ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

2019-04-24

, ১৮ শাবান ১৪৪০

ডায়াবেটিস রোগীদের খাদ্য তালিকায় রাখুন ঘি

প্রকাশিত: ০২:৫৩ , ২৬ ডিসেম্বর ২০১৮ আপডেট: ০২:৫৩ , ২৬ ডিসেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: ডায়াবেটিস রোগীরা নিজেদের খাবার নিয়ে অনেক সাবধান থাকতে হয়। কারণ তাদের খাবার রক্তে শর্করাা মাত্রার উপর প্রভাব ফেলতে পারে।  যেরকম স্বাস্থ্যকর রান্নার তেল সাধারণত ভালো স্বাস্থ্যের দাবি করে আসলে ভালোর থেকে খারাপ বেশি করে। তাহলে এই পরিস্থিতিতে ভালো বিকল্প কি? ঘি! যদিও ঘির মধ্যে ভালো পরিমাণই ফ্যাট থাকে।
ভারতের ম্যাক্রোবায়োটিক নিউট্রিশনিস্ট শিল্পা আড়োরার মতে, ঘি ডায়াবেটিসের জন্য ঔষধ।  ঘির মধ্যে থাকা ফ্যাটি অ্যাসিড হাই ব্লাড সুগার কে নিয়ন্ত্রণে রাখে, আবার ঘি দিয়ে ভাত যদি খাওয়া হয় তাহলে ভাতে থাকা শর্করা হজম করতে সহজ হয়। গুরুর দুধ দিয়ে তৈরী করা ঘি সবচেয়ে বেশি উপকার দেয়।
খাদ্য তালিকায় ঘি যোগ করার কয়েকটি গুরত্বপুর্ন কারণ :
দেশী ঘি স্বাস্থ্কর ফ্যাটের উৎস। ঘি খাবারের মধ্যে থাকা পুষ্টিগুলো টেনে নিতে সাহায্য করে। এই প্রক্রিয়াটি ব্লাড এ সুগারের মাত্রা কে নিয়ন্ত্রণে রাখে।
সঠিক পরিমানে ঘির সেবন শরীরে জমা হওয়া মেদ গলাতে সাহায্য  করে। যার ফলে ডায়াবেটিস কে নিয়ন্ত্রণ রাখতে সুবিধা হয়।
ঘির সেবন পেটের হরমোন কে কাজ করতে সাহায্য করে। এই ক্রিয়া ইন্সুলিন হরমোনের কার্যকারী উন্নত করে যার দ্বারা ডায়াবেটিস নিয়ন্ত্রিত থাকে।
ঘি তে লায়নোলিক অ্যাসিড আছে যে আপনার হৃদয়রোগের সম্ভাবনা কম করে, যেটা ডায়াবেটিস রোগীরদের প্রচলিত সমস্যা।
ডায়াবেটিস রোগীরা উচ্চ কার্বোহাইড্রেট থাকা খাবার যেমন ভাত, ব্রেড, পরটা ইত্যাদির সঙ্গে ঘি যোগ করে খাওয়া উচিত।
অর্গানিক ঘি কলেস্টেরল কমায়। ঘি আপনার পাচন প্রণালী কে ভালো করে কাজ করতে সাহায্য করে। প্রতিদিন খাবার এর সাথে সঠিক মাত্রায় ঘি খাওয়া আপনার হজম প্রণালী কে সুস্থ করে রাখবে।
যদিও ঘি একটি উপকারী সামগ্রী কিন্তু বেশি পরিমাণে খাওয়া শরীরের পক্ষে ভাল নয়। এছাড়া মনে রাখবেন, ঘি যেন ঘরে তৈরী করা হয়, বাজার থেকে কেনা ঘি যেন না হয়। ঘি সেবন করার আগে চিকিৎসকের সাথে একবার পরামর্শ করে নিবেন।

 

এই বিভাগের আরো খবর

শ্বাসকষ্ট দূর করবে ব্যায়াম!

অনলাইন ডেস্ক: হাঁপানি বা শ্বাসকষ্ট যে কতটা কষ্টদায়ক রোগ, তা কেবল ভুক্তভোগীরা জানেন। এ রোগ নিরাময়ের জন্য হরেক রকম ওষুধ ও কৌশল আবিষ্কৃত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is