ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

2019-08-19

, ১৭ জিলহজ্জ ১৪৪০

অংশগ্রহণমূলক নির্বাচনকে ইতিবাচক দেখছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ০৯:৫৩ , ০২ জানুয়ারী ২০১৯ আপডেট: ০৩:২১ , ০২ জানুয়ারী ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে অংশগ্রহণমূলক জাতীয় নির্বাচনকে ইতিবাচক হিসেবে দেখছে বিশ্ব সম্প্রদায়। মার্কিন পররাষ্ট্র দফতর, যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক দফতর এবং ইউরোপীয় ইউনিয়নের বহি:সম্প্রচার বিভাগ আলাদা বিবৃতিতে নিজেদের অবস্থান তুলে ধরেন। বাংলাদেশের গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে সহযোগিতার আশ্বাসও দেন তারা। পাশাপাশি নির্বাচনে যেসব অনিয়মের অভিযোগ উঠেছে তার সুষ্ঠু তদন্তের দাবি জানান।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফল প্রকাশের পর থেকেই ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবং দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছেন বিশ্ব নেতৃতৃবৃন্দ। ইতোমধ্যেই আন্তর্জাতিক সম্প্রদায় নির্বাচন নিয়ে নিজেদের পর্যবেক্ষণও প্রকাশ করা শুরু করেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর থেকে দেয়া বিবৃতিতে উপ-মুখপাত্র রবার্ট প্রালদিনো বলেন, সদ্য শেষ হওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দলের অংশগ্রহণ গণতন্ত্রের জন্য ইতিবাচক। তবে, নির্বাচনের আগে বিরোধীদের হয়রানি ও হুমকির কারণে অনেকে প্রচারণা চালাতে না পারা এবং নির্বাচনের দিন অনিয়মের অভিযোগ আছে। নির্বাচন কমিশনকে এসব বিষয় তদন্ত ও সবপক্ষের সাথে গঠনমূলক আলোচনার অনুরোধ জানায় যুক্তরাষ্ট্র। বিবৃতিতে বলা হয়- গণতন্ত্রের প্রতি শ্রদ্ধা ও ইতিবাচক অর্থনৈতিক অগ্রগতির লক্ষ্যে যুক্তরাষ্ট্র বাংলাদেশের বর্তমান সরকার ও বিরোধী দলের সাথে কাজ করে যাবে।

যুক্তরাজ্য সরকারের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক দফতর থেকে দেয়া বিবৃতিতে নির্বঅচনে সব দলের অংশগ্রহণকে স্বাগত জানানো হয়। পাশাপাশি নির্বাচনের আগে বিরোধী দলের নেতা-কর্মীদের হয়রানি এবং সহিংসতার অভিযোগের সুষ্ঠু তদন্তের আহবান জানানো হয়। মতবিরোধ ও দূরত্ব কমাতে সরকার এবং বিরোধী দলকে একসঙ্গে মিলে কাজ করার আহবান জানায় যুক্তরাজ্য। দেশের স্থিতিশীলতা, সমৃদ্ধি ও গণতান্ত্রিক উন্নয়নের জন্য যুক্তরাজ্যের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

এদিকে, ইউরোপীয় ইউনিয়ন থেকে দেয়া এক বিবৃতিতে বাংলাদেশে গণতন্ত্র, মানবাধিকার ও মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিতের ওপর জোর দেয়া হয়। দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে যাবতীয় সহযোগিতারও আশ্বাস দেয় ইউরোপীয় ইউনিয়ন।

 

এই বিভাগের আরো খবর

 কাশ্মীর ইস্যুতে পরমাণু অস্ত্র ব্যবহারে পাল্টাপাল্টি হুমকি

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীর ইস্যুতে পরমাণু অস্ত্র ব্যবহারে পাল্টাপাল্টি হুমকি দিয়েছে ভারত ও পাকিস্তান। পরমাণু অস্ত্র হামলার প্রয়োজন হতে...

‘ভিখারি’ লিখলে ইমরান, ‘টপ টেন ক্রিমিনাল’ লিখলে মোদির ছবি!

অনলাইন ডেস্ক: ভারত-পাকিস্তানের সীমান্তের উত্তেজনা এবার চলছে ইন্টারনেট দুনিয়াতেও। প্রতিদ্বন্দ্বী দেশের বিরুদ্ধে বদনাম করতে বা কোনো কিছু...

ইসরায়েলকে মার্কিন অর্থ সহায়তা বন্ধের দাবি স্যান্ডার্সের

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলকে দেওয়া মার্কিন অর্থ সহায়তা বন্ধের দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সিনেটর বার্নি স্যান্ডার্স। তিনি বলেছেন, দুই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is