ঢাকা, রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

2019-07-20

, ১৭ জিলকদ ১৪৪০

ব্রিটেনের রাস্তায় উড়বে গাড়ি

প্রকাশিত: ০২:৪৭ , ২৫ ডিসেম্বর ২০১৮ আপডেট: ০২:৪৭ , ২৫ ডিসেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: যানজটসহ নানা ঝামেলা থেকে মুক্তি দিতে উড়ন্ত গাড়ি চালু করতে যাচ্ছে ব্রিটেন। এ গাড়িটি নিয়ে আসছে ব্রিটেনের ডাচ সংস্থা পিএএল-ভি ইন্টারন্যাশনাল। আর ২০২০ সালের মধ্যেই দেশটির রাস্তায় এটি চলতে শুরু করবে। এরই মধ্যে ব্রিটেনে প্রি-বুকিং নেয়াও শুরু করেছে ডাচ প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্টরা জানিয়েছেন প্রথম দিকে শুধু ব্রিটেন, ইউরোপ ও যুক্তরাষ্ট্রে পাওয়া যাবে এই গাড়ি।

৬৬৪ কেজির ওজনের দুই আসন বিশিষ্ট এই গাড়ি সড়কে সর্বোচ্চ গতি হবে ১৬০ কিলোমিটার, আর উড়ন্ত অবস্থায় ১৮০ কিলোমিটার। গাড়িটিতে  মাল বহন করা যাবে ২০ কেজির মতো।

নির্মাতারা জানিয়েছেন তিন চাকার এই উড়ন্ত গাড়ি চলবে পেট্রলে। এর জ্বালানি ধারণক্ষমতা হবে ১০০ লিটার। একবার জ্বালানি ভর্তি করে সড়কপথে সর্বাধিক এক হাজার ৩১৫ কিলোমিটার চলতে পারবে। আর আকাশপথে যেতে পারবে ৪৮২ কিলোমিটার পর্যন্ত।

ড্রাইভ মোড থেকে হেলিকপ্টার মোডে পরিবর্তনে সময় লাগবে মাত্র ১০ মিনিট। টেক-অফের জন্য লাগবে ৩৩০ মিটার জায়গা। এটি সর্বোচ্চ সাড়ে তিন হাজার মিটার বা সাড়ে ১১ হাজার ফুট উঁচু দিয়ে উড়তে পারবে।

নির্মাতা প্রতিষ্ঠান পিএএল-ভি জানিয়েছে, ইউরোপ-যুক্তরাষ্ট্রে ইউরোপীয় বিমান সুরক্ষা এজেন্সির নিয়মে চলবে এই গাড়ি। তবে ব্রিটেনে এই গাড়ির জন্য থাকবে আলাদা নিয়ম। গাড়িটির দাম বাংলাদেশি মুদ্রায় প্রায় তিন কোটি টাকা।

 

এই বিভাগের আরো খবর

বদলে যাচ্ছে ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সবচেয়ে জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুক আসছে নতুন লুক নিয়ে। গ্রাহকের মন ফিরে পেতে ডিজাইনে আমূল পরিবর্তন আনা হচ্ছে...

পিআইবি-এটুআই গণমাধ্যম পুরস্কার পেলেন বৈশাখী টিভির বুদ্ধদেব

নিজস্ব প্রতিবেদক: ডিজিটাল বাংলাদেশ বিষয়ে প্রতিবেদন, ফিচার ও ছবির জন্য টেলিভিশন, সংবাদপত্র, বেতারসহ ছয়টি ক্যাটাগরিতে সাতজন সাংবাদিককে দেয়া...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is