ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

2019-04-24

, ১৮ শাবান ১৪৪০

রোগ প্রতিরেধ ক্ষমতা বাড়ায় কাাঁচা মরিচ

প্রকাশিত: ০৪:৩২ , ০১ জানুয়ারী ২০১৯ আপডেট: ০৪:৩২ , ০১ জানুয়ারী ২০১৯

ডেস্ক প্রতিবেদন: কাঁচা মরিচের সাথে আমরা সবাই কম বেশি পরিচিত। কাঁচা মরিচে রয়েছে ভিটামিন সি। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই চিকিৎসকেরা বলেন, কাঁচা মরিচ স্বাস্থ্যের জন্য খুব উপকারী। সুস্থ থাকতে প্রতিদিন কমপক্ষে তিনটি করে কাঁচা মরিচ খাওয়া ভালো।  

কাঁচা মরিচে রয়েছে প্রচুর পরিমান অ্যান্টিঅক্সিডেন্ট। এটি খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর মধ্যে থাকা বিটা ক্যারোটিন হৃৎপিন্ডের কার্যকারিতা ঠিক রাখে। কাঁচা মরিচ রক্তের কোলেস্টেরলের মাত্রা কমায়। হাড়,দাঁত মজবুত রাখে।

কাঁচা মরিচে তাকা ভিটামিন সি মাড়ি ও চুলে পুষ্টি যোগায়। এছাড়া শরীরে ভিটামিন কে এর ঘাটতি পুরণ করে। যা রক্ত জমাট বাঁধার ঝুঁকি কমায়। ফলে হৃৎপিন্ড ভাল থাকে। ব্রেন ও চোখের জন্যও ভালো। কাঁচা মরিচের ঝাল শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। এছাড়া যাদের শরীরে আয়রনের ঘাটতি আছে তারা নিয়মিত কাঁচা মরিচ খেতে পারেন।  

 

এই বিভাগের আরো খবর

শ্বাসকষ্ট দূর করবে ব্যায়াম!

অনলাইন ডেস্ক: হাঁপানি বা শ্বাসকষ্ট যে কতটা কষ্টদায়ক রোগ, তা কেবল ভুক্তভোগীরা জানেন। এ রোগ নিরাময়ের জন্য হরেক রকম ওষুধ ও কৌশল আবিষ্কৃত...

মাড়ি থেকে রক্ত পড়ছে!

ডেস্ক প্রতিবেদন: অনেকেরই মাঝে মধ্যে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ে। বিশেষ করে দাঁত ব্রাশ করার সময় খোঁচা লেগে বা শক্ত কোনও ফল অথবা অন্য কিছু...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is