ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫

2019-03-26

, ১৯ রজব ১৪৪০

প্রবল তুষারঝড়ে বিপর্যস্ত ইউরোপের কয়েকটি দেশ

প্রকাশিত: ০২:২৯ , ১২ জানুয়ারী ২০১৯ আপডেট: ০২:২৯ , ১২ জানুয়ারী ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল তুষারঝড়ে বিপর্যস্ত হয়ে পড়ছে জার্মানি, সুইডেনসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ। ভারী তুষারপাতে বন্ধ হয়ে গেছে যোগাযোগ ব্যবস্থা। বিবিসির খবরে বলা হয়, গত কয়েকদিনের টানা তুষারপাতে সুইডেন, জার্মানি, নরওয়েসহ কয়েকটি দেশে কমপক্ষে ২১ জনের প্রাণহানী হয়েছে। তাপমাত্রা হিমাঙ্কের নিচে চলে যাওয়ায় জারি করা হয়েছে জরুরি অবস্থা।


টানা তুষারবৃষ্টিতে তাপমাত্রা শূণ্য ডিগ্রীর নিচে অবস্থানের পাশাপাশি তুষারধসের কারণে পুরো ইউরোপজুড়ে দেখা দিয়েছে অচলাবস্থা। তীব্র ঠান্ডা ও তুষার ঝড়ে এরইমধ্যে বিভিন্ন দেশে কয়েকজনের প্রাণহানি হয়েছে। কয়েক ইঞ্চি পুরু বরফে ঢেকে গেছে রাস্তাঘাট। বন্ধ ঘোষণা করা হয়েছে জার্মানি, সুইডেনসহ ইউরোপের কয়েকশ’ শিক্ষা প্রতিষ্ঠান।


ঠান্ডা আবহাওয়া ও তুষারঝড়ের কারণে জার্মানি ও অস্ট্রিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। এছাড়া নরওয়ে, সুইজারল্যান্ড ও সুইডেনেও সতর্কাবস্থা ঘোষণা করা হয়েছে। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে দেশগুলোর দুর্গম কিছু এলাকা। প্রায়ই ছোট-বড় দুর্ঘটনার শিকার হচ্ছেন স্থানীয়রা। জার্মানির ফ্রাঙ্কফুর্ট ও মিউনিখ বিমানবন্দরে কয়েকশ ফ্লাইট বাতিল হয়ে গেছে। এর ফলে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।


এদিকে, তুষারঝড়ে আটকে পড়াদের উদ্ধারে কাজ চলছে। প্রয়োজন ছাড়া কাউকে বাড়ির বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন। আরো কয়েকদিন এই অবস্থা চলতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 

 

এই বিভাগের আরো খবর

ক্রাইস্টচার্চে নিহতদের শ্রদ্ধা জানাতে শুক্রবার নিউজিল্যান্ডে স্মরণসভা

আন্তর্জাতিক ডেস্ক : ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে আগামী ২৯ মার্চ শুক্রবার জাতীয় স্মরণসভার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is