জেএসসি-জেডিসি’র ফল প্রকাশ ২৪ ডিসেম্বর

প্রকাশিত: ০৮:৩২, ১১ ডিসেম্বর ২০১৮

আপডেট: ০৮:৩২, ১১ ডিসেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: জুনিয়র স্কুল সার্টিফটকেট-জেএসসি এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট-জেডিসি পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর প্রকাশ করা হবে। মঙ্গলবার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক।


একই সঙ্গে ফল প্রকাশ হবে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার। একই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বই উৎসবেরও উদ্বোধন করবেন। আর অন্যান্য বছরের মতোই ৩০ ডিসেম্বর ভোটের পর সারাদেশে পাঠ্যপুস্তক উৎসবের দিন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হবে।


জেএসসি ও জেডিসি পরীক্ষা পয়লা নভেম্বর শুরু হয়ে শেষ হয় ১৫ নভেম্বর। সারাদেশে এবার ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশে নেয়। আট বোর্ডের অধীনে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষা দেয়।


এর আগে প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য ২৬ থেকে ২৭ ডিসেম্বর এবং জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল ২৫-২৭ ডিসেম্বর বা সুবিধাজনক সময়ের মধ্যে প্রকাশের জন্য প্রধানমন্ত্রীর দফতরে অনুরোধ-প্রস্তাব পাঠানো হয়েছিল।


প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ২৪ ডিসেম্বর ফল প্রকাশের জন্য সময় দেওয়া হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়। গত কয়েক বছর ধরে একই দিন দুই সামপনী পরীক্ষার ফল প্রকাশিত হয়েছিল।
রেওয়াজ অনুযায়ী, প্রধানমন্ত্রীর হাতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এবং শিক্ষামন্ত্রী কর্মকর্তাদের নিয়ে ফলের অনুলিপি তুলে দেন। এরপর সংবাদ সম্মেলন করে দুই মন্ত্রণালয় পূর্ণাঙ্গ ফল প্রকাশ করে। এরপরই ফল জানতে পারেন পরীক্ষার্থীরা ।

এই বিভাগের আরো খবর

শিগগিরই কলেজে ভর্তি শুরু; সংসদে শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: এক মাসের ও বেশি সময়...

বিস্তারিত
"শিল্পখাতের জন্য দক্ষ মানবসম্পদ তৈরি হচ্ছে না"

নিজস্ব প্রতিবেদক : শিল্প খাতের চাহিদা...

বিস্তারিত
এক সংগ্রামী মায়ের স্বপ্ন পূরণ

সাতক্ষীরা সংবাদদাতা: লালটু সরকার,...

বিস্তারিত
শতবর্ষে পদার্পণ করলো ঢাকা বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক: আজ ১ জুলাই, বুধবার ঢাকা...

বিস্তারিত
৩৮তম বিসিএসের ফল প্রকাশ

অনলাইন ডেস্ক: ৩৮তম বিসিএস পরীক্ষার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *