ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

2019-09-17

, ১৭ মহররম ১৪৪১

পোশাক শ্রমিকদের তিনটি গ্রেডের সমাধান রোববার

প্রকাশিত: ১০:০৫ , ১১ জানুয়ারী ২০১৯ আপডেট: ১০:০৫ , ১১ জানুয়ারী ২০১৯

নিজস্ব প্রতিবেদক: পোশাক শ্রমিকদের মজুরি কাঠামোর সাতটি গ্রেডের মধ্যে ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডে মূলত সমস্যা সৃষ্টি হয়েছে। আগামী রোববার কমিটির পরবর্তী বৈঠকে ওই তিনটি গ্রেডের বিষয় সমাধান করা হবে। আজ বৃহস্পতিবার পোশাক শ্রমিক, মালিক ও সরকারের ত্রিপক্ষীয় বৈঠক শেষে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। বৃহস্পতিবার শ্রম মন্ত্রণালয়ে নতুন মজুরি কাঠামো পর্যালোচনার জন্য গঠিত ১২ সদস্যের এই কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ও কমিটির আহ্বায়ক আফরোজা খান একথা জানান।
শ্রম সচিব বলেন, মজুরি কাঠামোর সাতটি গ্রেডের মধ্যে তিনটি গ্রেডে মূলত সমস্যা হয়েছে। আগামী রোববার কমিটির পরবর্তী বৈঠকে চিহ্নিত তিনটি গ্রেডের বিষয় সমাধান করা হবে। শ্রমিকদের চলমান আন্দোলন নিয়ে শ্রম সচিব বলেন,  এই আন্দোলনের পেছনে শুধু শ্রম বৈষম্য নয়, খাতটিতে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির জন্য কোনো একটি মহলের ষড়যন্ত্র থাকতে পারে।
শ্রম সচিব আফরোজা খান গার্মেন্টস শ্রমিকদের উদ্দেশে বলেন, সরকারের প্রতি আস্থা রাখুন, কাজে যোগ দিন। ঘোষিত মজুরিকাঠামো পর্যবেক্ষণে দেখা যায়- ৩, ৪ ও ৫ নম্বর ধাপে আশানুরূপ মজুরি বৃদ্ধি পায়নি। কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। খুব দ্রুত এর সমাধান করা হবে।
শ্রম সচিব বলেন, গার্মেন্টস শ্রমিকদের যে কোনো সমস্যার অভিযোগ গ্রহণের জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের হটলাইন ২৪ ঘণ্টা খোলা থাকবে।
বৈঠকে খুলনা-৪ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য ও বিজিএমইএর সাবেক সভাপতি আবদুস সালাম মুর্শেদী, এফবিসিসিআইয়ের সভাপতি মো. সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমান,  বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম, মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক, জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু, জাতীয় শ্রমিক লীগের মহিলা বিষয়ক সম্পাদক বেগম শামছুন্নাহার ভূইয়া, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের মহাসচিব সালাউদ্দিন স্বপন, শ্রমিকনেতা সিরাজুল ইসলাম রনি, বাবুল আক্তার ও নাজমাসহ মালিক-শ্রমিক নেতৃবৃন্দ অংশ নেন।

 

 

 

এই বিভাগের আরো খবর

২৮ কোম্পানি পুঁজিবাজারে না এলে সনদ বাতিল: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেক: ২৮টি কোম্পানি পুঁজি বাজারে তালিকাভুক্ত না হওয়ায় উদ্বেগ প্রকাশ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, আগামী তিন...

মাগুরায় জনপ্রিয় হয়ে উঠেছে লাউ চাষ

মাগুরা প্রতিনিধি: মাগুরার বারইপাড়া, নড়িহাটি, শ্রীপুরসহ বিভিন্ন এলাকায় কৃষকরা বাণিজ্যিকভাবে লাউ চাষ করছেন। জনপ্রিয় হয়ে উঠেছে এ লাউ চাষ।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is