ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫

2019-03-20

, ১৩ রজব ১৪৪০

এবার হাটবে গাড়িও !

প্রকাশিত: ১২:৫১ , ১২ জানুয়ারী ২০১৯ আপডেট: ১২:৫১ , ১২ জানুয়ারী ২০১৯

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: ব্যস্ত সড়কে গাড়ি ছুটছে। এখন যদি হঠাৎই চার চাকায় ছুটে চলা বাদ দিয়ে হেটে চলে কোন গাড়ি তো কেমন হবে সে দৃশ্য ! হ্যা পাঠক গাড়ি নিয়ে প্রচলিত ধারণা পাল্টে এমনই অভিনব পরিবর্তন এনেছে দক্ষিণ কোরিয়ার গাড়ি প্রস্তুতকারক সংস্থা হুন্দাই।

যুক্তরাষ্ট্রর লাস ভেগাসে সিইএস টেকনোলজির প্রদর্শনীতে তারা হাজির করে ‘এলিভেট’ নামের বিশেষ ধরণের একটি গাড়ি। হুন্দাইয়ের নতুন উদ্ভাবন এলিভেট শুধু ছুটবে না হাঁটবেও। খাঁড়া জায়গায় চড়তেও পারবে। কারণ এই গাড়িতে চাকা ছড়াও রয়েছে রোবটিক পা। যা দিয়ে হাঁটাচলা, উঁচু কোনো জায়গায় চড়তে পারবে এই গাড়ি।

মূলত দুর্গম জায়গায় চলার জন্যই তৈরি করা হয়েছে এই গাড়ি। যে সব এলাকায় সাধারণ গাড়ি চলতে অক্ষম, সেই এলাকায় গিয়ে নিজের ক্ষমতা দেখাবে এলিভেট। মহাকাশেও এলিভেট কাজ করতে পারবে বলে জানিয়েছে গাড়িটির প্রস্তুতকারক সংস্থা।

দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি জানিয়েছে, যে কোনো জায়গায় যেতে পারবে এলিভেট গাড়িটি। এই গাড়ির চারটি পা রোবটের মাধ্যমে নিয়ন্ত্রিত হবে। সিঁড়ি বেয়েও উঠে যেতে পারবে এই গাড়ি। পা নাড়িয়ে চলাফেরার সময় গাড়ির ভিতরে বসে থাকা যাত্রীর বিশেষ ঝাঁকুনিও লাগবে না। আবার বরফের মধ্যে যদি আটকে যায় তো হেঁটে রাস্তায় ফিরে আবারো চলতে পারবে অভিনব এই গাড়ি।
 

এই বিভাগের আরো খবর

স্বল্প খরচে সর্বোচ্চ উন্নয়ন কৌশল ঠিক করুন : প্রকৌশলীদের প্রতি প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : স্বল্প খরচে মানুষ সর্বোচ্চ সুবিধা পায় এমনভাবে উন্নয়ন কৌশল প্রনয়ন করতে প্রকৌশলীদের প্রতি আহবান জানিয়েছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is