বিশ্বজুড়ে ডাইভিংকে ঘিরে দেখা দিচ্ছে অপার সম্ভাবনা

প্রকাশিত: ১০:১৪, ০৫ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ১২:০১, ০৫ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক: সাগরতলের জগত দেখতে যাওয়া, বিশ্বের সমুদ্র নির্ভর পর্যটনগুলোর মধ্যে বর্তমানে অন্যতম আকর্ষণীয় বিষয়। স্বল্প পরিসরে এর প্রচলন শুরু হলেও দেশে এবং বিশ্বজুড়ে ডাইভিংকে ঘিরে রয়েছে অপার সম্ভাবনা।

রহস্যময় পৃথিবীর স্থল ও জলের উপরিভাগে যে সৌন্দর্য রয়েছে তার চেয়ে কম কিছু নয় সাগরের নীচে। বরং কারও কারও মতে বেশি। সেই সৌন্দর্যই উপভোগ করতে বিশ্বের অগণিত পর্যটক ছুটছেন নানা সাগরের তলদেশে। বাংলাদেশের এস এম আতিকুর রহমান তাদের একজন। ছোটকাল থেকেই প্রকৃতিপ্রেমি এই মানুষটির সাগরের প্রতি ছিল আকাশ সমান আগ্রহ। সাগরের নীচে কি আছে তা জানতে মুখরোচক বেতনের চাকরি ছেড়ে ডাইভিংকে বেছে নেন পেশা হিসেবে। ২০০০ সালে ডাইভ বাংলাদেশ স্লোগানে শুরু করেন ওশানিক স্কুবা ডাইভিং সেন্টার।

এ বিষয়ে তিনি বলেন, প্রথমদিকে সাগরের বিষয়ে সচেতনতা তৈরির কাজ করা হলেও, পরবর্তিতে এখানে ডাইভিং শেখানো শুরু করা হয়। বর্তমানে এ বিষয়ের ওপর আমাদের প্রতিষ্ঠান বিভিন্ন গবেষনাধর্মী কাজ করছে।

সাগরতলের জগত নিয়ে কাজ শুরু করেন আতিক। কখনো ব্যক্তিগত উদ্যোগে আবার কখনো বা কোন প্রতিষ্ঠানের হয়ে কক্সবাজার, সেন্টামার্টিনসহ দেশের বিভিন্ন এলাকার পানির নীচে, এমনকি বিশ্বের বিভিন্ন সমুদ্রে চালাচ্ছেন গবেষণা। আবিস্কার করে চলেছেন সাগরতলের অজানা নতুন নতুন প্রাণ ও অপার সম্ভাবনা।

দীর্ঘ ত্রিশ বছর ধরে সাগর তলের জগৎ গবেষণার সাথে তার সম্পৃক্ততা থাকলেও প্রথম পছন্দ সাগরে ডাইভিং বা ডুব সাঁতার। শুধু অভিযানের জন্য নয়, বরং এই সখকে পেশা হিসেবে নিতে রয়েছে আতিকুর রহমানের ব্যক্তিগত পরামর্শও। জানান, এই পেশা এবং সাগর থেকে প্রাপ্ত সম্পদ নিয়ে সম্ভাবনার কথাও।

আতিকুর রহমান বলেন, মালয়েশিয়া এবং সিঙ্গাপুরে এ পেশার বেশ কদর রয়েছে। আমাদের প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষন নিয়ে বর্তমানে অনেকেই সেসব দেশে কাজ করছে।

পর্যাপ্ত সুযোগ পেলে দেশের বঙ্গপোসাগর পর্যটনের এক বিশাল খাত হতে পারে বলে আশাবাদী ডাইভার ও গবেষকরা।    

 

এই বিভাগের আরো খবর

ক্লাবে ক্যাসিনো বসিয়ে লাভবান হাতে গোনা ক’জন

মাবুদ আজমী: ক্যাসিনোর কালিমা লাগার পর...

বিস্তারিত
দিলকুশা ক্লাব দখল করে ক্যাসিনো চালু করেন সাঈদ

মাবুদ আজমী: মতিঝিলের ক্লাব পাড়ায় অবৈধ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *