ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯, ৬ মাঘ ১৪২৫

2019-01-20

, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪০

কমছে না চালের দাম

প্রকাশিত: ০২:১৫ , ১১ জানুয়ারী ২০১৯ আপডেট: ০২:৫৬ , ১১ জানুয়ারী ২০১৯

নিজস্ব প্রতিবেদক: গেল মাসের শেষ দিকে সারাদেশে হঠাৎই বাড়তে শুরু করে চালের দাম। এপর্যন্ত খুচরা বাজারে প্রকারভেদে কেজিতে বেড়েছে দু’টাকা থেকে পাঁচ টাকা পর্যন্ত। পর্যাপ্ত মজুদ থাকা সত্ত্বেও সিন্ডিকেটের কারণেই দাম বেড়েছে বলে অভিযোগ খুচরা ব্যবসায়ীদের। বেড়েছে আদা, রসুন, ডাল, আটা ও ময়দার দামও। তবে শীতকালীন সবজির বাজার স্বস্তি দিয়েছে ক্রেতাদের।
রাজধানীসহ সারাদেশের বাজারে গত মাসের শেষ দিক থেকে বাড়তে শুরু করে চালের দাম। পাইকারী বাজারে ৫০ কেজি ওজনের প্রতি বস্তায় এ পর্যন্ত দাম গড়ে বেড়েছে দেড়শো টাকা। এর মধ্যে গত মাসে বস্তা প্রতি ৫০ এবং এ মাসে আরো ১০০ টাকা বাড়ে বলে জানালেন বিক্রেতারা।
এই প্রেক্ষিতে চালের বাজারে উর্ধ্বগতি নিয়ে সরকারের উচ্চ মহলে আলোচনা শুরু হয়। চাল ব্যবসায়ীদের সাথে আলোচনায় বসেন খাদ্যমন্ত্রী। তবে বাজারে এর প্রভাব পড়েনি। রাজধানীর খুচরা ব্যবসায়ীরা বলছেন, চালের পর্যাপ্ত মজুদ থাকা সত্ত্বেও একটি সিন্ডিকেটের কারণে বেড়েছে চালের দাম।
এছাড়া, কর্তৃপক্ষের তদারকির পরও বেড়েছে আরও কিছু নিত্যপণ্যের দাম। এরমধ্যে রসুন কেজি প্রতি ২০ টাকা, আদা ৩০ টাকা, মুগ ডাল ১০ টাকা, মসুর ডাল ৫ টাকা, আটা ৩ টাকা, ময়দা ২ টাকা, জিরা ৩০ টাকা এবং এলাচের দাম কেজিতে ১০০ টাকা বেড়েছে।
নিত্যপণ্যের দাম নাগালে রাখতে বাজারে তদারকি বাড়ানোর দাবি জানালেন ক্রেতারা।
তবে, শীতের সবজির দাম তুলনামুল কম হওয়ায় স্বস্তি জানিয়েছেন ক্রেতারা। অপরিবর্তিত রয়েছে ডিম ও আলুর দাম। আর, মাছ কিছুটা বাড়তি দামে বিক্রি হলেও গরু, খাসিসহ প্রায় সব ধরনের মাংস বিক্রি হচ্ছে আগের দামেই।

 

 

 

এই বিভাগের আরো খবর

পোশাক শিল্প সম্প্রসারণ করা হবে উত্তরাঞ্চলে : বাণিজ্যমন্ত্রী

রংপুর প্রতিনিধি: সরকার উত্তরাঞ্চলে  পোশাক শিল্প সম্প্রসারণের পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি। দুপুরে...

ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা

নিজস্ব প্রতিবেদক: ছুটির দিনে ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। স্টলগুলোতে মিলছে বড় ছাড়, ভালো সাড়া পড়েছে...

কমতে শুরু করেছে চালের দাম

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাজারে কমতে শুরু করেছে চালের দাম। তবে এখনও পূর্বের অবস্থায় ফিরে না আসলেও আরো কমবে বলে জানান খুচরা বিক্রেতারা। এ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is