ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ৫ চৈত্র ১৪২৫

2019-03-19

, ১২ রজব ১৪৪০

স্ত্রীর জন্মদিন ভুললেই বিপদ !

প্রকাশিত: ১১:৩৬ , ১১ জানুয়ারী ২০১৯ আপডেট: ১১:৩৬ , ১১ জানুয়ারী ২০১৯

ডেস্ক প্রতিবেদন: ভালোলাগা থেকে ভালবাসা। ভালবাসা বা প্রেম থেকে প্রণয় বা বিয়ে। আর সব প্রণয়ের সম্পর্কই স্থায়ী হবে এমন নয়। বিয়ে ও বিচ্ছেদ নিয়ে সারা পৃথিবীতে ছড়িয়ে আছে নানা বিচিত্র সব নিয়ম ও আইনকানুন।
স্ত্রীর জন্মদিন প্রতি বছরই ভুলে যান। তবে আপনি যদি ওসিয়ানিয়ারসামোয়া রাষ্ট্রের নাগরিক হতেন তবে এই কারণেই হতে পারতো আপনার ডিভোর্স। অর্থাৎ স্ত্রীর জন্মদিন ভুললেই ডিভোর্স ফাইল করার অধিকার পেয়ে যান স্ত্রী। তবে স্ত্রী যদি তার স্বামীর জন্মদিন ভুলে যান কিন্তু এমন নিয়ম চলবে না।
আমেরিকার ২৬টি প্রদেশে চাচাতো, মামাতো সম্পর্কের ভাইবোনদের মধ্যে প্রেমের সম্পর্ক হতে পারবে এবং বিয়েও করতে পারেন। তবে সে ক্ষেত্রে তারা সন্তানধারণ করতে পারবেন না। পরবর্তী প্রজন্মের জিনগত ও শারীরিক সমস্যা কমাতেই কাজিন ভাইবোনের মধ্যে বিয়েতে সন্তানধারণের জন্য এমন বিধিনিষেধ রয়েছে সে সব প্রদেশে।
এছাড়া, আমেরিকার মিসিসিপি প্রদেশে স্বামী বা স্ত্রীর চূড়ান্ত বোকামি আদালতে প্রমাণ করতে পারলেই বিবাহবিচ্ছেদ হবে।   
ফিলিপিন্সে বিয়েকে খুবই গুরুত্বের সঙ্গে দেখা হয়। তাই বিবাহবিচ্ছেদ পাওয়ার অনুমতি নেই সেখানে। তবে বিশেষ কোনো ক্ষেত্রে ভিন্ন থাকার অনুমতি দিলেও সম্পূর্ণ বিচ্ছেদ একেবারেই গ্রহণযোগ্য নয়।
বিবাহবিচ্ছেদের জন্য মনের কষ্ট বা অসুখী দাম্পত্য যথেষ্ট নয় ব্রিটেনে। এখানে ডিভোর্স পেতে গেলে কোনো খারাপ ব্যবহার, অসহনীয় ঘটনা, মানসিক বা শারীরিক অত্যাচার ইত্যাদি ধরনের কারণ থাকতেই হবে।

 

এই বিভাগের আরো খবর

সাংবাদিক শফিউল আলম রাজা আর নেই

নিজস্ব প্রতিবেদক: সাংবাদিক ও ভাওয়াইয়া শিল্পী শফিউল আলম রাজা আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার (১৭ মার্চ) রাজধানীর...

জাতির জনকের জন্ম শতবার্ষিকীতে প্রকাশিত হবে শত ভাষার গান

বিনোদন ডেস্ক: রবিবার (১৭ মার্চ) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন। ১৯২০ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। বাংলাদেশের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is