলত হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামথকে শুরু করে...

টুইটারে যোগ হচ্ছে এডিট অপশন

তথ্যপ্রযুক্তি ডেস্ক: জনপ্রিয় মাইক্রো ব্লগিং সাইট টুইটারে যুক্ত হচ্ছে এডিট অপশন। এর মাধ্যমে পোস্ট করা টুইট গুলো এডিট করা যাবে। দীর্ঘদিন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is