ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

2019-04-24

, ১৮ শাবান ১৪৪০

বিছানায় স্মার্টফোন, যৌনজীবনে কতটা ক্ষতিকর!

প্রকাশিত: ০৭:৪১ , ২৬ ডিসেম্বর ২০১৮ আপডেট: ০৭:৪১ , ২৬ ডিসেম্বর ২০১৮

বিনোদন ডেস্ক: আপনার সঙ্গি সারাক্ষণ পাশে বসে মোবাইল টিপছে? অথবা আপনি নিজেই কি স্মার্টফোনের নেশায় বন্দি? আপনার অথবা আপনার সঙ্গি টেকনোফেয়ারেন্স অসুখের শিকার। এই ভূত ঘাড়ে চাপলে গোল্লায় যাবে আপনার যৌনজীবন অথবা দাম্পত্য রসায়ন।
ব্রিজহ্যাম ইয়ং ইউনিভার্সিটির সমীক্ষকরা টেকনোফেয়ারেন্স নামক অসুখের সন্ধান দিচ্ছেন। ১৪৩ জনের ওপর পরীক্ষা চালিয়ে দেখছেন সম্পর্ক ও টেকনোফেয়ারেন্সের মধ্যের রসায়ন ব্যস্তানুপাতিক। অর্থাৎ যে দম্পতির জীবনে টেকনোফেয়ারেন্স বেশি তাদের রিলেশনশিপ বন্ড কমজোর। অন্য দিকে যে বিছানায় স্মার্টফোনের অনুপ্রবেশ নিষিদ্ধ, সেখানে সম্পর্কের শক্তি অনেক বেশি।
কিন্তু কেন এই শৈত্য? আসলে এই ধরনের ক্ষেত্রে টেকনোলজির অনুপ্রবেশে সম্পর্কিত ব্যক্তি অস্তিত সংকটে ভোগেন। মনে করেন তাঁর চেয়ে ফোনের উলটো দিকে থাকা মানুষটি বেশি গুরুত্ব পাচ্ছে। এর ফলে একে একে আত্মবিশ্বাস, লিবিডো, আকর্ষণ সবই চক্রবৃদ্ধি হারে ঝরে যায়। জন্ম নেয় শীতলতা ও তদজনিত ডিপ্রেশান।
এই অসুখের মোকাবিলা করবেন যে ভাবে- প্রথমেই সমস্যাটিকে চিহ্নিত করুন।  প্রিয়জন এই ধরনের অভিযোগ করলে তা যতœ সহকারে শুনুন। বেডরুমে টেকনোলজি ফ্রি টাইম জোন তৈরি করুন দু’জনে কথা বলে।
চাহিদায় ভারসাম্য থাকা জরুরি। অযথা খবরদারি সম্পর্কের ভিত নাড়িয়ে দেয়। সেক্ষেত্রে সন্দেহ তৈরি হলে নিজেকেও প্রশ্ন করা উচিত।
সম্পর্কে প্রত্যাশা থাকবে। সেই প্রত্যাশা পূরণের দায় আপনার। নিজের সীমাবদ্ধতা বুঝে ভবিষ্যতের পরিকল্পনা করুন। ছোট ছোট গোল সেট করুন। সর্বোপরি ঘরে বাইরে আপনার প্রায়োরিটি আপনাকে নিজেই ঠিক করতে হবে। স্ট্রেস থাকবে, নানা দরজাও থাকবে। আপনি কোন সুইচটা অন করবেন কোনটা অফ, সিদ্ধান্ত আপনার।

 

এই বিভাগের আরো খবর

শ্বাসকষ্ট দূর করবে ব্যায়াম!

অনলাইন ডেস্ক: হাঁপানি বা শ্বাসকষ্ট যে কতটা কষ্টদায়ক রোগ, তা কেবল ভুক্তভোগীরা জানেন। এ রোগ নিরাময়ের জন্য হরেক রকম ওষুধ ও কৌশল আবিষ্কৃত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is