ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯, ৬ মাঘ ১৪২৫

2019-01-20

, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪০

১০ বছরে কোন বাংলাদেশি অনুপ্রবেশ করেনি: বিজেপি

প্রকাশিত: ০৯:৪৪ , ১১ জানুয়ারী ২০১৯ আপডেট: ০৯:৪৪ , ১১ জানুয়ারী ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: বিগত ১০ বছরে কোনও বাংলাদেশি ভারতে অবৈধভাবে প্রবেশ করেনি বলে জানিয়েছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) আসামে এক সংবাদ সম্মেলনে বিজেপির দুই মুখপাত্র এই কথা জানিয়েছেন বলে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির একটি খবরে বলা হয়েছে। তারা বলেন, বাংলাদেশের মানুষ এখন ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের সমৃদ্ধ অর্থনীতির দেশের দিকে বেশি আগ্রহ হওয়ায় ভারতে বাংলাদেশিদের অবৈধ অনুপ্রবেশ বন্ধ হয়েছে।
প্রসঙ্গতঃ দেশটিতে অনুষ্ঠিত ২০১৪ সালের লোকসভা নির্বাচন এবং ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের আগে  ভারতে বাংলাদেশিদের অবৈধ অনুপ্রবেশের বিষয়টিকে নির্বাচনী প্রচারণার হাতিয়ার হিসেবে ব্যবহার করেছিল দলটি। বিশেষ করে আসামে নির্বাচনী প্রচারণা চালানোর সময় অবৈধ বাংলাদেশি অনুপ্রবেশের বিষয়টিকে বারবার সামনে এনেছিল বিজেপি।
বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে ভারতের ক্ষমতাসীন দলটির আসাম মুখপাত্র স্বপ্ননীল বড়ুয়া বলেন, "এখন আর অনুপ্রবেশ হচ্ছে না। অবৈধভাবে প্রবেশের বিষয়টি অনেক আগের। আমরা বলতে পারি, গত ১০ বছরে বাংলাদেশ থেকে কোনও অনুপ্রবেশ হয়নি।"
অনুপ্রবেশ বন্ধ হবার কারণ ব্যাখ্যা করার সময় তিনি বলেন, "অর্থনৈতিক কারণে বাংলাদেশিরা ভারতে অনুপ্রবেশ করছে না। তারা এখন ইউরোপীয়, উপসাগরীয় কিংবা অন্য উন্নত অঞ্চলগুলোতে যাচ্ছে। ইউরোপ কিংবা উপসাগরীয় দেশগুলোতে দৈনিক ন্যুনতম মজুরি প্রায় তিন হাজার রুপি। ভারতে তারা সর্বোচ্চ ১ হাজার রুপি আয় করতে পারে।"
সংশোধিত নাগরিকত্ব বিল ২০১৬ পাস হওয়ার একদিনের মাথায় এমন মন্তব্য করলো বিজেপি। উল্লেখ্য, ১৯৮৫ সালের আসাম চুক্তি অনুযায়ী ১৯৭১ সালের ২৫ মার্চের পর ভারতে অনুপ্রবেশকারী বাংলাদেশিদের নাগরিকত্বের সুযোগ ছিল না। তবে, ২০১৬ সালে উত্থাপিত এক সংশোধিত বিলে ২০১৪ সালের আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে প্রবেশকারী অমুসলিমদের (হিন্দু, বৌদ্ধ, জৈন, পার্সি, শিখ ও খ্রিস্টান সম্প্রদায়ভুক্ত) নাগরিকত্বের বিধান রাখা হয়। এই বিল পাস করানোর কারণে দেশটিতে তীব্র বিরোধিতার মুখে পড়েছে বিজেপি।

এই বিভাগের আরো খবর

বাড়ল গোঁফের যত্ন ভাতা

ডেস্ক প্রতিবেদন: ভারতের উত্তর প্রদেশ রাজ্যের প্রভিন্সিয়াল আর্মস কনস্টাবুলারি তাদের বাহিনীর শক্তি বৃদ্ধির জন্য গোঁফের যত্ন নেওয়ার ভাতা...

যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যযুদ্ধ: চুক্তিতে সময় প্রয়োজন

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্যযুদ্ধ বন্ধে আলোচনা অব্যাহত থাকলেও চূড়ান্ত চুক্তিতে পৌঁছাতে আরো সময় প্রয়োজন বলে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is