ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯
শিরোনামঃ
ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী রাতে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থানকে গুতেরেসের সমর্থন গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন টস জিতে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী ২৫টি নির্বাচন পর্যবেক্ষক সংস্থার সাথে বৈঠকে বসেছে ইসি ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ভারত ও মালয়েশিয়া স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

নারী-পুরুষের অবাধ সম্পর্ক রোধে চালু হয় বিয়ে প্রথা

প্রকাশিত: ১০:৩৫ , ১২ মে ২০১৭ আপডেট: ১০:৩৫ , ১২ মে ২০১৭

নিজস্ব প্রতিবেদক: পৃথিবীজুড়ে নারী-পুরুষের বন্ধনের আইনি ও সামাজিক স্বীকৃতির নাম বিয়ে। আদিম যুগে শিকার নির্ভরতা থেকে কৃষি ও সম্পদ নির্ভর জীবনে প্রবেশ করলে বিয়ে ও নিজস্ব পরিবারের ধারণা আসে মানুষের চিন্তায়। দুনিয়া জুড়ে বিয়ে সংস্কৃতির বিবর্তন চলমান প্রক্রিয়া।

সানাইয়ের সুর মানেই বিয়ের বাদ্য। এটা বাংলা ও ভারত উপমহাদেশের ঐতিহ্য। তবে ১০ হাজার বছর আগে যখন মানব সমাজে বিয়ের ধারণা তৈরি হয়, তখন ছিল না সানাই। বিয়ে প্রথার আগে ছিল নারী ও পুরুষের অবারিত সম্পর্কের সংস্কৃতি। তার পরিবর্তন ঘটাতে শুরু হয় বিয়ে ব্যবস্থা। প্রারম্ভে ছিল বহুবিবাহ প্রথা, বিয়ে করা নারীরা ছিল দাসীর মত।

হাজার হাজার বছর ধরে দৃষ্টিভঙ্গির পরিবর্তন ও সভ্যতার বিকাশের ধারাবাহিকতায় কিছু ব্যাতিক্রম ছাড়া বিশ্বজুড়ে বহুবিবাহ প্রথা থেকে মানুষ বেরিয়ে আসতে শুরু করে কয়েক শতক আগে থেকে।

পৃথিবীর সব জনপদের মতই আদি ভারত বর্ষেও এই ভূ-খন্ডের আদি ধর্ম ও সংস্কৃতির প্রভাবে নিজস্ব কিছু লোকাচার, বাধ্যবাধকতা ও দৃষ্টিভঙ্গি গড়ে উঠে বিয়েকে ঘিরে। সেগুলোর পরিবর্তনও হয়। গত দু’শ বছরের বিয়ের ইতিহাস থেকে সমাজবিজ্ঞানীরা অনেক সংস্কার খুঁজে পান।

বর্তমানে বিয়ে নারী পুরুষের বন্ধন ও পরিবার গড়ে তোলার একটি সুশৃঙ্খল উপায় হিসেবে বিবেচিত। বহু সংস্কারের পরও বহুপথ হাটা বাকী, যার প্রমাণ বাল্যবিবাহ বন্ধে এই অত্যাধুনিক সময়েও লড়াই।

বিয়ে প্রথায় কত ধরনের পরিবর্তন গত কয়েক দশকে এসেছে তা নিয়ে গবেষণা হয়েছে খুব সামান্য। তেমন একটি গবেষণায় বেশ কিছু গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ উঠে এসেছে।

বিয়ে ও পরিবার প্রথার গভীর সমাজ দর্শনের বিষয়টির চাইতে সাধারণের দৃষ্টিতে এটি একটি মহোৎসবের উপলক্ষ। অনেকের জন্য বাণিজ্যের বড় ক্ষেত্র।

এই সম্পর্কিত আরো খবর

ঢাকায় ফুলের সমারোহ, যেন রঙের উৎসব

নিজস্ব প্রতিবেদক: গ্রীষ্মের তাপদাহে দগ্ধ, ইট-কংক্রিটের কঠিন রাজধানী ঢাকায় নবপ্রাণের সঞ্চার করেছে বর্ণিল সব ফুলের সমারোহ। লাল-নীল-হলুদ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is