স্বাস্থ্যের যত্নে রসুন

প্রকাশিত: ১২:৩৩, ১৮ জানুয়ারি ২০১৯

আপডেট: ১২:৩৩, ১৮ জানুয়ারি ২০১৯

ডেস্ক প্রতিবেদন: রসুন একটি মসলা জাতীয় খাদ্য উপাদান। রান্নার মসলা হিসেবে রসুনের ব্যবহার সৃষ্টির শুরু থেকে চলে আসছে। রান্নায় স্বাদকে বাড়ানোর ক্ষেত্রে শুধু নয়, রসুনের পুষ্টিগুণ রসুনকে পৌঁছে দিয়েছে মসলার অন্যতম তালিকার মধ্যে। তবে, শুধু মসলা হিসেবে নয় রসুন মানব দেহের অনেক ভিটামিন ও মিনারেলের ঘাটতি পুরণ করে। তাই সুস্থ থাকতে রোজ খান এক কোয়া কাঁচা রসুন। সকালে খালি পেটে খেতে হবে এমন নয়। বিকেল, দুপুর বা রাতে খেতে পারেন। তবে খেতে হবে কাঁচা। সাধারণ রসুনেরই একটা কোয়া খেতে পারেন। তবে হাই প্রেশার বা কোলেস্টেরল থাকলে খান ৩-৪টি করে। এক্ষেত্রে প্রেশার বা কোলেস্টেরলের ওষুধ বন্ধ করবেন না। সঠিক খাবার, ব্যায়াম ও চেকআপ চালিয়ে যাবেন।
ভিটামিন ও মিনারেলের মধ্যে রসুনে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, থিয়ামিন, রিবোফ্লোভিন, ভিটামিন সি। এছাড়া রসুনে আয়োডিন, সালফার ও ক্লোরিনও রয়েছে অল্প পরিমানে। রসুন এক দারুণ পেনিসিলিন জাতীয় মসলা।
রসুন মানুষের দেহে এমন কোনো রোগ বালাই নেই যার প্রতিষেধক হিসেবে কাজ করে না। এটি চমৎকার অ্যান্টিবায়োটিক, অ্যান্টিসেপটিক, অ্যান্টি-ফাংগাল, অ্যান্টি-ভাইরাল হিসেবে কাজ করে, যা আমাদের বিভিন্ন রোগবালাই থেকে দূরে রাখে।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনের ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ ওয়েবসাইট ‘মেডলাইন প্লাস' জানিয়েছে, বিশ্বের অসংখ্য মানুষ কোলন, রেক্টাল, পাকস্থলী, ব্রেস্ট, প্রোস্টেট, মূত্রথলি ও ফুসফুসের ক্যান্সার প্রতিরোধে রসুন ব্যবহার করে থাকেন।  ইউনিভার্সিটি অব কানেক্টিকাট স্কুল অব মেডিসিন এর কার্ডিওভাসকুলার রিসার্চ টিমের মতে, কাঁচা রসুন খেলে হার্ট অনেক বেশি সুস্থ থাকে। জেনে নেওয়া যাক কাঁচা রসুনের উপকারিতা।  
১. উচ্চরক্তচাপ কমায়। ২. হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমে। ৩. চর্বি ঝরিয়ে দেয় । ৪. শরীর থেকে ক্ষতিকারক কোলেস্টেরল দূর করে। ৫. রসুনের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কের সুস্থ বিকাশ ঘটায়। ৬. রসুন মস্তিষ্কের রোগ আলঝেইমার বা স্মৃতিভ্রংশ ও ডিমনেশিয়া বা স্মৃতিভ্রম প্রতিরোধ করে। ৭. স্বাস্থ্যকর গুণাবলী থাকায় রসুন মানুষকে বেশি বাঁচতে সাহায্য করে। ৯. নারীদের ইস্ট্রোজেনের (জরায়ুু, স্তন ও প্রজনন অঙ্গের গঠনের ভূমিকা রাখে এমন হরমোন) অভাব দূর করে। ১০. হাড়ের ক্ষয় কমাতে সাহায্য করে। ১১. হজমে সাহায্য করে। ১২. রসুন ছত্রাকের সংক্রমণে প্রতিষেধকের কাজ করে।  রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, ফলে আয়ুও বাড়ে।

 

এই বিভাগের আরো খবর

‘বাদাম’ যেসব রোগ দূর করে

অনলাইন ডেস্ক: পুষ্টিগুণের দিক থেকে...

বিস্তারিত
অনিদ্রা দূর করতে যা যা খাবেন

অনলাইন ডেস্ক: সারাদিন পরিশ্রম শেষে...

বিস্তারিত
স্ট্রোকের ঝুঁকি কমায় রুই মাছ

অনলাইন ডেস্ক: আমাদের দেশের গ্রাম ও...

বিস্তারিত
ওজন কমায় টমেটোর জুস

অনলাইন ডেস্ক: প্রতিদিন একগ্লাস করে...

বিস্তারিত
পিরিয়ডে বেশি ব্যথা হলে যা করবেন

অনলাইন ডেস্ক: পিরিয়ড বা ঋতুস্রাব...

বিস্তারিত
আমাশয়সহ নানা রোগের ওষুধ ‘বেত ফল’

অনলাইন ডেস্ক: বাংলাদেশের গ্রাম...

বিস্তারিত
শরীরে জীবাণু প্রতিরোধে কালোজিরা

অনলাইন ডেস্ক: কালোজিরা অতি পরিচিত...

বিস্তারিত
ডায়াবেটিস নিয়ন্ত্রণে শুকনো খেজুর

অনলাইন ডেস্ক: খেজুর শুধু সুস্বাদু ফলই...

বিস্তারিত
পুরুষের প্রজনন ক্ষমতা ধরে রাখার কৌশল

অনলাইন ডেস্ক: আমাদের সামাজিক জীবনে...

বিস্তারিত
‘নিম’ পাতার ঔষধি গুণ

অনলাইন ডেস্ক: নিম একটি ঔষধি গাছ। এর...

বিস্তারিত
ক্যান্সার রোধে গোলমরিচ

অনলাইন ডেস্ক: আমরা সাধারণত গোলমরিচ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *