ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬

2019-09-23

, ২৩ মহররম ১৪৪১

তেল নয়, পানিতে চলবে গাড়ি!

প্রকাশিত: ১২:৪৫ , ০৬ জানুয়ারী ২০১৯ আপডেট: ১২:৪৫ , ০৬ জানুয়ারী ২০১৯

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: পেট্রল বা ডিজেল নয়, শুধুমাত্র পানি ভরলেই এবার চলবে গাড়ি। কোনো কল্পবিজ্ঞানের গল্প নয়, এমনই ঘটছে বাস্তবে। অ্যালুমিনিয়াম-এয়ার, জিঙ্ক এয়ার ব্যাটারিতে চলবে এই গাড়িটি। এই ব্যাটারিগুলি বাতাস থেকেই অক্সিজেন নিতে পারে, আর ধাতুগুলির সঙ্গে বিক্রিয়া করে শক্তি উৎপন্ন করে। সেই শক্তিতে ভর করেই সর্বত্র চলবে এই গাড়ি।

টানা ৩০ কি. মি পর্যন্ত যেতে সক্ষম এই গাড়ি এক ব্যাটারিতেই। তবে ব্যাটারিতে ভরতে হবে পানি, তা থেকেই অক্সিজেন নিতে সক্ষম হবে এটি। আরও খানিকটা চলতেও পারবে। জল আর বাতাসই এই গাড়ির ব্যাটারির শক্তির উৎস।

ইসরায়েলের সংস্থা ফিনার্জির সিইও আভিভ জিদনের মাথায় এসেছিল এই ভাবনাটি। তার কাছে এই সংক্রান্ত আরও ১৫টি পেটেন্ট রয়েছে। পজিশনিং সিস্টেম, নেটওয়ার্ক প্রোটোকল, নেভিগেশন অ্যাকিউরেসি নিয়েও কাজ করেন তিনি।

বিকল্প শক্তির অনুরাগী হওয়ায় মেটাল-এয়ার টেকনোলজির সাহায্য নিয়েছেন। ইসরায়েলের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষক আরিয়ে জাবানের গবেষণাগারে এই জিরো এমিশন-হাই ডেনসিটি সিস্টেমের ব্যাটারি তৈরি করা হয়েছে।

কোনো কার্বন ডাই-অক্সাইড নির্গত হয় না এই গাড়ি থেকে। প্রতিটি পদার্থই পুনর্ব্যবহারযোগ্য। ইলেকট্রিক ভেহিকলে এই অ্যালুমিনিয়াম-এয়ার ব্যাটারি ব্যবহার করা হচ্ছে। এই গাড়ির ব্যাটারির সিস্টেমটিও সেভাবেই তৈরি।

 

এই বিভাগের আরো খবর

মৃত্যুর গতি জানালেন বিজ্ঞানীরা

তথ্যপ্রযুক্তি ডেস্ক: প্রতিটি জীবের মৃত্যুর স্বাদ নিতে হয়। কেউ আগে আর কেই পরে। এই মৃত্যু কি খুব ধীরে হয় নাকি স্লথ। তবে কবিরা তাদের কবিতায়...

নতুন তিন পৃথিবীর সন্ধান নাসার

অনলাইন ডেস্ক: মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) বিজ্ঞানীরা এবার এমন তিনটি গ্রহের সন্ধান পেয়েছেন। নাসার খুঁজে পাওয়া এই তিনটি নতুন গ্রহের...

উদ্ভিদের বিশাল সংগ্রহশালা গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

গোপালগঞ্জ প্রতিনিধি: পরিকল্পিত বৃক্ষরোপনের মধ্য দিয়ে দেশের সর্ববৃহৎ উদ্ভিদ সংগ্রহশালায় পরিণত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is