ঢাকা, রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

2019-07-20

, ১৭ জিলকদ ১৪৪০

মহাকাশে দু'টি স্যাটেলাইট পাঠানোর ঘোষণা ইরানের

প্রকাশিত: ০৯:৩৫ , ১১ জানুয়ারী ২০১৯ আপডেট: ০৯:৩৫ , ১১ জানুয়ারী ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ইরান গত এক দশক ধরে কক্ষপথে বেশ কয়েকটি স্বল্পস্থায়ী স্যাটেলাইট পাঠিয়েছে। ইরানের প্রেসিডেন্ট বৃহস্পতিবার জানিয়েছেন, তারা নিজেদের তৈরি রকেট ব্যবহার করে শিগগিরই কক্ষপথে দুটি নতুন স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) পাঠাবে। এ উৎক্ষেপণ ইরানের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা আরও উন্নয়নে সাহায্য করতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।
প্রয়াত প্রেসিডেন্ট আকবর হাসেমি রাফসানজানির স্মরণসভায় বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানির মন্তব্য নিশ্চিত করেছে যে রকেট উৎক্ষেপণ হবে। ইউএনবির একটি প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
সাধারণত ১৯৭৯ সালের ইসলামিক বিপ্লবের বার্ষিকী উদযাপনকালে ফেব্রুয়ারিতে নিজেদের মহাকাশ কর্মসূচির সাফল্যগুলো তুলে ধরে ইরান। এবার ওই বিপ্লবের ৪০তম বার্ষিকী। যার মাধ্যমে দেশটিতে শাহ মোহাম্মদ রেজা পাহলেভির পারস্য রাজতন্ত্রকে হটিয়ে ইসলামিক রিপাবলিক কায়েম করা হয়।
প্রেসিডেন্ট হাসান বিস্তারিত কিছু না জানিয়ে বলেন, "শিগগিরই, আগামী সপ্তাহগুলোতে, আমরা দেশীয়ভাবে বানানো রকেট ব্যবহার করে মহাকাশে দুটি স্যাটেলাইট পাঠাব"। ইরান গত এক দশক ধরে কক্ষপথে বেশ কয়েকটি স্বল্পস্থায়ী স্যাটেলাইট পাঠিয়েছে। তারা ২০১৩ সালে মহাশূন্যে একটি বানরও পাঠায়।
যুক্তরাষ্ট্র ও তাদের সঙ্গীদের শঙ্কা, স্যাটেলাইট উৎক্ষেপণের একই প্রযুক্তি দূর-পাল্লার ক্ষেপণাস্ত্র উন্নয়নে ব্যবহৃত হতে পারে।
গত সপ্তাহে ইরান জানায়, দেশটির তিনটি নতুন স্যাটেলাইট উৎক্ষেপণ পূর্ববর্তী পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়েছে।

এই বিভাগের আরো খবর

ছাড়া পেলেন প্রিয়াঙ্কা গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক: সারারাত আটক থাকার পর অবশেষে মির্জাপুরের চুনার দুর্গের অতিথিশালা থেকে ছাড়া পেলেন ভারতের উত্তর প্রদেশ কংগ্রেসের সাধারণ...

সৌদিতে মার্কিন সেনা মোতায়েনের প্রস্তাবে সম্মতি সালমানের

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে যুক্তরাষ্ট্রের সেনা মোতায়েনের প্রস্তাবে সম্মতি দিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ। শনিবার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is