ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

2019-08-24

, ২২ জিলহজ্জ ১৪৪০

পুষ্টিগুণে ভরপুর ‘সজনে পাতা’

প্রকাশিত: ০৩:৫৮ , ০৫ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৩:৫৮ , ০৫ ফেব্রুয়ারি ২০১৯

ডেস্ক প্রতিবেদন: সজনে পাতাকে বলা হয় পুষ্টিগুণে ভরপুর সুপার ফুড এবং সজনে গাছকে বলা হয় মিরাক্কেল ট্রি। আমরা অনেকেই সজনে সবজি হিসেবে খাই। সজনে গাছের পাতা এবং ফল উভয়ের মধ্যেই বিপুল পরিমাণে পুষ্টি উপাদ্না রয়েছে। সমপরিমাণ ওজনের সজিনা পাতায় কমলা লেবুর চেয়ে সাত গুণ ভিটামিন-সি, দুধের চেয়ে চার গুণ ক্যালসিয়াম এবং দুই গুণ আমিষ, গাজরের চেয়ে চার গুণ ভিটামিন-এ, কলার চেয়ে তিন গুণ পটাশিয়াম বিদ্যমান। জেনে নিন সজনে পাতার আরও গুণাগুণ।  

মুখে রুচি বাড়ে: সজনে ডাঁটার মতো এর পাতাতেও রয়েছে যথেষ্ট পরিমাণ পুষ্টিগুণ। সজনে পাতা শাক হিসেবে এমনকি ভর্তা করেও খাওয়া যায়। এতে মুখের রুচি বাড়ে।

শ্বাসকষ্ট ও হেচকি কমায়: সজনে পাতার রস খেলে শ্বাসকষ্ট সারে ও হেঁচকি ওঠা বন্ধ হয়। তাছাড়া পাতাকে অনেকক্ষণ সিদ্ধ করে তা থেকে যেই ঘন রস পাওয়া যায়  তার সাথে আদার রস মিশিয়ে খেলে পেটের গ্যাস দূর হয়ে যায়।

উচ্চ রক্তচাপ কমায়: সজনে পাতার টাটকা রস দু’বেলা খাবাবের ঠিক আগে ২-৩ চা চামচ করে খেলে উচ্চ রক্ত চাপ কমে যায়। সজনে পাতাতে প্রচুর খাদ্য আঁশ থাকে যা কোষ্ঠকাঠিন্য দূর করে। তাছাড়া সজনে পাতার রস মাথায় মাখলে খুসকি দূর হয়।

ব্যাকটেরিয়া ধ্বংস করে: সজনা পাতার রসে ব্যাকটেরিয়া ধ্বংস করার ক্ষমতাও রয়েছে। যা আমাদের দেহ থেকে ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে শরীরকে রোগ মুক্ত রাখতে সাহায্য করে।

সজনে পাতা নানাভাবে খেতে পারি। সজনে পাতা ভর্তা করে, ভেঁজে, তরকারি বানিয়ে বা খিচুড়ি রান্নার সময় সজনে পাতা দিয়ে দেওয়া যেতে পারে।

 

 

 

এই বিভাগের আরো খবর

ভেজাল ওষুধের বিরুদ্ধে নিয়মিত অভিযানের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক: বাজারে থাকা ভেজাল ওষুধের বিরুদ্ধে নিয়মিত অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার ( ২২ আগস্ট) সকালে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is