২৪টি আসনে লড়ছেন বিভিন্ন দলের প্রধান ও শীর্ষ নেতারা

প্রকাশিত: ০৪:২১, ২৯ ডিসেম্বর ২০১৮

আপডেট: ০৯:৫৯, ২৯ ডিসেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: সংসদের ২৪টি আসনে লড়ছেন বিভিন্ন রাজনৈতিক দলের প্রধান ও শীর্ষ নেতারা। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা গোপালগঞ্জ-৩ আসন থেকে নির্বাচন করছেন। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর লড়ছেন, ঠাকুরগাঁও ও বগুড়ার দুটি আসনে। জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ রংপুর ও কো-চেয়ারম্যান রওশন এরশাদ ময়মনসিংহের একটি আসনে। ঐক্যফ্রন্টের আ স ম রব লক্ষ্মীপুর, মাহমুদুর রহমান মান্না বগুড়ায় এবং গণফোরামের সাধারণ সম্পাদক লড়ছেন ঢাকায়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সবগুলো রাজনৈতিক দল যেমন অংশ নিচ্ছে, তেমনি নিবন্ধন নাই এমন ছোট দলগুলোও অংশ নিচ্ছে জোটবদ্ধ হয়ে। বড় দলের শীর্ষ নেতা এবং ছোট দলের বড় নেতারা কে কোন আসনে কাদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন তা নিয়ে আগ্রহ আছে সাধারণ মানুষের।

আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরের মতো এবারো তার নিজের নির্বাচনী এলাকা গোপালগঞ্জ-৩ টুঙ্গীপাড়া-কোটালীপাড়া আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই আসনে তিনি বিগত ৫টি নির্বাচনেই বিপুল ভোটে জয়ী হয়েছেন। এ বছর আসনটিতে তার প্রতিদ্বন্দ্বী বিএনপির এসএম জিলানী ছাড়াও তিনজন।

কিশোরগঞ্জ-১ আসনে তৃতীয় বারেরমতো নৌকার প্রার্থী আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। অসুস্থতার কারণে তার অনুপস্থিতিতেই তার পক্ষে ভোট চাইছেন দলের নেতাকর্মীরা। এই আসনে বিএনপির রেজাউল করিম খানসহ আছেন আরো চার প্রার্থী। আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা সৈয়দা সাজেদা চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করছেন, ফরিদপুর-২ আসনে। বিএনপির শামা ওবায়েদ ছাড়াও এ আসনে লড়ছেন আরো দুই জন। আমির হোসেন আমু লড়ছেন, বিএনপির জেবা আমিনা খানের বিরুদ্ধে ঝালকাঠি-২ আসনে। ভোলা-১ আসনে তোফায়েল আহমেদের প্রতিদ্বন্দ্বী এবার বিএনপির গোলাম নবী আলমগীরসহ আরো তিনজন।                  

বরাবরের মতো এবারও দৃষ্টি থাকবে নোয়াখালী-৫ আসনে। এখানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদের মধ্যে শক্ত লড়াই হবে বলে মনে করছেন ভোটাররা।

আওয়ামী লীগের ঘাঁটি সিরাজগঞ্জ-১ আসনে নির্বাচন করছেন দরটির সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মাদ নাসিম। তার প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী সঙ্গীত শিল্পী কনক চাপা।

এছাড়া মাহবুব উল আলম হানিফ নির্বাচন করছেন, কুষ্টিয়া-৩ আসনে, মতিয়া চৌধুরী লড়ছেন আওয়ামী লীগের ঘাটি শেরপুর-২ থেকে। স্পিকার ডক্টর শিরিন শারমিন চৌধুরী নির্বাচন করছেন দলীয় প্রধান শেখ হাসিনার শ্বশুর বাড়ির আসন রংপুর ৬ থেকে। তার বিপরীতে রয়েছেন বিএনপির সাইফুল ইসলাম ও আরো চার প্রার্থী।

