ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

2019-08-18

, ১৬ জিলহজ্জ ১৪৪০

মৃত নারীর জরায়ুু প্রতিস্থাপনের পর শিশুর জন্ম

প্রকাশিত: ০৫:৫৯ , ০৫ ডিসেম্বর ২০১৮ আপডেট: ০৫:৫৯ , ০৫ ডিসেম্বর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে প্রথমবারের মতো মৃত নারীর শরীর থেকে সংগ্রহ করা জরায়ুু প্রতিস্থাপনের পর ব্রাজিলের সাও পাওলোতে সফলভাবে একটি মেয়ে শিশুর জন্ম হয়েছে। এর আগে জীবিত নারীদের দান করা জরায়ু প্রতিস্থাপনের পর শিশুর জন্ম হলেও, মৃত নারীর জরায়ু ব্যবহার করে শিশু জন্মের ঘটনা এই প্রথম।

এই সফলতা বন্ধ্যা নারীদের সন্তান জন্ম দেওয়ার সম্ভাবনা অনেক বাড়িয়ে দিয়েছে বলে বলছেন বিশেষজ্ঞরা।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, জরায়ু দাতা ছিলেন ৪৫ একজন নারী, যিনি মস্তিষ্কে রক্তপাতে মারা যান। তার তিনটি সন্তান রয়েছে।
টানা ১০ ঘণ্টার অপারেশনের পর ব্রাজিলের সাও পাওলোতে ২০১৬ সালে ওই জরায়ুটি প্রতিস্থাপিত হয়। যার শরীরে সেটি স্থাপন করা হয়েছিল, তার শরীরে জন্ম থেকেই জরায়ু ছিল না।

এর সাত মাস পর ভিট্রো ফার্টিলাইজেশনের মাধ্যমে তিনি গর্ভবতী হন।

এ পর্যন্ত জীবিত নারীদের শরীর থেকে ৩৯টি জরায়ু প্রতিস্থাপনের খবর পাওয়া গেছে। অনেক ক্ষেত্রে মা তাদের কন্যাকে জরায়ু দান করেছেন। এরকম প্রতিস্থাপনের পর ১১টি শিশুর জন্ম হয়েছে।

তবে কোন মৃত নারীর শরীর থেকে নেওয়া জরায়ুতে বাচ্চা জন্মের ঘটনা এবারই প্রথম। এর আগে যতবার চেষ্টা করা হয়েছে, সেটি ব্যর্থ অথবা গর্ভপাত হয়ে গেছে।

এই বিভাগের আরো খবর

ডেঙ্গুতে এবছর হাসপাতালে চিকিৎসা নিয়েছেন প্রায় ৫০ হাজার

ডেস্ক প্রতিবেদন: চলতি বছরে এ পর্যন্ত প্রায় ৫০ হাজার মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। গত ২৪...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is