ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

ভোগান্তি কমাতে চট্টগ্রামের আদালতে অনুসন্ধান ও তথ্য কেন্দ্র

প্রকাশিত: ১০:৩৬ , ০৮ জানুয়ারী ২০১৯ আপডেট: ০৬:৫৪ , ০৮ জানুয়ারী ২০১৯

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামের আদালতে বিচারপ্রার্থীদের ভোগান্তি ও দালালদের দৌরাত্ম্য কমাতে চালু করা হয়েছে অনুসন্ধান ও তথ্য কেন্দ্র। এখান থেকে সেবাপ্রার্থীরা সহজেই জানতে পারছেন আদালত সম্পর্কিত নানান তথ্য। চট্টগ্রাম জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল হোসেন জানালেন, আইনি সেবা জনগণের দ্বারপ্রান্তে নিয়ে যেতে বিচার বিভাগ ডিজিটালাইজেশনের কাজও এগিয়ে চলেছে।

চট্টগ্রাম জেলার শতাধিক বিচারিক আদালতে চলমান রয়েছে প্রায় ২ দুই লাখেরও বেশি মামলা। প্রতিদিন এসব আদালতে বিশ হাজারেরও বেশি মানুষ আইনি সেবা নিতে আসেন বলে জানা গেছে জেলা ও দায়রা জজ আদালত সূত্রে। তবে কোন আদালতে, কিভাবে, কোন আইনি সেবা পাওয়া যাবে, তা না জানায় সাধারণ মানুষকে পড়তে হয় ভোগান্তিতে। পড়েন দালালের খপ্পরে।

সেবা প্রার্থীদের এসব সমস্যার সমাধানে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ নিয়েছে অনন্য এক উদ্যোগ। চালু করা হয়েছে অনুসন্ধান ও তথ্যকেন্দ্র। আদালত সম্পর্কিত সকল তথ্য পাওয়া যাবে এই কেন্দ্র থেকে।
এতদিন ভোগান্তির শিকার হওয়া বিচারপ্রার্থীরা সন্তুষ্ট এমন উদ্যোগে।  নতুন চালু হওয়া এ তথ্য কেন্দ্রে সময়ের সাথে সাথে বাড়ছে ভিড়।
শুধু এমন তথ্য সেবাই নয়, সরকারের পরিকল্পনার অংশ হিসেবে বিচার বিভাগকে ডিজিটালাইজেশনের কাজও চলছে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা ও দায়রা জজ।
এই মাসের ২ তারিখে যাত্রা শুরু করা অনুসন্ধান ও তথ্যকেন্দ্রে ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৮ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত সেবা পাওয়া পাওয়া যাবে।

এই বিভাগের আরো খবর

জেল হাজতে নুসরাতের সহপাঠী পপি

নিজস্ব প্রতিবেদক: মাদ্রাসাছাত্রী নুসরাত হত্যায় সরাসরি জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে সহপাঠী উম্মে সুলতানা পপি।...

তারেকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দের আদেশ যাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তাঁর স্ত্রী জোবাইদা রহমানের নামে ইংল্যান্ডে থাকা তিনটি ব্যাংক অ্যাকাউন্ট...

বৈশাখী টেলিভিশনের শেয়ার হস্তান্তর সংক্রান্ত মামলায় বুলু’র রিভিউ খারিজ

নিজস্ব প্রতিবেদক : বৈশাখী টেলিভিশনের মালিকানা দাবি করে এমএনএইচ বুলুর করা রিভিউ আবেদন খারিজ করে দিয়েছে আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ...

কয়েকদফা সভা করে নুসরাত হত্যার পরিকল্পনা চূড়ান্ত হয়: আদালতে শরীফের জবানবন্দি

ফেনী প্রতিনিধি: ফেনীর সোনাগাজীতে আগুনে পুড়িয়ে মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে হত্যার ঘটনায় সরাসরি জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is