ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

2019-08-18

, ১৬ জিলহজ্জ ১৪৪০

অর্থবহ সংলাপে বসার আহ্বান জাতিসংঘ মহাসচিবের

প্রকাশিত: ০২:৪২ , ১৯ জানুয়ারী ২০১৯ আপডেট: ০২:৪২ , ১৯ জানুয়ারী ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে অর্থবহ সংলাপে বসার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে নিয়মিত ব্রিফিংয়ে একজন সাংবাদিকের প্রশ্নের জবাবে এ আহ্বান জানান তিনি। এছাড়াও সংবাদ সম্মেলনে রাখাইনে রোহিঙ্গাদের প্রত্যবাসনে মিয়ানমার সরকার কালক্ষেপণ করছে বলে অভিযোগ করেন জাতিসংঘ মহাসচিব।

সংবাদ সম্মেলনে বিশ্বের বিভিন্ন বিষয়ের সাথে বাংলাদেশ নির্বাচন নিয়েও কথা বলেন জাতিসংঘ মহাসিচব অ্যান্তনিও গুতেরেস। এসময় তিনি বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনের সবাইকে অর্থবহ সংলাপে বসার আহ্বান জানান।

এছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া স্থগিত হয়ে যাওয়ার জন্য মিয়ানমারকেই দায় করেছেন জাতিসংঘ মহাসচিব। তিনি বলেন, জাতিসংঘ বরাবরই চেয়েছে অঞ্চলটিতে এমন পরিবেশ তৈরি করা হোক- যাতে নিপীড়িত এ গোষ্ঠী স্বেচ্ছায় মিয়ানমারে ফিরে যেতে চায়। কিন্তু সে প্রচেষ্টায় মিয়ানমার সরকার সময় নষ্ট করছে।  

এদিকে, রোহিঙ্গা সংকট সমাধানে কাজ করার অঙ্গীকার করেছে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর আঞ্চলিক জোট-আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীরা। থাইল্যান্ডে অনুষ্ঠিত দু’দিনের সম্মেলনের শেষ দিনে অনানুষ্ঠানিক বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে এ মত দেন তারা।  প্রত্যাবাসন প্রক্রিয়ায় সহায়তা দিতে আসিয়ানের যে প্রতিনিধি দলের রাখাইনে যাওয়ার কথা ছিল, অস্থিতিশীল পরিস্থিতির অবসান না হলে তারা সেখানে যাবেন না।

রাখাইনে মিয়ানমার সেনাবাহিনী নতুন করে অভিযান শুরু করায় অঞ্চলটি আবারো অস্থিতিশীল হয়ে উঠেছে।

 

 

এই বিভাগের আরো খবর

ইসরায়েলকে মার্কিন অর্থ সহায়তা বন্ধের দাবি স্যান্ডার্সের

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলকে দেওয়া মার্কিন অর্থ সহায়তা বন্ধের দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সিনেটর বার্নি স্যান্ডার্স। তিনি বলেছেন, দুই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is