ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬

2019-04-20

, ১৪ শাবান ১৪৪০

নাইকো মামলায় সাক্ষ্য দেবে এফবিআই, আদালতে যাবেন খালেদা

প্রকাশিত: ০৪:২৫ , ০৩ জানুয়ারী ২০১৯ আপডেট: ০৪:২৫ , ০৩ জানুয়ারী ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১০ আসামির বিরুদ্ধে দায়ের করা নাইকো দুর্নীতি মামলার অভিযোগ  শুনানিতে বৃহস্পতিবার- ৩ জানুয়ারি আদালতে সাক্ষ্য দেবে এফবিআই সদস্যরা। এদিন আদালতে হাজির করা হবে খালেদা জিয়াকে।
একজন গোয়েন্দা কর্মকর্তা বুধবার বলেন, বৃহস্পতিবার সকাল ১০টায় খালেদা জিয়াকে আদালতেে আনা হবে। তার উপস্থিতিতেই এফবিআই সদস্যরা আদালতে সাক্ষ্য দেবেন।
গত ৯ ডিসেম্বর পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মাহমুদুল কবীর নাইকো দুর্নীতি মামলার এই তারিখ ঠিক করেন।
প্রসঙ্গত, গত ২২ নভেম্বর সাক্ষ্য গ্রহণের আবেদন করেছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এর আগে, গত ৯ ডিসেম্বর ব্যারিস্টার মওদুদ আহমদের পক্ষে আংশিক চার্জ শুনানি শেষ হওয়ায় পরবর্তী শুনানির জন্য সময়ের আবেদন করেন তার আইনজীবী। আদালত সময়ের আবেদন মঞ্জুর করে চার্জ শুনানির জন্য ৩ জানুয়ারি তারিখ ঠিক করেন।
নাইকো দুর্নীতি মামলার মোট আসামি ১১ জন। এরমধ্যে একজন মারা গেছেন। জামিনে ও কারাগারে আছেন সাত আসামি। তারা হলেন, সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন এবং জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন।
এই মামলায় তিন আসামি পলাতক। তারা হলেন, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, বাপেক্সের সাবেক মহা-ব্যবস্থাপক মীর ময়নুল হক ও নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ। ২০১৮ বছরের ৫ মে এই মামলায় অভিযুক্ত আরেক আসামি সাবেক সচিব শফিউর রহমান মারা যাওয়ার পর বর্তমানে আসামি সংখ্যা ১০।
২০১৭ সালের ২০ নভেম্বর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ মামলার ১১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের আবেদন জানান দুর্নীতি দমন কমিশনের (দুদক) স্পেশাল পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল।
কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি করেন। ২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) জমা দেন দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান। অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।
নাইকো ছাড়াও গ্যাটকো ও বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার বৈধতা নিয়ে প্রশ্ন তুলে তা বাতিলের আবেদন জানিয়ে পৃথক রিট করেছিলেন খালেদা জিয়া। এসব রিট আবেদনের পরিপ্রেক্ষিতে দুর্নীতি মামলাগুলোর কার্যক্রম স্থগিত ও রুল জারি করেন হাইকোর্ট বিভাগ। কয়েক বছর ধরে স্থগিত থাকার পর মামলাগুলো সচলের উদ্যোগ নিয়ে রুল নিষ্পত্তির আবেদন জানায় দুদক। পরে গতবছর পৃথক শুনানি শেষে মামলা তিনটি সচলের রায় দেন হাইকোর্ট বিভাগ।

এই বিভাগের আরো খবর

তারেকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দের আদেশ যাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তাঁর স্ত্রী জোবাইদা রহমানের নামে ইংল্যান্ডে থাকা তিনটি ব্যাংক অ্যাকাউন্ট...

বৈশাখী টেলিভিশনের শেয়ার হস্তান্তর সংক্রান্ত মামলায় বুলু’র রিভিউ খারিজ

নিজস্ব প্রতিবেদক : বৈশাখী টেলিভিশনের মালিকানা দাবি করে এমএনএইচ বুলুর করা রিভিউ আবেদন খারিজ করে দিয়েছে আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ...

কয়েকদফা সভা করে নুসরাত হত্যার পরিকল্পনা চূড়ান্ত হয়: আদালতে শরীফের জবানবন্দি

ফেনী প্রতিনিধি: ফেনীর সোনাগাজীতে আগুনে পুড়িয়ে মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে হত্যার ঘটনায় সরাসরি জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে...

নুসরাত হত্যা মামলায় জড়িত মনির পাঁচদিনের রিমাণ্ড

নিজস্ব প্রতিবেদক: ফেনীতে মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায় সরাসরি জড়িত কামরুন নাহার মনিকে ৫দিনের রিমান্ডে পাঠিয়েছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is