ঢাকা, রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

2019-07-20

, ১৭ জিলকদ ১৪৪০

পায়ের রোগ প্ল্যান্টার ফ্যাসিটিসে করণীয়

প্রকাশিত: ০৭:৩২ , ০৯ জানুয়ারী ২০১৯ আপডেট: ০৭:৩২ , ০৯ জানুয়ারী ২০১৯

ডেস্ক প্রতিবেদন: পায়ের নিচে একটি তুলতুলে (পেশি তন্তু) টিস্যু থাকে, যেটির নাম প¬্যান্টার ফ্যাসিয়া। এই পেশি তন্তুগুলি গোড়ালির সঙ্গে পায়ের আঙ্গুলগুলির সংযোগ স্থাপন করে। প্ল্যান্টার ফ্যাসিয়া কোনও কারণে আক্রান্ত হলে যে সমস্যা তৈরি হয় তাকে প্ল্যান্টার ফ্যাসিটিস বলা হয়। গোড়ালির হাড়ে ক্যালসিয়াম জমা হলে প্ল্যান্টার ফ্যাসিটিস হতে পারে। প্ল্যান্টার ফ্যাসিটিসে আক্রান্ত হলে সকাল বেলা ঘুম থেকে উঠে মাটিতে পা ফেলতে সমস্যা হতে পারে। তবে দীর্ঘক্ষণ পর তা ধীরে ধীরে স্বাভাবিক হয়ে যায়। যে কোনও ধরনের নৃত্য বা ফুটবলের মতো খেলাধুলা বা দৌড়ানো ও চলাফেরার সময় এই সমস্যার সৃষ্টি হয়। এক জায়গায় অনেকক্ষণ দাঁড়িয়ে থাকলেও প্ল্যান্টার ফ্যাসিটিস হতে পারে। যাদের পায়ের তলা সমতল বা ওজন বেশি, তাদের মধ্যে এই রোগের ঝুঁকি বেশি। এ বার জেনে নেওয়া যাক প্ল্যান্টার ফ্যাসিটিস-এর সমস্যা থেকে মুক্তি পেতে কী কী করণীয়।
আয়ুর্বেদিক প্রতিকার: আদা, রসুন, হলুদ বা সবুজ শাক-সবজি প¬্যান্টার ফ্যাসিটিস-এর সমস্যা নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে।
আইস প্যাক: দীর্ঘক্ষণ হাঁটা বা দাঁড়িয়ে থাকা থেকে বিরত থাকুন। স্বাভাবিক গতিতে হাঁটার চেষ্টা করুন। প্ল্যান্টার ফ্যাসিটিস-এর যন্ত্রণা শুরু হলে কিছুক্ষণ বিশ্রাম করার পর, পায়ের তলায় আইস প্যাক দিয়ে মালিশ করুন অন্তত ১৫ মিনিট। উপকার পাবেন।
সঠিক মাপের জুতো : সামান্য হিল বা ফিতে বাঁধা জুতো পরুন। হাই হিল বা একেবারে ফ্ল্যাট জুতো বা চটি পরবেন না। স্বাভাবিক ভাবে পা পেতে হাঁটতে সমস্যা হয়, এমন কোনও জুতোই পরবেন না।

 

এই বিভাগের আরো খবর

এবছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দ্বিগুণ, বেশি ঝুঁকিতে শিশুরা

নিজস্ব প্রতিবেদক: ডেঙ্গু রোগে আক্রান্তের সংখ্যা গত বছরের তুলনায় এ বছর প্রায় দ্বিগুণ। সরকারি হিসাবে, জানুয়ারি থেকে এ পর্যন্ত আক্রান্তের...

১১টি কোম্পানির দুধে সিসা ও ক্যাডমিয়াম: হাইকোর্টে রিপোর্ট

নিজস্ব প্রতিবেদক: সরকারের মান নিয়ন্ত্রক সংস্থা বিএসটিআই অনুমোদিত ১১টি কোম্পানির পাস্তুরিত দুধে মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকারক সিসা ও...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is