ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫

2019-03-26

, ১৯ রজব ১৪৪০

ডিমের কুসুম হলুদ নাকি কমলা, কোনটি ভাল ?

প্রকাশিত: ১২:৫৪ , ১২ জানুয়ারী ২০১৯ আপডেট: ১২:৫৪ , ১২ জানুয়ারী ২০১৯

ডেস্ক প্রতিবেদন : শীত, গ্রীষ্ম কিংবা বর্ষা সকাল থেকে রাত পর্যন্ত রসনা বিলাসে নানা পদে ডিমের উপর ভরসা রাখেন বেশিরভাগ মানুষ। ডিম প্রায় প্রতিদিনই সব বাড়িতে কম-বেশি খাওয়া হয়। প্রায় সকলেরই পছন্দের তালিকায়। তবে সাদা ডিম নাকি লালচে ডিম কোনটা ভাল, কোনটা খাওয়া বেশি উপকারী, এ নিয়ে দ্বিধা রয়েছেই।

সাদা ও লাল ডিমে পুষ্টিগুণের পরিমাণ প্রায় এক। সুতরাং, লাল হোক বা সাদা, দু’ধরনের ডিমের খাদ্যগুণ বা পুষ্টিগুণ যে প্রায় সমান সে কথা মেনে নিচ্ছেন বিশ্বের বেশির ভাগ পুষ্টিবিদই।

কিন্তু এ তো জানা গেল ডিমের খোলার রং অনুযায়ী তার খাদ্যগুণ বা পুষ্টিগুণ সম্পর্কে। এটা নিশ্চয়ই খেয়াল করেছেন, ডিমের কুসুমের রংও দু’রকমের হয়, হলুদ আর কমলা। কিন্তু কোন রঙের কুসুমের ডিম বেশি স্বাস্থ্যকর তা জানেন ?

বেশিরভাগ মানুষেরই ধারণা, কুসুমের রং যত গাড়, ওই ডিম তত স্বাস্থ্যকর। কিন্তু জানেন কী, এই ধারণা কতটা সঠিক ?

গবেষকদের মতে, কুসুমের রং নির্ভর করে মূলত মুরগির খাবারের ওপর। আর ডিমের কুসুমের রং কমলা হয় ক্যারোটিনয়েড নামের এক রকম রাসায়নিকের প্রভাবে। মুরগি খোলা জায়গায় যত বেশি ঘুরে বেড়ানোর সুযোগ পাবে, তার ডিমের কুসুম ততই গাড় রঙের হবে। বেশ কিছু খামারে ক্যারোটিনয়েড সমৃদ্ধ খাবার দেওয়া হয় মুরগিকে। যার প্রভাবে ওই সব মুরগির ডিমের কুসুমের রং কমলা হয়।

মার্কিন গবেষকদের মতে, দু’টি কারণে কুসুমের রং গাড় হতে পারে। এক,  মুরগিটি খোলা জায়গায় যত বেশি ঘুরে বেড়ানোর সুযোগ পাচ্ছে এবং প্রাকৃতিক খাবার থেকে পুষ্টি আহরণ করছে অথবা তাকে বিশেষ ধরনের খাবার খাওয়ানো হচ্ছে।

মার্কিন গবেষকদরা জানাচ্ছেন, খামারের যে কোনও মুরগির চেয়ে প্রাকৃতিক উপায়ে পুষ্টিকর খাবার খুঁজে খাওয়া মুরগির ডিমে ভিটামিন ই, ভিটামিন এ আর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের পরিমাণ অনেক বেশি থাকে। আর রংও গাড় হয়। তাই কুসুমের রং যাতে গাড় হলুদ বা কমলা হয়, তার জন্য অনেক খামারের মালিক মুরগিকে ক্যারোটিনয়েড সমৃদ্ধ খাবার যেমন লাল ক্যাপসিকাম খাওয়ান। 

কিন্তু আসল কথা হচ্ছে কুসুমের রং এর এই তারতম্যে ডিমের খাদ্যগুণ বা পুষ্টিগুণে খুব একটা ফারাক হয় না। তো কুসুমের রং যাই হোক না কেন পুষ্টিগুণ নিয়ে ভাবনা না করলেও চলছে।

এই বিভাগের আরো খবর

প্রতিদিনের খাদ্য তালিকায় কলা!

অনলাইন ডেস্ক: কলা আমাদের দেশের খুবই পরিচিত একটি ফল। এই কলার রয়েছে নানন গুণ। যা নানান রোগের প্রতিষেধক ও প্রতিকারক হিসেবে কাজ করে। এটি শরীরে...

যেসব খাবারে বেশি অ্যালার্জি হয় 

ডেস্ক প্রতিবেদন: খাবারে অ্যালার্জি খুবই কমন একটি সমস্যা। অনেকের বিভিন্ন খাবার খেলে অ্যালার্জি হয়। একজনের যে খাবারে অ্যালার্জি হয়ে,...

যেসব খাবারে ওজন কমবে 

ডেস্ক প্রতিবেদন: অনেকে ভাবেন বেশি বেশি খাবার খেলে ওজন বাড়ে। আসলে কথাটি পুরোপুরি সঠিক নয়। এমন কিছু পুষ্টিকর খাবার রয়েছে, যেগুলো বেশি খেলে...

সজনে ডাটার নানান গুণ!

অনলাইন ডেস্ক: সজনে একটি অতি পরিচিত সবজি। এটি অনেকের কাছেই বেশ প্রিয়। শুধু সজনের ডাটাই নয়, সজনের পাতাও শাক হিসেবে খাওয়া যায়। সজনে ডাটায়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is