ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫

2019-03-26

, ১৯ রজব ১৪৪০

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে চার ধাপ এগিয়ে বাংলাদেশ

প্রকাশিত: ০৯:০০ , ১২ জানুয়ারী ২০১৯ আপডেট: ০৯:০২ , ১২ জানুয়ারী ২০১৯

আর্ন্তজাতিক ডেস্ক: বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে বাংলাদেশের চার ধাপ উন্নতি হয়েছে। অস্ট্রেলিয়াভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকনোমিক অ্যান্ড পিসের- আইইপি একটি গবেষণার প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সার্বিকভাবে দক্ষিণ এশিয়ার অবস্থা গতবারের চেয়ে খারাপ হলেও বাংলাদেশের উন্নতি হয়েছে। বাংলাদেশ ছাড়াও এই সূচকে উন্নতি হয়েছে নেপাল, ভুটান ও শ্রীলঙ্কারও। আর অপরদিকে অবনতি হয়েছে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের।

ডিসেম্বরে প্রকাশিত প্রতিবেদনটিতে দেখা যায়, ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশ আছে ২৫তম অবস্থানে। গত বছর তালিকায় ২১তম অবস্থানে ছিল বাংলাদেশ, স্কোর হয়েছিল ৫ দশমিক ৬৯৭। আর এবারও ৫ দশমিক ৬৯৭ পয়েন্ট নিয়েই চার ধাপ উন্নতি ঘটেছে বাংলাদেশের। তবে, সাম্প্রতিক সময়ের বড় সন্ত্রাসী ঘটনা হিসেবে ২০১৬ সালে ঢাকার গুলশানের হলি আর্টিজান ক্যাফেতে জঙ্গি হামলায় ২৮ জনকে হত্যার ঘটনাটি উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

‘গ্লোবাল টেররিজম ইনডেক্স-২০১৮’-এ ৯ দশমিক ৭৪৬ পয়েন্ট নিয়ে তালিকায় এক নম্বরে আছে ইরাক, অর্থাৎ বিশ্বে এ মুহূর্তে সবচেয়ে বেশি সন্ত্রাসপ্রবণতা রয়েছে এ দেশটিরর।

দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তান ও পাকিস্তান আগের বছরের অবস্থান ধরে রেখেছে। বিশ্বের দ্বিতীয় শীর্ষ সন্ত্রাসপ্রবণ আফগানিস্তান, আর পাকিস্তানের অবস্থান পঞ্চম। আর ভারত এ অবস্থানে পিছিয়েছে আরও এক ধাপ।

তালিকায় অবনতির দিকে গেছে যুক্তরাষ্ট্র এবং মিয়ানমারও। যুক্তরাষ্ট্রে রয়েছে ২০ নম্বর এবং মিয়ানমারের অবস্থান ২৪ এ।

এদিকে, সন্ত্রাসপ্রবণ দেশের তালিকায় শূন্য পয়েন্ট নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ব্রাজিল, সিঙ্গাপুর, কিউবাসহ ২৬টি দেশ।

 

এই বিভাগের আরো খবর

বিশ্বের সবচেয়ে যানজটের শহর

ডেস্ক প্রতিবেদন: বিশ্বের সবচেয়ে যানজটের শহর এখন ঢাকা। এর পরেই রয়েছে ভারতের কলকাতা শহর। তৃতীয় অবস্থানে রয়েছে নয়াদিল্লি। অনলাইনভিত্তিক...

স্থানীয় সরকার নির্বাচনে সব দলের অংশ না নেয়া হতাশাজনক: সিইসি

নিজস্ব প্রতিবেদক:প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, বড় রাজনৈতিক দলগুলোর স্থানীয় সরকার নির্বাচনে অংশ না নেয়া হতাশাজনক। নির্বাচন কমিশন...

রাজধানীতে হঠাৎ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমা লঘুচাপের প্রভাবে রোববার- ১৭ ফেব্রুয়ারি ভোরে রাজধানীতে মুষলধারে বৃষ্টি হয়েছে। ভোর ছয়টা থেকেই আকাশ ভারী মেঘে ঢেকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is