ঢাকা, রবিবার, ২০ জানুয়ারী ২০১৯, ৭ মাঘ ১৪২৫

2019-01-21

, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪০

সাতছড়ি জাতীয় উদ্যানে পর্যটকদের ভিড়

প্রকাশিত: ১০:০২ , ০৯ জানুয়ারী ২০১৯ আপডেট: ১০:০২ , ০৯ জানুয়ারী ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত হবিগঞ্জের সাতছড়ি জাতীয় উদ্যানে বাড়ছে পর্যটকদের ভিড়। প্রকৃতির অপার সৌন্দর্য উপভোগ করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিন ছুটে যাচ্ছেন হাজারও পর্যটক। শহরের কোলাহল থেকে মুক্তি এবং প্রকৃতির মাঝে হারিয়ে যেতে চান ভ্রমণ পিপাসুরা। ইতোমধ্যে উদ্যানকে আকর্ষণীয় করে তুলতে নানা উদ্যোগ গ্রহণ করেছে বন বিভাগ।

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় চারপাশে চা বাগান ও ছোট বড় টিলা ঘেরা মনোরম পরিবেশে সাতছড়ি জাতীয় উদ্যানের অবস্থান। ঢাকা থেকে দূরত্ব ১৩০ কিলোমিটার। টিলার ভেতর দিয়ে ৭টি ছড়া বয়ে যাওয়ায় নামকরণ হয়েছে সাতছড়ি। উদ্যানের ভেতর প্রায় ৬০ ফুট উঁচু ওয়াচ টাওয়ার থেকে প্রকৃতির অপার সৌন্দর্য উপভোগ করা যায়।

শহরের কোলাহল থেকে মুক্তি এবং উদ্যানের নি:সর্গ প্রকৃতির মাঝে হারিয়ে যেতে চান ভ্রমণ পিপাসু পর্যটকরা।

নিরাপত্তা ব্যবস্থা ভাল হলেও উদ্যান ব্যবস্থাপনায় কিছু ত্রুটি রয়েছে। আর নারী পর্যটকদের জন্য সুযোগ সুবিধা বাড়ানোর দাবি জানিয়েছেন পর্যটকরা।

উল্লুক, মুখপুড়া হনুমান থেকে শুরু করে অনেক পাহাড়ি সাপ, মুরগিডাকা ব্যাঙ- সবই আছে এ উদ্যানে। এসব বণ্যপ্রাণী দেখতে নিঃশব্দে হাটতে হয় বলে জানালেন সাতছড়ি রেঞ্জের বন কর্মকর্তা মাহমুদ হোসেন।

বিগত বছরগুলোতে আকর্ষণীয় করে তুলতে নানা উদ্যোগ গ্রহণের ফলে পর্যটকদের কাছে এ’বনের কদর বেড়েছে কয়েকগুণ। গেলো এক বছরে উদ্যান থেকে আয়ও বেড়েছে প্রায় দ্বিগুণ।

এই বিভাগের আরো খবর

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৯ সালের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু...

শহিদ আসাদ দিবস উদযাপিত

ডেস্ক প্রতিবেদন: নানা কর্মসূচির মধ্য দিয়ে স্মরণ করা হয়েছে ৬৯’র গণ-অভ্যুত্থানের মহানায়ক শহিদ আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামানের ৫০তম...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is