ঢাকা, রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২ ফাল্গুন ১৪২৫

2019-02-24

, ১৮ জমাদিউস সানি ১৪৪০

বাংলাদেশে তথ্য প্রযুক্তিখাতে বিনিয়োগে আগ্রহী জাপান

প্রকাশিত: ০৫:২৯ , ১৫ জানুয়ারী ২০১৯ আপডেট: ০৬:০৫ , ১৫ জানুয়ারী ২০১৯

নিজস্ব প্রতিবেদক: উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে জাপান। বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে জাপান সরকার বিনিয়োগে আগ্রহী বলেও জানিয়েছেন দেশটির সফররত অর্থনৈতিক পুনরুদ্ধার বিষয়কমন্ত্রী তোশিমিতশু মোতেগি। সকালে, প্রধানমন্ত্রী কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এসব বলেন তিনি। এসময়, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হয়েছে উল্লেখ করে দেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্র“তি দেন জাপানের মন্ত্রী। পরে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে জ্বালানি খাতে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দেন নেপালের বিদায়ী রাষ্ট্রদূত।

তিনদিনের সফরে সোমবার ঢাকায় আসেন জাপানের অর্থনৈতিক পুনরুদ্ধার বিষয়কমন্ত্রী তোশিমিতশু মোতেগি। সফরের দ্বিতীয় দিনে মঙ্গলবার সকালে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাত করেন তিনি। টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান তোশিমিতশু মোতেগি। সবদলের অংশগ্রহনে নির্বাচন করতে আওয়ামী লীগ সরকারের নেয়া উদ্যোগের প্রশংসা করে জাপান সরকারের পক্ষে নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। বাংলাদেশের গণতন্ত্র ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে যাবতীয় সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্র“তি দেন তোশিমিতশু মোতেগি। বলেন, বাংলাদেশে তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগে আগ্রহী জাপানি প্রতিষ্ঠানগুলো।
 
এসময়, তোশিমিতশু মোতেগিকে ধন্যবাদ জানিয়ে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের বিভিন্ন মেগা প্রকল্পের অংশীদার জাপান। দেশটির সাথে সম্পর্ক কিভাবে আরও ভাল করা যায় তা নিয়ে কাজ করবে বাংলাদেশ। তথ্য প্রযুক্তি খাতের উন্নয়নে জাপানের কাছে প্রশিক্ষণ সংক্রান্ত সহযোগিতার পাশাপাশি সমুদ্র সম্পদ আহরণে কারিগরি সহযোগিতাও চান শেখ হাসিনা।

পরে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত করেন বাংলাদেশে নিযুক্ত নেপালের বিদায়ী রাষ্ট্রদূত চোপ লাল ভুশাল। তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান তিনি। বলেন, জ্বালানি খাতে বাংলাদেশকে সহযোগিতায় আগ্রহী তার দেশ। নেপালে উৎপাদিত জল বিদ্যুৎ বাংলাদেশে রপ্তানির আগ্রহও প্রকাশ করেন বিদায়ী রাষ্ট্রদূত।

এসময়, আঞ্চলিক পর্যায়ে সহযোগিতা ও আন্ত:রাষ্ট্রীয় যোগাযোগ বাড়াতে নেপাল সরকারের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

এই বিভাগের আরো খবর

সরিয়ে নেয়া হয়েছে ওয়াহেদ ম্যানসনের ভূগর্ভস্থ গুদামের রাসায়নিক

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডের তিনদিন পর ভবনের ভূ-গর্ভস্থ গুদামে থাকা বিভিন্ন ধরনের রাসায়নিকের ড্রাম ও প্যাকে...

শিশু প্রহরের শেষ দিন শিশুদের পদচারণায় মুখর গ্রন্থমেলা

নিজস্ব প্রতিবেদক: অমর একুশে গ্রন্থমেলায় শিশু প্রহরের শেষ দিনে শিশুদের পদচারণায় মুখর ছিল।  মেলায় অভিভাবকদের হাত ধরে ঘুরে ঘুরে পছন্দের বই...

এখনও সিদ্ধান্ত হয়নি কেমিক্যালের গোডাউন সরিয়ে নেয়ার বিষয়ে

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর চকবাজারের অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবন ‘ওয়াহেদ ম্যানশনের’ বেজমেন্টে কেমিক্যালের গোডাউনের যে সন্ধান পাওয়া...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is