ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯
শিরোনামঃ
ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী রাতে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থানকে গুতেরেসের সমর্থন গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন টস জিতে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী ২৫টি নির্বাচন পর্যবেক্ষক সংস্থার সাথে বৈঠকে বসেছে ইসি ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ভারত ও মালয়েশিয়া স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

নিজের পছন্দে বিয়ের স্বাধীনতা বেড়েছে

প্রকাশিত: ১০:৫০ , ১২ মে ২০১৭ আপডেট: ১০:৫০ , ১২ মে ২০১৭

নিজস্ব প্রতিবেদক: বিয়ের ব্যাপারে এক সময় পরিবার তথা অভিভাবকদের সিদ্ধান্তই ছিল সর্বগ্রাহ্য। ছেলে বা মেয়ের নিজের পছন্দে বিয়ে গ্রামে তো নয়ই, নগর-শহরেও কয়েক দশক আগে ভাবা যেত না। শহর গ্রামে ছিল সেকেলে ঘটক। সংবাদপত্রে পাত্র-পাত্রীর খোঁজে বিজ্ঞাপন আজও কিছু আছে। এসবেও পাল্টেছে অনেক কিছু। নিজের পছন্দে বিয়ের স্বাধীনতা বেড়েছে নানা পরিবর্তনের প্রেক্ষাপটে।

১৬ হাজার কিলোমিটার দূরের দেশ ব্রাজিল। গেল এপ্রিলে সেখান থেকে ছুটে এসেছেন এক মেয়ে রাজবাড়ি বিয়ে করতে। ছেলের সাথে পরিচয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। আলোচিত এই ঘটনার মত খোঁজ করলে পাওয়া যাবে অনেক ঘটনা। যা হয়তো পত্র মিতালির যুগে সংখ্যায় ছিল নগণ্য।

নিজেদের পছন্দে বিয়ে করার প্রবণতা অতীতের চেয়ে বাড়ছে। বৈশাখী টেলিভিশনের উদ্যোগে জেলা প্রতিনিধিদের সহায়তায় গত এক মাসে ৪৭টি বিয়ের উপর এক জরিপ চালিয়ে দেখা যায় ৮৫ শতাংশ বিয়ে হয়েছে শুধু পরিবারের পছন্দে। বাকী ১৫ শতাংশ বর কনের পছন্দে। এর মধ্যে পারিবারিক যোগাযোগে বিয়ে ৫৩ শতাংশ, ঘটকের মাধ্যমে হয়েছে ৩৮ শতাংশ। বিয়ে নিয়েও হচ্ছে প্রজন্মের দৃষ্টিভঙ্গির পরিবর্তন।

এক সরকারি জরিপে দেশে ছেলে ও মেয়েদের বিয়ে করার গড় বয়স এক প্রজন্মের ব্যবধানে তিন বছর বেড়েছে। এক সময় ছিল ১৯ বছর যা এখন ২২। পরিসংখ্যান ব্যুরোর সাম্প্রতিক এক জরিপে বলা হচ্ছে মেয়েদের বিয়ে করার গড় বয়স এখনও স্থির থাকলেও ছেলেদেরটা বেড়ে হয়েছে ২২ থেকে ২৬ বছর।

নাটক কিংবা সিনেমায় এমনকি মঞ্চ অভিনয়েও বরাবর বিয়ের ঘটককে চিত্রায়িত করা হয় পাঞ্জাবী, পায়জামা, সেন্ডেল, মাথায় টুপি, বগলে ছাতা ও হাতে পাত্র-পাত্রীর ছবি ভর্তি ছোট ব্যাগ। গ্রামাঞ্চলে আজও এমন ঘটক মিললেও ঢাকায় আছে কারো সুসজ্জিত কার্যালয়। প্রতিযোগিতাপূর্ণ জীবন ও প্রযুক্তি কোন কোন ঘটকের জন্য আশীর্বাদ হলেও কারো জন্য এনেছে দুর্দিন।

দুনিয়াজুড়েই অচেনা পাত্র-পাত্রীর মধ্যে সেতু বন্ধন তৈরী করতে’ ম্যাচ ম্যাকিং বা ম্যাচ ম্যাকার’ নামে অনেক ওয়েবসাইট গড়ে উঠছে। দেশে এর বি¯তৃতি এখনও ততোটা হয়ে উঠেনি।

এই সম্পর্কিত আরো খবর

ঢাকায় ফুলের সমারোহ, যেন রঙের উৎসব

নিজস্ব প্রতিবেদক: গ্রীষ্মের তাপদাহে দগ্ধ, ইট-কংক্রিটের কঠিন রাজধানী ঢাকায় নবপ্রাণের সঞ্চার করেছে বর্ণিল সব ফুলের সমারোহ। লাল-নীল-হলুদ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is