ঢাকা, শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

2019-07-19

, ১৬ জিলকদ ১৪৪০

বিশ্বসাহিত্য কেন্দ্রের চার দশক, বর্ণাঢ্য আয়োজনে উদযাপন

প্রকাশিত: ০৪:২২ , ০৮ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৪:৩৭ , ০৮ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক: আলোকিত, উদার ও শক্তিমান নেতৃত্ব তৈরিতে বিশ্ব সাহিত্য কেন্দ্র সামনে থেকে কাজ করে চলছে। ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে অংশ নিয়ে এ মন্তব্য করেন বিশিষ্টজনেরা। আর এই আলোর শিখা পৌঁছে দেয়ার প্রত্যয় ব্যক্ত করলেন, প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়্যীদ। সকালে প্রতিষ্ঠাতবার্ষিকী উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও নানা আয়োজন ছিলো বিশ্ব সাহিত্য কেন্দ্রে।
বই পাঠের মধ্য দিয়ে আলোকিত মানুষ গড়ার প্রত্যয় নিয়ে চল্লিশ বছর আগে যাত্রা শুরু করে বিশ্বসাহিত্য কেন্দ্র। হাটি হাটি পা পা করে এখন আলোর দ্যুতি নিয়ে পরিণত হয়েছে দেশের একটি ব্যতিক্রমধর্মী বৃহৎ প্রতিষ্ঠানে।
৪০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে সকালে বর্ণাঢ্য র‌্যলি বের করে বিশ্ব সাহিত্য কেন্দ্র। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিয়ে, দেশের ইতিহাস, ঐতিহ্য ও মুক্তিযুদ্ধসহ নানা বিষয় ফুটিয়ে তোলা হয় এই র‌্যলিতে।
এসময় বিশিষ্টজনেরা বলেন, বই মানুষ আলোকিত করার একমাত্র মাধ্যম। দেশে নতুন প্রজন্মের পাঠভ্যাস গড়ে তোলার ক্ষেত্রে একটি নীরব বিপ্লব ঘটেছে বলে মনে করেন এই শিক্ষাবিদ।
বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রাণ পুরুষ অধ্যাপক আবু সায়ীদ জানান আরো বড় স্বপ্নের কথা। জাতিকে সমৃদ্ধির পথে এগিয়ে  নিতে যে প্রজন্ম দরকার তা এখান থেকেই তৈরি হবে বলেও মনে করেন তিনি।
আলোকিত মানুষ গড়তে আগামী দিনের পথচলায় চার দশকের মতো সবার সহযোগিতাও চান বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা।

 

এই বিভাগের আরো খবর

চীনের ঐতিহ্যবাহী কুনকু থিয়েটার

বিনোদন ডেস্ক: সাংস্কৃতিক ঐতিহ্যের খ্যাতির উচ্চসীমানায় চীনের নাম উচ্চারিত হলেই মাথায় আসবে দেশটির মহাপ্রাচীর, খাবার, চিত্রকলা, মার্শাল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is