ঢাকা, শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

2019-07-19

, ১৬ জিলকদ ১৪৪০

দেশের শিল্পীদের শিল্পকর্মের সমাদর বাড়ছে বিদেশে

প্রকাশিত: ০৯:৫৪ , ০৪ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০২:২৭ , ০৪ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতই চারুকলার শিক্ষক শিক্ষার্থীরা বরাবরই জাতীয় আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। একুশে ফেব্র“য়ারি, মঙ্গল শোভাযাত্রা, যুদ্ধাপরাধীদের বিচার, সাম্প্র্রদায়িকতার বিরুদ্ধে সোচ্চার হওয়াসহ সমাজের কুসংস্কার ও কুপমন্ডুকতা দূর করার জন্য দেশ ও বিশ্বব্যাপী চারুকলা বড় আশ্রয়। সত্তর বছরের ঢাকা চারুকলা শিল্পী তেরীর কারখানা, এমন ভাবনায় অমত আছে শিল্পীদের, তাদের  ভাবনা ভিন্ন।

১৯৫২ সালে ভাষা আন্দোলন সহ নানা দাবিতে জীবনের ঝুঁকি নিয়ে রাজপথে থেকেছেন চারুকলার শিল্পী, শিক্ষক, শিক্ষার্থীরা। আন্দোলনে অংশীদার হওয়া জীবনবাদি শিল্পচর্চাকে সমৃদ্ধ করেছে। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে তা প্রবাহিত হয়েছে।

কিংবদন্তী শিল্পী কামরুল হাসানের প্রতিবাদী শিল্পকর্ম বাংলাদেশের ইতিহাসের অংশ। একাত্তরে পাকিস্তানী বর্বর সামরিক জান্তা ইয়াহিয়ার জানোয়ার রুপ ফুটিয়ে তোলা আর আশির দশকে দেশের দ্বিতীয় অবৈধ শামরিক শাসক এরশাদের বেহায়াপনা শিল্প নৈপুণ্যে প্রকাশ করা দেশের জন্ম ও রাজনীতির ইতিহাসে তাঁর অসাধারণ সংযোজন।

শিল্পীদের ভাবনার গভীরতায় নানা বিষয় কাজ করে। বিশ্বজুড়ে পরিচিত শিল্পী শাহাবুদ্দিন আহমেদ তাঁর কাজে মানুষকে গতির মধ্য দিয়ে উপস্থাপন করেন।

আন্তর্জাতিক অঙ্গনে স্বনামখ্যাত শিল্পী এস এম সুলতান। নড়াইলে থাকতেন, চিত্রকর্মের জন্য কোন প্রাতিষ্ঠানিক শিক্ষার প্রায়জনের উর্ধে ছিলেন তিনি। তাঁর শিল্প কর্মে একটা নিজস্ব চিন্তার প্রকাশ আছে। শিক্ষক শিক্ষার্থীরা আকৃষ্ট হন সুলতানের কাজের প্রতি। তবে শিল্প সমালোচকরা মনে করেন এস এম সুলতান ও শাহাবুদ্দিনের মধ্যে চেতনাগত মিল যেমন আছে তেমনি দুরত্বও আছে ।

চারুকলার পাঠের বাইরে এই শিল্পজগত অনেক বড়, সেখানের নানা পাঠ স্ব-উদ্যোগে নিয়ে তরুণ শিল্পীরা আন্তর্জাতিক পর্যায়ে যেমন সুনাম কুড়াচ্ছে, তেমনি আছে সমালোচনার জায়গাও।

 

এই বিভাগের আরো খবর

কাপ্তাই হ্রদ সৃষ্টির পরই কৃষিবাণিজ্য সম্প্রসারিত

নিজস্ব প্রতিবেদক: পাহাড়ী এলাকা বিচিত্র কৃষিপণ্য উৎপাদনের বিশাল ক্ষেত্র হলেও সেখানের ক্ষুদ্র জাতি গোষ্ঠীগুলোর মধ্যে কৃষি বাণিজ্যের ধারণা...

উচ্চ ফলনের তাগিদ ছিল না, কৃষি উন্নয়নে হয়নি গবেষণা

নিজস্ব প্রতিবেদক: ১৩ সহস্রাধিক বর্গ কিলোমিটারের পার্বত্য চট্টগ্রাম ১৮৬০ সাল পর্যন্ত পরিচিত ছিল কোরপস নামে। ১৩০ বছর আগে এখানকার লোকসংখ্যা...

চাহিদার তুলনায় অর্ধেক সবজি উৎপাদন

নিজস্ব প্রতিবেদক: এক দশকে উৎপাদন দ্বিগুণ হলেও চাহিদার তুলনায় অর্ধেক সবজি উৎপাদন হচ্ছে প্রতি বছর। দুর্বলতা ও সীমাবদ্ধতাগুলো দূর করে চাষের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is