ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

2019-08-24

, ২২ জিলহজ্জ ১৪৪০

আড়াই কোটি শিশুকে খাওয়ানো হলো ভিটামিন এ ক্যাপসুল

প্রকাশিত: ১০:১০ , ০৯ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৫:১৪ , ০৯ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে দুই কোটিরও বেশি শিশুকে খাওয়ানো হয়েছে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। সকাল ৮টায় শুরু হওয়া এই কার্যক্রম চলে বিকেল চারটা পর্যন্ত। এক লাখ ২০ হাজারেরও বেশি কেন্দ্রে খাওয়ানো হয় ভিটামিন এ ক্যাপসুল। শূন্য থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি করে লাল ক্যাপসুল খাওয়ানো হয়।

চট্টগ্রাম নগরীর ৪১ টি ওয়ার্ডের ২৮৮ কেন্দ্রে ৫ লাখ ৩০ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। সকালে নগরীর এনায়েত বাজারে সিটি কর্পোরেশেন দাতব্য চিকিৎসালয়ে এর উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দিন। বলেন, কোন শিশু যাতে এই ক্যাপসুল খাওয়ানো থেকে বাঞ্চিত না হয় সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে।

এদিকে, সিলেটে ২৪৭টি কেন্দ্রে ৬২ হাজার ৬৪১ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। নগরীর বিনোদিনী দাতব্য চিকিৎসালয়ে ক্যাম্পেইনের উদ্বোধন করেন সিটি মেয়র মেয়র আরিফুল হক চৌধুরী।  

রংপুরে ৩ লাখ ৫৪ হাজার ৭৩৮ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। জেলার ৮টি উপজেলার ১ হাজার ৮৩২টি কেন্দ্রে এই ক্যাপসুল খাওয়ানো হয়। সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা এই কর্মসূচির উদ্বোধন করেন।

বরিশাল  জেলায় ৩ লাখ ৪ হাজার ৫৯৪ জন এবং সিটি এলাকায় ৪৯ হাজার ২৭০জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

খুলনার খালিশপুরে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো কর্মসূচির উদ্বোধন করেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। নগরীর ৩১টি ওয়ার্ডে ৯১ হাজার শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো হয়।

অপুষ্টি জনিত অন্ধত্ব ঘুচানো এবং শিশু মৃত্যু রোধে রাজশাহীতে প্রায় ৬৩ হাজার শিশুকে খাওয়ানো হয়েছে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সিটি কর্পোরেশনের ৩৮৪টি কেন্দ্রে শিশুদের এই ক্যাপসুল খাওয়ানো হয়। তবে মহানগরীর ৩০টি ওয়ার্ড কার্যালয়ে ক্যাপসুল খাওয়ানো হবে রাত ৮টা পর্যন্ত।

গাইবান্ধায় ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো কর্মসূচির উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি। তিন লাখ ৩৬ হাজার ৪৪৭ শিশুকে খাওয়ানো হয় এই ক্যাপসুল।

এদিকে, ময়মনসিংহ, বান্দরবান, রাঙামাটি, ফরিদপুর, মাগুরা, মেহেরপুর, নাটোর, নোয়াখালীসহ সারাদেশে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়।

 

 

 

এই বিভাগের আরো খবর

বিশ্বের সবচেয়ে যানজটের শহর

ডেস্ক প্রতিবেদন: বিশ্বের সবচেয়ে যানজটের শহর এখন ঢাকা। এর পরেই রয়েছে ভারতের কলকাতা শহর। তৃতীয় অবস্থানে রয়েছে নয়াদিল্লি। অনলাইনভিত্তিক...

স্থানীয় সরকার নির্বাচনে সব দলের অংশ না নেয়া হতাশাজনক: সিইসি

নিজস্ব প্রতিবেদক:প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, বড় রাজনৈতিক দলগুলোর স্থানীয় সরকার নির্বাচনে অংশ না নেয়া হতাশাজনক। নির্বাচন কমিশন...

রাজধানীতে হঠাৎ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমা লঘুচাপের প্রভাবে রোববার- ১৭ ফেব্রুয়ারি ভোরে রাজধানীতে মুষলধারে বৃষ্টি হয়েছে। ভোর ছয়টা থেকেই আকাশ ভারী মেঘে ঢেকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is