ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

2019-08-19

, ১৭ জিলহজ্জ ১৪৪০

সীমান্ত ঘেঁষে তুমব্রু খালে সেতু নির্মাণ করছে মিয়ানমার

প্রকাশিত: ১০:০৭ , ১৮ জানুয়ারী ২০১৯ আপডেট: ১১:৪৮ , ১৮ জানুয়ারী ২০১৯

কক্সবাজার প্রতিনিধি: বান্দরবানের নাইক্ষংছড়িতে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া ঘেষে তুমব্রু খালের ওপর কংক্রিটের পিলার দিয়ে সেতু নির্মাণ করছে মিয়ানমার। এ বিষয়ে জানতে বাংলাদেশের পক্ষ থেকে চিঠি দেয়া হলেও জবাব মেলেনি কোন, বরং বাড়িয়ে দেয়া হয়েছে কাজের গতি। এদিকে, তুমব্রু খালে এই সেতু নির্মাণের ফলে আসছে বর্ষা মৌসুমে প্লাবনের আশংকা করছেন সীমান্তের নো ম্যানস ল্যান্ডে আশ্রয় নেয়া রোহিঙ্গাসহ স্থানীয়রা।
বাংলাদেশ ও মিয়ানমারের ২৭১ কিলোমিটার সীমান্তের গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট বান্দরবানের নাইক্ষংছড়ির ঘুমধুম ইউনিয়ন। ২০১৭ সালে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনে পালিয়ে আসা রোহিঙ্গাদের একটি অংশ আশ্রয় নিয়েছে ঘুমধুমের কুনারপাড়া সীমান্তের নো ম্যানস ল্যান্ডে।
সম্প্রতি সীমান্তের এই অংশে কাঁটাতার ঘেষে তুমব্রু খালে কংক্রিটের পিলার দিয়ে সেতু নির্মাণ শুরু করে মিয়ানমার কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে জানতে চেয়ে গত সোমবার মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপিকে চিঠি দেয় বর্ডার গার্ড বাংলাদেশ- বিজিবি। তবে চিঠির বিষয়ে এ পর্যন্ত কিছু জানানো হয়নি বলে জানিয়েছে বিজিবি। বরং শ্রমিকের সংখ্যা বাড়িয়ে আরো দ্রুত গতিতে চলছে কাজ। যদিও বিষয়টি নিয়ে বিস্তারিত বলতে রাজি হয়নি বিজিবি।
এদিকে, সেতু নির্মাণের কাজ অব্যাহত রাখায় আগামী বর্ষায় প্লাবিত হওয়ার আশংকায় রয়েছে তুমব্র“ খালপাড়ে আশ্রয় নেয়া রোহিঙ্গা আর স্থানীয় বাংলাদেশিরা।
এই অবস্থায় তুমব্র“ খালের ওপর পাঁকা স্থাপনা নির্মাণের ঘটনায় কয়েকদিন ধরে এলাকায় উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। তুমব্রু সীমান্ত পরিদর্শন করেছেন বিজিবি’র কক্সবাজার সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল এস এম বায়েজিদ খানের নেতৃত্বে কর্মকর্তারা।

 

 

 

 

এই বিভাগের আরো খবর

ফরিদপুরে ব্যাংক কর্মকর্তার খুনিদের দ্রুত বিচার দাবি

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরে ব্যাংক কর্মকর্তা রওশন আলী ও মিরাজুল ইসলাম তুহিন মিয়ার হত্যাকারীদের দ্রুত বিচার দাবি করেছে তার পরিবার। আজ (১৯...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is