চিতার চেয়ে ৫ গুণ দ্রুততম যে প্রাণী

প্রকাশিত: ০৯:২৮, ১৮ ডিসেম্বর ২০১৮

আপডেট: ০৯:২৮, ১৮ ডিসেম্বর ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: পৃথিবীর দ্রুততম প্রাণী চিতা বলেই জানে সবাই। কিন্তু চিতার চেয়েও প্রায় পাঁচ গুণ দ্রুততম এক প্রণীর সন্ধান দিলেন বিজ্ঞানীরা। চিতার গতিবেগ যেখানে ঘণ্টায় ৬০ কিলোমিটার, সেখানে এই প্রাণীটির গতিবেগ ঘণ্টায় ৩২০ কিলোমিটার।

রয়্যাল সোসাইটি ওপেন সায়েন্স নামক সংস্থাটির জার্নালে প্রকাশিত প্রতিবেদন সন্ধান দিচ্ছে একটি বিশেষ প্রজাতির পিঁপড়ের, যার আকস্মিক গতিবেগ টেক্কা দেবে অন্য সকলকে। এর নাম ‘ড্রাকুলা অ্যান্ট’।

অস্ট্রেলিয়া, আফ্রিকা ও দক্ষিণ পূর্ব এশিয়ার ক্রান্তীয় অঞ্চলে ‘ড্রাকুলা অ্যান্ট’ পাওয়া যায়। সমীক্ষায় জানা গেছে এই প্রজাতির পিঁপড়েরা রক্তচোষা। এই প্রাণীটির শিকার ধরার পদ্ধতি খুবই অদ্ভুত। অনেকটা গুলতির মত করে এরা নিজেদের চোয়ালটি ব্যবহার করে। অর্থাৎ, চোয়ালটি পিছনের দিকে টেনে নিয়ে একটি প্রেশার তৈরি করে, তার পরে শিকার ধরে নেয়।

তবে শিকার ধরেই উদরপূর্তি নয়, এরা নিজের প্রয়োজনীয় খাবারটুকু খেয়ে বাকিটুকু বহন করে পরিবারের অন্যদের জন্যে। এই ‘ড্রাকুলা’র গতিবেগ ক্যামেরায় ধরাও মুশকিল, তাই সমীক্ষকরা এক্ষেত্রে এক্স-রে ক্যামেরা ব্যবহার করেন।

শিকার ধরতে ২৩ মাইক্রো সেকেন্ড সময় লাগে এই ভয়ানক প্রাণীটির। সুতরাং ছোট বলে আর ছোট করা নয়, চিতার পাশাপাশি সমঝে চলতে হবে ডেঁয়ো তথা ‘ড্রাকুলা অ্যান্টুদের।

 

এই বিভাগের আরো খবর

নারায়ণগঞ্জে বর্জ্য থেকে সার ও তেল উৎপাদন

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জ...

বিস্তারিত
মৃত্যুর গতি জানালেন বিজ্ঞানীরা

তথ্যপ্রযুক্তি ডেস্ক: প্রতিটি জীবের...

বিস্তারিত
নতুন তিন পৃথিবীর সন্ধান নাসার

অনলাইন ডেস্ক: মার্কিন মহাকাশ গবেষণা...

বিস্তারিত
মুখের কথায় চলবে ফেইসবুক!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: এবার মুখের কথায়...

বিস্তারিত
দিনাজপুরে বিরল প্রজাতির গাছের সন্ধান

নিজস্ব প্রতিবেদক: দিনাজপুরে সন্ধান...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *