ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯, ৬ মাঘ ১৪২৫

2019-01-20

, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪০

পদ্মাসেতুর মাওয়া প্রান্তে ছয়টি স্প্যান বসানোর প্রস্তুতি

প্রকাশিত: ১০:০৪ , ১২ জানুয়ারী ২০১৯ আপডেট: ১১:৪১ , ১২ জানুয়ারী ২০১৯

নিজস্ব প্রতিবেদক: পদ্মাসেতুর জাজিরা প্রান্তের পাশাপাশি এবার মাওয়া প্রান্তেও স্প্যান বসানোর কাজ শুরু হচ্ছে। আগামী বর্ষা মৌসুমের আগেই মাওয়া প্রান্তে ছয়টি স্প্যান বসানোর প্রস্তুতি চলছে। প্রকল্প সংশ্লিষ্টরা জানান, বর্ষায় পদ্মার মাওয়ায় স্রোত বেশি থাকায় কাজ বন্ধ রাখতে হবে। তাই বর্ষার আগেই এ প্রান্তের কাজ শেষ করার চেষ্টা চলছে।
উত্তাল পদ্মার এখনকার এই শান্ত রূপ দেখে বোঝার উপায় ্েনই, বর্ষায় এই নদী কতটা প্রমত্তা হয়ে ওঠে। ক্ষণে ক্ষণে আচরণ বদলানো পদ্মায় যখন নির্মিত হয় দেশের সর্ববৃহৎ সেতু, তখন এ কাজ নিয়ে বিশেজ্ঞদেরও চলে নানা হিসেব নিকেশ।
৪২টি পিলারে ৪১টি স্প্যান যুক্ত হয়ে সম্পূর্ণ হবে ৬ কিলোমিটারেরও বেশি দীর্ঘ পদ্মাসেতু। ডিজাইন অনুযায়ী, পিলার বসানো শুরু হয় মাওয়া প্রান্ত দিয়ে। আর স্প্যান বসানোর কাজ শুরু হয় জাজিরা প্রান্তের ৩৭ ও ৩৮ নাম্বার পিলার থেকে। প্রকল্প বিশেষজ্ঞরা বলছেন, বর্ষায় মাওয়া অংশে প্রচন্ড স্রোত থাকে, কাজ করা যায়না। তাই আগামী বর্ষার আগেই মাওয়া অংশের কাজ শেষ করতে হবে। সেলক্ষ্যে চলছে পিলার বসানোর কাজ।
মাওয়া ইয়ার্ডে এখন পুরোদমে চলছৈ স্প্যানের বিভিন্ন অংশ জোড়া লাগানোর কাজ। যেগুলো সম্প্রতি চীন থেকে এসেছে। এগুলোর বিভিন্ন অংশ যুক্ত করে তৈরি হচ্ছে ১৫০ মিটার দৈর্ঘ্যরে এক একটি স্প্যান। মাওয়া প্রান্তে বসানোর জন্য তিনটি স্প্যান প্রস্তুত হয়েছে বলে জানালেন প্রকল্প পরিচালক।
মাওয়ায় প্রান্তের স্প্যান বসানোর কাজ শেষ হলে পদ্মার দুই পাড় থেকেই দৃশ্যমান হওয়া শুরু হবে স্বপ্নের পদ্মাসেতু।

 

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is