ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

2019-08-24

, ২২ জিলহজ্জ ১৪৪০

গত তিন বছরে সড়কে প্রাণ গেছে ২৫ হাজার মানুষের

প্রকাশিত: ০৯:২৩ , ০৭ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ১২:০১ , ০৭ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক: স্কুলে পড়ুয়া শিশু-কিশোররা গেল বছরের মাঝামাঝি নিরাপদ সড়কের নামে অভূতপূর্ব এক আন্দেলন করেছিল রাজপথে। সেই আন্দোলনের পর গত পাঁচমাসে কতটুকু উন্নতি হয়েছে সড়কে, পরিবহন খাতে? সমস্যাগুলোই বা রয়ে গেছে কোথায়? বছরের শুরুতেই সেটা খোঁজার চেষ্টা করেছি আমরা।

পরিসংখ্যান বলছে, সড়ক দুর্ঘটনায় প্রাণহানি কমেনি। দুর্ঘটনার চিত্রও একই। ২০১৫ থেকে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের বছর ২০১৮ সাল পর্যন্ত দেশে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ২৫ হাজার মানুষ। আহত হয় প্রায় ৬২ হাজার। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী, সড়ক দুর্ঘটনার ৫৩ শতাংশ ঘটে যানবাহনের অতিরিক্ত গতির জন্য। যেখানে ৩৭ শতাংশ চালকের বেপরোয়া মনোভাব এবং ১০ শতাংশ গাড়ির ত্রুটি ও পরিবেশ দায়ি।

সড়ক দুর্ঘটনা নিয়মিত আলোচনায় থাকে। গত ২৯শে জুলাই রাজধানীর রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজের দুই শিক্ষার্থী বেপরোয়া বাসের চাপায় নিহত হওয়ার পর  নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ফুসে উঠে। টানা ১১ দিনের আন্দোলনে থমকে গিয়েছিল স্বাভাবিক জীবনযাত্রা। বিশ্বজুড়েই তা আলোচিত হয়। শিক্ষার্থীরা ৯ দফা দাবি দিয়েছিল। সরকার সে আন্দোলনকে স্বাগত জানায়। প্রধানমন্ত্রীর কার্যালয় ১৭ দফা নির্দেশনা দিয়েছিল। জরুরীভাবে আইন হয়। এরপর গড়িয়েছে ৫মাস। আদৌ কি ফিরেছে সড়কে শৃংখলা?

প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দুর্ঘটনা গবেষণা ইন্সটিটিউটের তথ্য অনুযায়ী, ২০১৮ সালে সড়কে দুর্ঘটনা ঘটেছে ৩৪৬৪টি। নিহত হয়েছে ৪০২৫জন, আহত ৮৬৪৫ জন। অন্যদিকে যাত্রী কল্যাণ সমিতি  বলছে, গেলো বছর ৫৫১৪টি দুর্ঘটনায় নিহত ৭২২১ আর আহত হয়েছে ১১৪৬৬জন। আন্দোলনের পর গত পাঁচমাসে দুর্ঘটনার ঘটেছে ২২৭৮টি। এতে নিহত হয় ২৫৪৫ এবং আহত ৫৮২৪জন। সড়কে নৈরাজ্য কমাতে কিছু দাবি বাস্তবায়ন হলেও বেশিরভাগই পড়ে রয়েছে সংশ্লিষ্টদের অবহেলায়।

সময় গেলে দুঃখ-সমস্যা ভুলে যায় সবাই এই ভরসায় সমাধান করার দায়িত্বপ্রাপ্তরাও উন্যাসিক হতে দ্বিধা করেন না, যা টিকিয়ে রাখে সড়কে নৈরাজ্য। 

 

 

এই বিভাগের আরো খবর

কাপ্তাই হ্রদ সৃষ্টির পরই কৃষিবাণিজ্য সম্প্রসারিত

নিজস্ব প্রতিবেদক: পাহাড়ী এলাকা বিচিত্র কৃষিপণ্য উৎপাদনের বিশাল ক্ষেত্র হলেও সেখানের ক্ষুদ্র জাতি গোষ্ঠীগুলোর মধ্যে কৃষি বাণিজ্যের ধারণা...

উচ্চ ফলনের তাগিদ ছিল না, কৃষি উন্নয়নে হয়নি গবেষণা

নিজস্ব প্রতিবেদক: ১৩ সহস্রাধিক বর্গ কিলোমিটারের পার্বত্য চট্টগ্রাম ১৮৬০ সাল পর্যন্ত পরিচিত ছিল কোরপস নামে। ১৩০ বছর আগে এখানকার লোকসংখ্যা...

চাহিদার তুলনায় অর্ধেক সবজি উৎপাদন

নিজস্ব প্রতিবেদক: এক দশকে উৎপাদন দ্বিগুণ হলেও চাহিদার তুলনায় অর্ধেক সবজি উৎপাদন হচ্ছে প্রতি বছর। দুর্বলতা ও সীমাবদ্ধতাগুলো দূর করে চাষের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is