সাজাপ্রাপ্ত হওয়ায় নির্বাচনে অংশ নিতে না পারা বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বগুড়া-৬ আসন ও নিজের নির্বাচনী এলাকা ঠাকুরগাঁও-১ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ঠাকুরগাঁওয়ে তার প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের রমেশ চন্দ্র সেন, আর বগুড়ায় মহাজোটের প্রার্থী নুরুল ইসলাম ওমর।

বিএনপির ঘাটি হিসেবে খ্যাত কুমিল্লা-১ ও ২ আসন থেকে এবার নির্বাচন করছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। আসন দুটিতে তার প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের সুবিদ আলী ভুইয়া ও সেলিমা আহমেদ মেরী। আমির খসরু মাহমুদ চৌধুরী নির্বাচন করছেন চট্টগ্রাম-১১ আসনে। তার বিপরীতে লড়বেন আওয়ামী লীগের এম আব্দুল লতিফ। নরসিংদী-২ আসনেও বিএনপির ভালো অবস্থান। আসনটিতে বিএনপির ড. আব্দুল মঈন খান লড়বেন আওয়ামী লীগের আনোয়ারুল আশরাফ খানের বিরুদ্ধে। চট্টগ্রাম-১০ আসনে লড়াই হবে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান এবং আওয়ামী লীগের আফছারুল আমিনের মধ্যে।

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদ নির্বাচন করছেন রংপুর-৩ ও ঢাকা-১৭ আসনে। জাতীয় পার্টির দূর্গ হিসেবে পরিচিত রংপুরে তার প্রতিদ্বন্দ্বী বিএনপির রিটা রহমান।
 
বেগম রওশন এরশাদ ময়মনসিংহ-৪ ও ৭ আসনে প্রার্থী। তবে ময়মনসিংহ-৭ আসনে আওয়ামী লীগের হাফেজ রুহুল আমিন মাদানীকে সমর্থন জানিয়ে একটি আসনেই লড়ছেন। সেখানে তার মূল প্রতিদ্বন্দ্বী বিএনপির আবু ওহাব আকন্দ।

জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের লড়বেন বিএনপির আসাদুল হাবিব দুলুর বিরুদ্ধে লালমনিরহাট-৩ আসনে। কুষ্টিয়া-২ আসনে তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনুর লড়াই হবে বিএনপির আহসান হাবিব লিংকনের সাথে।

ঐক্যফ্রন্টের আ স ম আব্দুর রব ও বিকল্পধারার আব্দুল মান্নানের ভোটের লড়াই হবে লক্ষীপুর-৪ আসনে। জাতীয় ঐক্যফ্রন্ট নেতা মাহমুদুর রহমান মান্না বগুড়া-২ আসনে, তার বিরুদ্ধে রয়েছেন জাতীয় পার্টির শরিফুল ইসলাম জিন্নাহ। আওয়ামী লীগের সাবেক অর্থমন্ত্রী শাহ এম এস কিবরিয়ার ছেলে রেজা কিবরিয়া এবার ঐক্যফ্রন্টে যোগ দিয়ে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করছেন আওয়ামী লীগের প্রার্থী গাজী মো. শাহনেওয়াজের বিরুদ্ধে।

 

এই বিভাগের আরো খবর

সংরক্ষিত নারী আসনের ভোট ৪ মার্চ

নিজস্ব প্রতিবেদক : সংসদের সংরক্ষিত...

বিস্তারিত
গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ

গাইবান্ধা প্রতিনিধি: একাদশ জাতীয়...

বিস্তারিত
এমন নির্বাচন ইতিহাসে আর হয়নি

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদ...

বিস্তারিত
নতুন ৫২ সংসদ সদস্যের মধ্যে ৪৬ আওয়ামী লীগের

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদে...

বিস্তারিত
ব্যয়ের হিসাব: প্রার্থীর ৩০, দলের ৯০ দিন

নিজস্ব প্রতিবেদক: সদ্য সমাপ্ত- ৩০...

বিস্তারিত
শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন বার্তা

নিজস্ব প্রতিবেদক: কেবল দেশের ভেতর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *