ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫

2019-03-20

, ১৩ রজব ১৪৪০

ক্যানসারের লক্ষণ

প্রকাশিত: ০৯:১৫ , ১০ জানুয়ারী ২০১৯ আপডেট: ০৯:২৩ , ১০ জানুয়ারী ২০১৯

ফিচার ডেস্ক : বেশ কিছু ক্যানসারের লক্ষণ প্রকাশেই সতর্ক হওয়া সম্ভব। দুরারোগ্য ক্যানসারের হানায় সভ্যতার কপালে ভাঁজ আরও গভীর হচ্ছে। অথচ পুরোপুরি জয় করা যাচ্ছে না এই মারণ রোগকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, ২০১৭-১৮ সালে বিশ্বে প্রায় ১ কোটি ৮০ লক্ষ মানুষ এই অসুখের শিকার হয়েছেন। ক্যানসার এমন এক অসুখ, যা যত তাড়াতাড়ি ধরা পড়বে, প্রাণের ঝুঁকি কমবে ততই।


ক্যানসার শরীরে হানা দেওয়ার পর কিছু লক্ষণ দেখা দেয়। সে সব জানা থাকলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হলে এবং পরামর্শ মতো সাবধান হলে তা কাটিয়ে সুস্থ হওয়ার সম্ভাবনা থাকে। প্রতি দিন খেয়াল রাখুন নিচের এসব লক্ষণের দিকে।

ওজন হ্রাস: হঠাৎই কমে যাচ্ছে ওজন? ডায়েট মেনে, শরীরচর্চা করে ওজনহ্রাসস্বাভাবিক হলেও, দ্রুত ও অস্বাভাবিক হারে ওজন কমে গেলে খুশি হওয়ার কোনও কারণ নেই। তখনই পরামর্শ নিন চিকিৎসকের। শরীরের তলদেশ, মূলত কোলন ক্যানসারের অন্যতম লক্ষণ এই ওজন কমে যাওয়া।

মূত্রে রক্ত: শরীরের ক্রিয়েটিনিনের মাত্রা বেড়ে গেলেও মূত্রের সঙ্গে রক্ত বার হয়। কিন্তু ক্রিয়েটিনিন পরীক্ষার পর তা স্বাভাবিক আছে, অথচ মূত্রে রক্ত আসছে এমনটা হলে আর অপেক্ষা করবেন না। কিডনিতে ক্যানসার হলেও এই লক্ষণ দেখা দেয়।

মলের রং: কোনও ওষুধের প্রভাব চাড়াই মলের রং ও গন্ধে পরিবর্তন আসছে কি? প্রতি দিন নজর রাখুন সেটা। অনেক সময় খাওয়াদাওয়ার মান ও নানা সব্জির প্রভাবে মলের রং কালচে হয়। কিন্তু স্বাভাবিক খাওয়াদাওয়ার পরেও পর পর কয়েক দিন তা কালচে ও অতিরিক্ত দুর্গন্ধযুক্ত হলে চিকিৎসকের কাছে যান। রেনাল ক্যানসার ও লিভার ক্যানসারের ক্ষেত্রে এমন লক্ষণ প্রকাশ পেতেই পারে।

পেলভিক অংশে ব্যথা: দিনের পর দিন কিডনির নিচে পেলভিক খাঁচায় ব্যথা হলে প্রয়োজনীয় পরীক্ষাগুলো আগে করান। সারভাইক্যাল ক্যানসারের শুরু পেলভিকের খাঁচায় ব্যথা দিয়েই। কোনও পুরনো আঘাত বা অস্থিজনিত কারণে ব্যথা হলে কোনও চিন্তা নেই। দিন কয়েক ওষুধ খেয়ে চিকিৎসকের পরামর্শ মেনে চললে ব্যথা কমলে ভয়ের কোন কারন নেই। কিন্তু এই ব্যথা ঘন ঘন ফিরে এলে ও ওষুধ বন্ধের পরেই ফের মাথাচাড়া দিলে সাবধান হোন।

মাংস বৃদ্ধি: শরীরের যে কোনও অংশে, বিশেষ করে বগল ও স্তনে কোনও অস্বাভাবিক মাংস বৃদ্ধি আসছে কি না খেয়াল করুন রোজ। এমনটা হলে সময় নষ্ট না করে চিকিৎসকের কাছে যান। কোনও মাংস বৃদ্ধির জায়গা অবশ হয়ে থাকলে তা স্তন ক্যানসার বা শরীরের কোনও লসিকাগ্রন্থিতে ক্যানসারের লক্ষণ।

রক্তপাত:  মহিলাদের ক্ষেত্রে জরায়ুর ক্যানসারের প্রাথমিক লক্ষণই এটি। দুই পিরিয়ডের মাঝে ঘন ঘন রক্তপাত হয়? বা মেনোপজ হয়ে গেলেও সামান্য হলেও রক্তপাত হচ্ছে কি ফের? মোটেই হেলাফেলার বিষয় নয় তা। এমনটা হলেই সাবধান হোন ও চিকিৎসকের পরামর্শ নিন।

পাঁজরভাঙা যন্ত্রণা: শরীরে কোথাও আঘাত লাগলে বা সামান্য খাটাখাটনিতেই এত ব্যথা হয় যে মনে হয়, পাঁজর ভেঙে যাচ্ছে? হাড়ের ভিতরে কোনও টিউমার থাকলে এমনটা হয় অনেক সময়। তাই সেই টিউমার ক্যানসার প্রবণ কি না তা যাচাই করে নিন দ্রুত।

এই বিভাগের আরো খবর

মাইগ্রেনের ব্যথায় করণীয়  

ডেস্ক প্রতিবেদন: মাইগ্রেন হলো একটি ভিন্ন ধরনের মাথাব্যথা। মেয়েদের মধ্যে এ রোগ যেমন দেখা যায় তেমনি পুরুষের বেলায়ও দেখা যায়। তবে মাইগ্রেন...

বাসি রুটিতে মিলবে উপকার!

অনলাইন ডেস্ক: বাসি খাবার খেলে শরীরে নানা অসুখ বাসা বাঁধতে পারে, এটাই সাভাবিক। কিন্তু মজার ব্যাপার হলো, এটি অনেকক্ষেত্রে ঠিক নয়। বাসি রুটি...

নানা রোগ নিয়ন্ত্রণে কলার থোড়

ডেস্ক প্রতিবেদন: কলা গাছের কাণ্ডের মজ্জাকেই থোড় বলা হয়। থোড় খেতেও যেমন উপাদেয় তেমনই তা পুষ্টিগুণে ভরপুর! থোড়ে রয়েছে এমন বেশ কয়েকটি...

আগুনে পোড়াক্ষত সারায় তেলাপিয়া!

ডেস্ক প্রতিবেদন: তেলাপিয়া এমন একটি মাছ, যা সারা বছরই বাজারে পাওয়া যায়। মাছে-ভাতে বাঙালির কাছেও এটি অত্যন্ত প্রিয়। শুধু স্বাদেই নয়...

কামরাঙার পুষ্টিগুণ

ডেস্ক প্রতিবেদন: দেশি ফলের মধ্যে কামরাঙা অন্যতম। পুষ্টির জোগান আর নানা রোগ প্রতিরোধে কাজ করে। চিকিৎসকরা বলছেন, ভিটামিন বি নাইন ফলিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is