রোহিঙ্গা ক্যাম্পগুলোয় ৩দিন প্রবেশ ও বাহির বন্ধ

প্রকাশিত: ০৪:৩১, ২৯ ডিসেম্বর ২০১৮

আপডেট: ১০:২৩, ২৯ ডিসেম্বর ২০১৮

কক্সবাজার প্রতিনিধি : সংসদ নির্বাচনের সময় অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে আজ থেকে টানা ৩ দিন কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোয় কড়াকড়ি আরোপ করা হয়েছে। এই ৩দিন ক্যাম্প থেকে বের হওয়া এবং বাইরের কোন ব্যক্তির প্রবেশ করা নিষিদ্ধ। আশ্রয়শিবিরকে ঘিরে থাকছে বাড়তি টহল ও চেকপোস্ট। নাশকতার আশঙ্কা মোকাবেলায় নির্বাচন কমিশনের নির্দেশনার প্রেক্ষিতে এসব পদক্ষেপ নিয়েছে স্থানীয় প্রশাসন।

মিয়ানমারের রাখাইনে সেনা অভিযানের মুখে পালিয়ে আসা রোহিঙ্গারা কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩০টি ক্যাম্পে অবস্থান করছে। সংসদ নির্বাচনে কোন গোষ্ঠী বা চক্র ক্যাম্পে থাকা রোহিঙ্গাদের ব্যবহার করে নাশকতা করতে পারে বলে এরই মধ্যে বিভিন্ন মহল ও স্থানীয়দের পক্ষ থেকে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। সেই প্রেক্ষিতে ২৯ ডিসেম্বর সকাল থেকে ৩১ ডিসেম্বর বিকাল পর্যন্ত রোহিঙ্গা ক্যাম্পগুলোয় নজরদারি বাড়ানোর পাশাপাশি তাদের চলাচলে বিধিনিষেধ জারি করেছে নির্বাচন কমিশন।

নির্দেশনা অনুযায়ী রোহিঙ্গাদের অবাধ বিচরণ সীমিত করাসহ কঠোর ব্যবস্থা গ্রহন করা হয়েছে। এই ৩দিন ক্যাম্প থেকে কোন রোহিঙ্গা সদস্য যেন বের হতে না পারে এবং বাইরের কোন ব্যক্তি যেন ক্যাম্পে প্রবেশ না করতে পারে সে বিষয়ে নজরদারি বাড়ানো হয়েছে। কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম জানান, এ বিষয়ে রোহিঙ্গাদের সতর্ক করার পাশাপাশি আন্তর্জাতিক সহযোগী সংস্থা ও ক্যাম্প সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোসাইন জানালেন, রোহিঙ্গা ক্যাম্পের চারপাশে ৯টি ও প্রধান সড়কে ৩টি চেক পয়েন্টের পাশাপাশি মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। এছাড়া, ক্যাম্পের ভেতরে ৮টি টহল টিমের সাথে ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে সেনাবাহিনীর মোবাইল টিম কাজ করবে।

এদিকে, নিরাপত্তার কথা মাথায় রেখে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত টেকনাফ থেকে সেন্টমার্টিনে নৌ-পথে পর্যটকবাহী জাহাজ চলাচলও বন্ধ রাখা হয়েছে।

 

এই বিভাগের আরো খবর

সংরক্ষিত নারী আসনের ভোট ৪ মার্চ

নিজস্ব প্রতিবেদক : সংসদের সংরক্ষিত...

বিস্তারিত
গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ

গাইবান্ধা প্রতিনিধি: একাদশ জাতীয়...

বিস্তারিত
এমন নির্বাচন ইতিহাসে আর হয়নি

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদ...

বিস্তারিত
নতুন ৫২ সংসদ সদস্যের মধ্যে ৪৬ আওয়ামী লীগের

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদে...

বিস্তারিত
ব্যয়ের হিসাব: প্রার্থীর ৩০, দলের ৯০ দিন

নিজস্ব প্রতিবেদক: সদ্য সমাপ্ত- ৩০...

বিস্তারিত
শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন বার্তা

নিজস্ব প্রতিবেদক: কেবল দেশের ভেতর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *