ঢাকা, বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭, ২৯ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
রোহিঙ্গা অনুপ্রবেশ বাংলাদেশের পরিবেশে ক্ষতিকর প্রভাব ফেলছে নিউইয়র্কে গ্রেফতার আকায়েদের স্ত্রী ও শ্বশুর-শাশুড়ি ঢাকায় আটক গেইল নৈপুণ্যে বিপিএল'র শিরোপা রংপুরের জরুরি সেবা ‘৯৯৯’, উদ্বোধন করলেন জয় অস্তিত্ব রক্ষায় নির্বাচনে অংশ নেবে বিএনপি: ওবায়দুল কাদের ২০১৪ সালের নির্বাচনের পুনরাবৃত্তি জনগণ মানবে না: ফখরুল ডেমরায় রানা হত্যার দায়ে ৪ জনের মৃত্যুদণ্ড কুমিল্লা চিড়িয়াখানায় সিংহ ‘যুবরাজ’ মারা গেছে নিম্ন আদালতের বিচারকদের যে কোনো সিদ্ধান্ত সুপ্রিমকোর্টের পরামর্শে “স্টার্ট আপ অ্যাওয়ার্ড ২০১৭” পেলেন ৫৭ জন ব্যবসায়ী নওগাঁয় ২ জেএমবি সদস্য ও সাভারে ৩ মাদক ব্যবসায়ী আটক লালমনিরহাটে দ্রব্য মূল্য কমানোর দাবিতে সিপিবি’র কর্মসূচি হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ মাগুরায় বিরল রোগে বুড়িয়ে যাওয়া শিশুটি মারা গেছে সিনেমার ওপর নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি আরব জেএসসি-জেডিসি’র ফল প্রকাশ ৩০ ডিসেম্বর বরিশালে আ. লীগ নেতা গুলিবিদ্ধ ঢাবি অধিভুক্ত সাত কলেজে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ তৃণমূলে তৎপর সম্ভাব্য প্রার্থীরা, অংশগ্রহণমূলক নির্বাচনের আশাবাদ নির্বাচনে অসাংবিধানিক পদক্ষেপ নিলে প্রতিহত করবে ১৪ দল

নারী-পুরুষের অবাধ সম্পর্ক রোধে চালু হয় বিয়ে প্রথা

প্রকাশিত: ১০:৩৫ , ১২ মে ২০১৭ আপডেট: ১০:৩৫ , ১২ মে ২০১৭

নিজস্ব প্রতিবেদক: পৃথিবীজুড়ে নারী-পুরুষের বন্ধনের আইনি ও সামাজিক স্বীকৃতির নাম বিয়ে। আদিম যুগে শিকার নির্ভরতা থেকে কৃষি ও সম্পদ নির্ভর জীবনে প্রবেশ করলে বিয়ে ও নিজস্ব পরিবারের ধারণা আসে মানুষের চিন্তায়। দুনিয়া জুড়ে বিয়ে সংস্কৃতির বিবর্তন চলমান প্রক্রিয়া।

সানাইয়ের সুর মানেই বিয়ের বাদ্য। এটা বাংলা ও ভারত উপমহাদেশের ঐতিহ্য। তবে ১০ হাজার বছর আগে যখন মানব সমাজে বিয়ের ধারণা তৈরি হয়, তখন ছিল না সানাই। বিয়ে প্রথার আগে ছিল নারী ও পুরুষের অবারিত সম্পর্কের সংস্কৃতি। তার পরিবর্তন ঘটাতে শুরু হয় বিয়ে ব্যবস্থা। প্রারম্ভে ছিল বহুবিবাহ প্রথা, বিয়ে করা নারীরা ছিল দাসীর মত।

হাজার হাজার বছর ধরে দৃষ্টিভঙ্গির পরিবর্তন ও সভ্যতার বিকাশের ধারাবাহিকতায় কিছু ব্যাতিক্রম ছাড়া বিশ্বজুড়ে বহুবিবাহ প্রথা থেকে মানুষ বেরিয়ে আসতে শুরু করে কয়েক শতক আগে থেকে।

পৃথিবীর সব জনপদের মতই আদি ভারত বর্ষেও এই ভূ-খন্ডের আদি ধর্ম ও সংস্কৃতির প্রভাবে নিজস্ব কিছু লোকাচার, বাধ্যবাধকতা ও দৃষ্টিভঙ্গি গড়ে উঠে বিয়েকে ঘিরে। সেগুলোর পরিবর্তনও হয়। গত দু’শ বছরের বিয়ের ইতিহাস থেকে সমাজবিজ্ঞানীরা অনেক সংস্কার খুঁজে পান।

বর্তমানে বিয়ে নারী পুরুষের বন্ধন ও পরিবার গড়ে তোলার একটি সুশৃঙ্খল উপায় হিসেবে বিবেচিত। বহু সংস্কারের পরও বহুপথ হাটা বাকী, যার প্রমাণ বাল্যবিবাহ বন্ধে এই অত্যাধুনিক সময়েও লড়াই।

বিয়ে প্রথায় কত ধরনের পরিবর্তন গত কয়েক দশকে এসেছে তা নিয়ে গবেষণা হয়েছে খুব সামান্য। তেমন একটি গবেষণায় বেশ কিছু গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ উঠে এসেছে।

বিয়ে ও পরিবার প্রথার গভীর সমাজ দর্শনের বিষয়টির চাইতে সাধারণের দৃষ্টিতে এটি একটি মহোৎসবের উপলক্ষ। অনেকের জন্য বাণিজ্যের বড় ক্ষেত্র।

এই বিভাগের আরো খবর

পোপ আসছেন আজ

নিজস্ব প্রতিবেদক: আজ বৃহস্পতিবার ঢাকায় আসছেন ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তিন দিনের সফর শেষে ২ ডিসেম্বর তিনি বাংলাদেশ...

নির্মাণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের উদ্বোধন কাল

নিজস্ব প্রতিবেদক: পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের উদ্বোধনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে নিউক্লিয়ারে ক্লাবে যুক্ত হচ্ছে...

ঢাকায় ফুলের সমারোহ, যেন রঙের উৎসব

নিজস্ব প্রতিবেদক: গ্রীষ্মের তাপদাহে দগ্ধ, ইট-কংক্রিটের কঠিন রাজধানী ঢাকায় নবপ্রাণের সঞ্চার করেছে বর্ণিল সব ফুলের সমারোহ। লাল-নীল-হলুদ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is