ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-21

, ১৬ রমজান ১৪৪০

জন্মদিনে গুগল ডুডলে তারেক মাসুদ

প্রকাশিত: ১২:৪৫ , ০৬ ডিসেম্বর ২০১৮ আপডেট: ০১:০৬ , ০৬ ডিসেম্বর ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অকালপ্রয়াত গুণী চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের জন্মদিন তার প্রতি সম্মান জানাতে গুগল বিশেষ ডুডল তৈরি করেছে। এই প্রথম একজন বাংলাদেশির সম্মানে বিশেষ ডুডল তৈরি করা হলো, যা সারাবিশ্বের গুগল ব্যবহারকারীরা দেখতে পারবে। আজ  বৃহস্পতিবার চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬২তম জন্মদিনে গুগলের ডুডলের হাতে একটি ময়না পাখির স্ক্যাচ রাখা হয়েছে। তারেক মাসুদের বিখ্যাত ছবি ‘মাটির ময়না’ থেকে ধারণা নিয়ে ডুডলটি প্রকাশ করেছে গুগল। গুগল ওয়েবসাইটের হোমপেজে দেওয়া গুগলের সাময়িক লোগোকে গুগল ডুডল বলা হয়। বিভিন্ন দিবস, জনপ্রিয় কাজ কিংবা নানা দেশের মনীষীকে শ্রদ্ধা জানিয়ে এ ডুডল বানানো হয়।

গুগল লিখেছে, তারেক মাসুদ প্রথম বাংলাদেশি নির্মাতা যিনি অস্কারে অংশ নেন এবং কান চলচ্চিত্র উৎসবেও সম্মানিত হন। নিজ দেশের স্বাধীনধারার চলচ্চিত্র আন্দোলনে তিনি ছিলেন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব।

এদিকে তারেক মাসুদের জন্মদিনে এ চলচ্চিত্র নির্মাতার সাক্ষাৎকারধর্মী বই ‘চলচ্চিত্রকথা’ প্রকাশ করবে প্রকাশনী সংস্থা কথা প্রকাশ।

তারেক মাসুদ ছিলেন একাধারে চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, লেখক এবং গীতিকার। তার পরিচালিত প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সোনার বেড়ি (১৯৮৫) এবং সবশেষ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রানওয়ে’ মুক্তি পায় ২০১০ সালে। চলচ্চিত্রে তার অবদানের জন্য ২০১২ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ভূষিত করে।

তার চলচ্চিত্রগুলোর মধ্যে রানওয়ে, আ কাইন্ড অফ চাইল্ডহুড, মাটির ময়না, নারীর কথা, মুক্তির কথা, ইন দ্য নেইম অব সেফটি, ভয়েসেস অফ চিলড্রেন, মুক্তির গান, ইউনিসন, সে, আদম সুরত, অন্তর্যাত্রা অন্যতম।

চলচ্চিত্রে সুদিন ফেরাতে আজীবন লড়াই করেছেন এ মানুষটি।  সংগ্রামী ও পরিশ্রমী এ চলচ্চিত্র নির্মাতা বেঁচে থাকবেন তার কর্মে। তার কালজয়ী সৃষ্টি তাকে বাঁচিয়ে রাখবে চলচ্চিত্র প্রেমীদের হৃদয়ে। তারেক মাসুদের জন্ম ১৯৫৬ সালের ৬ ডিসেম্বর, ফরিদপুর জেলার নুরপুর গ্রামে। ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় তিনি না ফেরার দেশে চলে যান।
 

এই বিভাগের আরো খবর

ভারতে আবরও টিক-টক চালু

তথ্যপ্রযুক্তি ডেস্ক: ভারতে ফের চালু হয়েছে শর্ট ভিডিও অ্যাপ টিকটক। চীনের জনপ্রিয় এ ভিডিও অ্যাপ থেকে বুধবার নিষেধাজ্ঞা তুলে দিয়েছেন ভারতীয়...

আউটসোর্সিং খাতে ২০২১ সালের মধ্যে এক লাখ কর্মসংস্থান সম্ভব

নিজস্ব প্রতিবেদক : আউটসোর্সিং খাতে ২০২১ সালের মধ্যে প্রায় এক লাখ তরুণের কর্মসংস্থান সম্ভব বলে জানালেন তথ্যপ্রযুক্তি খাতের উদ্যোক্তা ও...

গুগল সার্চে নতুন কমান্ড

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সার্চ ইঞ্জিন গুগল তাদের ব্যবহারকারীরা যেন সহজেই তাদের সার্চ ফলাফলগুলো পেয়ে যায় সে লক্ষ্যে নতুন একটি কমান্ড অনবোর্ড...

কনটাক্ট লিস্ট নিয়ে নিচ্ছে ফেসবুক!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুক গত তিন বছরে আনুমানিক ১৫ লাখ ব্যবহারকারীর ইমেইল ‘কন্টাক্ট লিস্ট’ নিয়ে নেওয়ার কথা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is