ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫

2019-03-26

, ১৯ রজব ১৪৪০

চিন্তাশক্তি দিয়েই নিয়ন্ত্রণ করা যাবে ড্রোন

প্রকাশিত: ০১:৫৪ , ২৬ ডিসেম্বর ২০১৮ আপডেট: ০১:৫৪ , ২৬ ডিসেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: ইউরোপীয় বিজ্ঞানীরা যন্ত্রের সঙ্গে মস্তিষ্ক তরঙ্গের সংযোগের মাধ্যমে ড্রোন চালানো, হুইলচেয়ার নিয়ন্ত্রণ ইত্যাদি নানা কাজ সম্ভব করার চেষ্টা করছেন। লিসবন শহরের বাইরে এক বিমানক্ষেত্র থেকে একটি ড্রোন ওড়ানো হচ্ছে। উড়ালের সময় পাইলট শুধু তাঁর মন দিয়ে ড্রোনটি নিয়ন্ত্রণ করবেন।

এমন প্রযুক্তি তৈরি করেছেন ইউরোপীয় গবেষণা প্রকল্পের গবেষকরা। যার সাহায্যে প্রতিবন্ধী মানুষের জীবন বদলে দেওয়া সম্ভব। প্রকল্পের সমন্বয়ক রিকার্ডো মেন্ডেস বলেন, ‘‘এই প্রথম আমরা প্রকাশ্যে প্রকৃত এক উড়াল প্রদর্শন করছি। এ এক অভূতপূর্ব ঘটনা।''

বেশিরভাগ ড্রোনের মতো এ ক্ষেত্রেও মাটি থেকে নির্দেশ পাঠানো হচ্ছে। কিন্তু জয়স্টিক ও বোতামের বদলে পাইলট শুধু চিন্তাশক্তির সাহায্যে ড্রোনের গতিপথ স্থির করছেন। রিকার্ডো বলেন, ‘আমরা প্রচলিত প্রক্রিয়া থেকে ‘ব্রেন ফ্লাইট'-এর হাতে নিয়ন্ত্রণ তুলে দিচ্ছি। সেই মুহূর্ত থেকে পাইলটের মস্তিষ্ক তরঙ্গ ড্রোনটিকে ওড়াবে।

স্নায়ুুবিজ্ঞানী নুনো লুরেইরো বলেন, ড্রোনটিকে সঠিক দিশায় চালিত করতে এবং নির্ধারিত এলাকার মধ্যে আবদ্ধ রাখতে বেশ মানসিক উদ্যোগের প্রয়োজন হয়।  তিনি বলেন, কাজটা খুব কঠিন হবার কথা নয়। আরও প্রশিক্ষণের মাধ্যমে আরও অগ্রসর হওয়া যাবে। পাইলটের কাজ অনেক সহজ হয়ে যাবে।

গবেষকরা জানায়, এই প্রযুক্তি ব্রেন-মেশিন ইন্টারফেসের উপর ভিত্তি করে তৈরি হয়েছে। এই প্রণালীর আওতায় কিছু ইলেকট্রোড মাথার খুলিতে বসিয়ে দেওয়া হয়। বিশেষ সফটওয়্যারের মাধ্যমে রুই কস্টার মতো গবেষক সেই ব্যক্তির মনের কথা জানতে পারেন। তিনি বলেন, আমরা এমন এক টুপি ব্যবহার করি, যা খুলির সংস্পর্শে এসে মস্তিষ্কের মধ্যে বৈদ্যুতিক কার্যকলাপ পড়ে নিতে পারে। সেই সংকেত কম্পিউটারে পাঠানো হয়্তার ভিত্তিতে কার্সারের নড়াচড়া পর্দায় দেখা যায়।

পাইলট পর্দার দিকে তাকালে তাঁর মস্তিষ্ক এমন বৈদ্যুতিক প্যাটার্ন শিখে ফেলে, যেগুলির মাধ্যমে কোনো বস্তুর নড়াচড়া নিয়ন্ত্রণ করা যায়্ বিজ্ঞানীদের ধারণা, আরও প্রশিক্ষণের মাধ্যমে এই প্রক্রিয়া গাড়ি চালানোর মতোই স্বতঃস্ফূর্ত হয়ে উঠতে পারে।

 

এই বিভাগের আরো খবর

স্বল্প খরচে সর্বোচ্চ উন্নয়ন কৌশল ঠিক করুন : প্রকৌশলীদের প্রতি প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : স্বল্প খরচে মানুষ সর্বোচ্চ সুবিধা পায় এমনভাবে উন্নয়ন কৌশল প্রনয়ন করতে প্রকৌশলীদের প্রতি আহবান জানিয়েছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is