ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

2019-04-24

, ১৮ শাবান ১৪৪০

৪৫টি দেশকে ন্যানো-স্যাটেলাইট তৈরির প্রশিক্ষণ দিবে ভারত

প্রকাশিত: ০১:১২ , ২৭ জানুয়ারী ২০১৯ আপডেট: ০১:১২ , ২৭ জানুয়ারী ২০১৯

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: নিজেদের ন্যানো-স্যাটেলাইট তৈরির অভিজ্ঞতা ও জ্ঞানকে বিশ্বের সাথে ভাগ করে নিতে চায় ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। এক সংবাদ সম্মেলনে ইসরো জানিয়েছে, ন্যানো স্যাটেলাইট তৈরির জন্য তারা ৪৫টি দেশকে প্রশিক্ষণ দেবে।

অপরদিকে, ভারতের মহাকাশ নিয়ে কাজ করা এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে দেশটির প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, ৪৫টি দেশকে ন্যানো-স্যাটেলাইট তৈরির প্রশিক্ষণ দেবে ভারতের রাষ্ট্রায়ত্ত মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশন (আইএসআরও)।

এদিকে, প্রাথমিকভাবে ১৭টি দেশের ৩০ জন অংশগ্রহণকারীকে এই প্রশিক্ষণ দেয়া হবে। তবে এই তালিকায় এখনো বাংলাদেশের নাম উঠেনি। প্রাথমিক ভাবে তালিকায় থাকা দেশগুলো হল- ভুটান, ব্রাজিল, চিলি, মিশর, ইন্দোনেশিয়া, কাজাখিস্তান, মালয়েশিয়া, মেক্সিকো, মঙ্গোলিয়া, মরক্কো, মিয়ানমার, ওমান, আলজেরিয়া, আর্জেন্টিনা, আজারবাইজান, পানামা এবং পর্তুগাল।

বাকি দেশগুলোর তালিকায় বাংলাদেশের নাম আছে কিনা সে সম্পর্কে কিছু জানা যায়নি। কর্তৃপক্ষ এখনও ওই তালিকা প্রকাশ করেনি। জানা গেছে, প্রতিটি দেশ তাদের একটি দল এই প্রোগ্রামের জন্য পাঠাতে পারবে। দলটি একটি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ও একটি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার নিয়ে গঠিত হবে। এর মধ্যে থেকে ইসরো সবচেয়ে সুগঠিত দলগুলো বেছে নেবে। এই দলগুলোর সমস্ত থাকা খাওয়া এবং অন্যান্য খরচ ইউআরএস বহন করবে বলেও জানানো হয়েছে।

 

এই বিভাগের আরো খবর

মরণব্যাধি ক্যান্সারের প্রতিষেধক টিকা আবিষ্কারের দাবি

আন্তর্জাতিক ডেক্স: মরণব্যাধি ক্যান্সারের প্রতিষেধক টিকা আবিষ্কারের দাবি করলেন কিউবার একদল বিজ্ঞানী। তারা আরও দাবি করেন, এই যুগান্তকারী...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is