ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫

2019-03-20

, ১৩ রজব ১৪৪০

হিলি স্থলবন্দরে আমদানি-রফতানি নেমে এসেছে অর্ধেকে

প্রকাশিত: ০৩:২২ , ১১ জানুয়ারী ২০১৯ আপডেট: ০৩:২২ , ১১ জানুয়ারী ২০১৯

হিলি প্রতিনিধি : ফারাক্কা ব্রিজের সংস্কার কাজের কারণে হিলি স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি-রফতানি অর্ধেকে নেমে এসেছে। এতে কমেছে বন্দরের রাজস্ব আয় আর বাজারে বেড়েছে পাথরের দাম। পণ্য আনা-নেয়ায় বিকল্প সরু পথ ব্যবহারের ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানালেন ব্যবসায়ীরা। ব্রিজের সংস্কার কাজ শেষ হলেই আমদানি-রফতানি আগের অবস্থায় ফিরবে বলে মনে করছে বন্দর কর্তৃপক্ষ।

গেল বছরের ডিসেম্বরে ফারাক্কা ব্রিজের সংস্কার কাজ শুরু করে ভারত সরকার। ব্রিজের উপর দিয়ে বন্ধ করে দেয়া হয় ভারী যারবাহন চলাচল। এতে বিকল্প সরু পথ দিয়ে হিলি স্থলবন্দরে পণ্য আনতে হচ্ছে ব্যবসায়ীদের। ফলে অর্ধেকে নেমে এসেছে ভারতীয় পাথর, পেঁয়াজ, ভ‚ট্টাসহ সব ধরনের পণ্য আমদানি। এতে অধিকাংশ শ্রমিক কর্মহীন হয়ে দিন কাটাচ্ছেন। বিপাকে পড়েছেন আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্টরা।

এদিকে হিলি বন্দর দিয়ে আমদানি কমে গেলেও স্বাভাবিক রয়েছে নিত্যপণ্য পেঁয়াজের দাম। তবে পাথরের মূল্য বেড়েছে টন প্রতি ২শ’ থেকে ৩শ’ টাকা।

আগে ভারত থেকে প্রতিদিন ২ থেকে আড়াই’শ পণ্যবাহী ট্রাক প্রবেশ করতো এই বন্দরে। এখন তা ৯০ থেকে ১০০ ট্রাকে নেমে দাঁড়িয়েছে বলে জানান হিলি বন্দরের কর্মকর্তা সোহরাব হোসেন।

ভারতের ফারাক্কা ব্রিজের সংস্কার কাজ তিন মাসের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। আর তখন স্বাভাবিক হবে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি- এমনটাই মনে করছে বন্দর কর্তৃপক্ষ।

 

এই বিভাগের আরো খবর

গোপালগঞ্জে ট্রেনের ধাক্কায় তিন মোটরসাইকেল আরোহী নিহত

গোপালগঞ্জ প্রতিনিধি: গোপালগঞ্জ সদর উপজেলায় ট্রেনের ধাক্কায় তিন মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। মঙ্গলবার (১৯ মার্চ) রাতে উপজেলার ভেন্নাবাড়ি...

পাহাড়তলীতে আগুন নিয়ন্ত্রণে, ভস্মীভূত ইলেক্ট্রনিক পন্যের গুদাম

চট্টগ্রাম প্রতিনিধি: পাহাড়তলীতে একটি ইলেট্রনিক পণ্যের গুদাম আগুনে পুড়ে গেছে।  বুধবার সকালে সিটি গেইটে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। পরে...

শরীয়তপুরে প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে শিক্ষা মেলা অনুষ্ঠিত 

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে শিক্ষা মেলা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে জেলা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is