ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

2019-09-17

, ১৭ মহররম ১৪৪১

মেদ কমাতে নিয়মিত কলা খান

প্রকাশিত: ০৭:১০ , ০৯ জানুয়ারী ২০১৯ আপডেট: ০৭:১০ , ০৯ জানুয়ারী ২০১৯

ডেস্ক প্রতিবেদন: আমরা জানি কলা একটি উপকারি ফল। শরীর সুস্থ রাখতে প্রতিদিন কলা খাওয়া উচিত। শুধু স্বাস্থ্য ভালো রাখতেই এই কলা প্রয়োজন নয়, শরীরের গঠনগত দিকও ঠিক রাখে কলা। এছাড়াও মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে কলা বেশ উপকারি।
কলা প্রচুর পরিমাণ ট্রিপটোফ্যান সমৃদ্ধ। ট্রিপটোফ্যান পরে সেরোটোনিন রূপান্তরিত হয়। এটি সাধারণত মস্তিষ্কে সেরোটোনিনের ঘাটতিকে পূরণ করে। সেরোটোনিনের অভাব বিষণ্নতা এবং উদ্বেগ সহ বিভিন্ন মানসিক রোগ দেখা দেয়। আর কলা খেলে এসব রোগ থেকে পরিত্রাণ পাওয়া যায়।
এছাড়া, অতিরিক্ত ওজন কমাতে নির্দ্বিধায় কলা খান। কলা আপনার ওজন কমাতে সাহায্য করবে। কলা থেকে শরীর ১২ শতাংশ পর্যন্ত ফাইবার পায়। কলায় ক্যালসিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম পর্যাপ্ত পরিমাণে থাকায় ব্রেনের জন্যও তা বেশ উপকারি।
তবে, বেশি নয় দিনে একটি কলাই যথেষ্ট।  এর বেশি খেলে তা উপকারের বদলে অপকারই করবে। সকালে ব্রেকফাস্টের পর বা দুপুরে মধ্যাহ্ন ভোজনের পর কলা খাওয়া যায়। তবে কখনওই খালি পেটে বা রাতে এই ফলটি খাওয়া উচিৎ নয়।

 

এই বিভাগের আরো খবর

ডাবের পানি পানে রক্তে চিনির মাত্রা ঠিক থাকে, চর্বিও ঝরে

অনলাইন ডেস্ক: পুষ্টি ও গুণে ভরপুর ডাবের পানি। এই পানীয় যেমন সুস্বাদু, তেমনই শরীরও সতেজ রাখে। ডাবের পানিতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট,...

এ বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা ৬৮ জন

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ডেঙ্গুতে এ বছর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮ জনে। এখন পর্যন্ত ডেঙ্গুতে ২০৩ জনের মৃতের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is