ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫

2019-02-19

, ১৩ জমাদিউস সানি ১৪৪০

মেঘলা পর্যটন কমপ্লেক্স 

প্রকাশিত: ০৩:০০ , ০৯ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৩:০০ , ০৯ ফেব্রুয়ারি ২০১৯

ডেস্ক প্রতিবেদন: মেঘলা পর্যটন কমপ্লেক্স বান্দরবান জেলার প্রবেশ পথে বান্দরবান-কেরাণীহাট সড়কের পাশে পার্বত্য জেলা পরিষদ সংলগ্ন এলাকায় অবস্থিত। বান্দরবান শহর থেকে মেঘলার দূরত্ব মাত্র ৪ কিলোমিটার। উঁচু নিচু পাহাড় পরিবেষ্টিত একটি কৃত্রিম লেককে ঘিরে সাজানো হয়েছে এই জায়গাটি। চারদিকের ঘন সবুজ, লেকের স্বচ্ছ পানি ও অপূর্ব প্রকৃতি পর্যটকদেরকে দূর্নিবার আকর্ষণে কাছে টানে। বৈচিত্র পিয়াসী মানুষ তাই আত্মিক ক্ষুধা মেটাতে মেঘলায় ছুটে আসে বারবার।

মেঘলায় লেকের উপর মনোমুগ্ধকর দুটি ঝুলন্ত ব্রিজ রয়েছে। এছাড়া চিত্তবিনোদনের জন্য আরো রয়েছে সাফারি পার্ক, শিশুপার্ক, চিড়িয়াখানা, উন্মুক্ত মঞ্চ, চা বাগান, ক্যাবল কার ও প্যাডেল বোট। এছাড়া পাহাড়ের চুঁড়ায় উঠে দেখতে পাবেন পাহাড়ীকন্যা বান্দরবানের নজরকাড়া প্রাকৃতিক দৃশ্য।

কি ভাবে যাবেন

ঢাকার কলাবাগান, সায়েদাবাদ এবং ফকিরাপুল থেকে শ্যামলি, হানিফ, ইউনিক, এস আলম, ডলফিন ইত্যাদি পরিবহণের বাস প্রতিদিন বান্দরবানের উদ্দেশ্যে ছেড়ে যায়। রাত ১০ টা থেকে সাড়ে ১১টার মধ্যে যেকোনো একটি বাসে চড়ে সহজেই বান্দরবান আসতে পারেন। এসব নন-এসি ও এসি বাসের জনপ্রতি ভাড়া ৫৫০ থেকে ১৫০০ টাকার মধ্যে।

মহানগর, সোনার বাংলা, তূর্না কিংবা চট্টলা এক্সপ্রেস ট্রেনে করে প্রথমে চট্টগ্রাম তারপর সোজা বান্দরবানে চলে যেতে পারেন। চট্টগ্রাম শহরের বদ্দারহাট থেকে পূবালী ও পূর্বানী পরিবহনের নন-এসি বাস ৩০ মিনিট পরপর বান্দারবানের উদ্দেশ্যে ছেড়ে যায়।

এরপর বান্দরবান শহর থেকে চাঁদের গাড়ি কিংবা ব্যাটারিচালিত অটোরিকশা মেঘলা পর্যটনকেন্দ্রে যাওয়া যায়। চাইলে বান্দরানের অন্যান্য দর্শনীয় স্থান যেমন নীলাচল, স্বর্ণমন্দির ইত্যাদি পর্যটন স্পট ঘুরে দেখার সাথে মেঘলা ঘুরে দেখার জন্যে পছন্দমত রিজার্ভ গাড়ি ভাড়া করে নিতে পারবেন। শুধু মেঘলায় যাওয়ার জন্যে বান্দরবান শহর থেকে সিএনজি ২০০-৪০০টাকা, জীপ গাড়ি ৪০০-৬০০ টাকা ভাড়া নিবে।

রাত্রি যাপন

মেঘলা পর্যটন কমপ্লেক্সে রাতে থাকার জন্য জেলা প্রশাসনের রেস্ট হাউজ ভাড়ায় পাওয়া যায়। মেঘলা রেস্ট হাউজের মোট ৪ টি কক্ষের প্রতিটির জন্য ২০০০ টাকা লাগে। এছাড়া পর্যটন করপোরেশনের হোটেলে বুকিং দিতে পারেন। 

কোথায় খাবেন

মেঘলা পর্যটন কমপ্লেক্সে বেড়াতে আসা পর্যটকদের খাবার জন্য বান্দরবান শহরে মাঝারি মানের বেশ কিছু হোটেল রয়েছে। সেগুলো থেকে নিজের পছন্দ মত হোটেলে তিন বেলার খাবার খেয়ে নিতে পারেন।

এই বিভাগের আরো খবর

প্রকৃতির নিস্বর্গ শিলং

ডেস্ক প্রতিবেদন: শিলং উত্তর-পূর্ব ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী। সমুদ্রপৃষ্ঠ থেকে ৪ হাজার ৯০৮ ফুট উচ্চতায় অবস্থিত শিলং-এ প্রচুর বৃষ্টিপাত...

অবসরে ঘুরে আসুন জিন্দা পার্ক

ডেস্ক প্রতিবেদন: নগর জীবনের যান্ত্রিক কোলাহল ছেড়ে একটুখানি শান্তির পরস পেতে কার  না মনে চায়। আর তাই একটুখানি শান্তির ছোঁয়া পেতে অবসরে...

মেঘলা পর্যটন কমপ্লেক্স 

ডেস্ক প্রতিবেদন: মেঘলা পর্যটন কমপ্লেক্স বান্দরবান জেলার প্রবেশ পথে বান্দরবান-কেরাণীহাট সড়কের পাশে পার্বত্য জেলা পরিষদ সংলগ্ন এলাকায়...

বান্দরবানের অন্যতম আকর্ষণ বগালেক

ভ্রমণ ডেস্ক: বগাকাইন লেক বা বগালেক বান্দরবান জেলার রুমা উপজেলা থেকে ১৭ কিলোমিটার দূরে কেওক্রাডং পাহাড়ের কোল ঘেসে সমুদ্রপৃষ্ট থেকে প্রায়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is