ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

2019-08-18

, ১৬ জিলহজ্জ ১৪৪০

ভাল্লুকের তাণ্ডব, রাশিয়া জরুরি অবস্থা

প্রকাশিত: ১১:৪০ , ১০ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ১১:৪০ , ১০ ফেব্রুয়ারি ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার উত্তর মেরু অঞ্চলের বরফ গলে যাওয়ায় শ্বেত ভাল্লুকগুলো খাবারের জন্য হানা দিচ্ছে লোকালয়ে। গত কয়েকদিন ধরেই এমন ঘটনা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। আর তাই রাশিয়ার নোভায়া যেমালয়া দ্বীপে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

নোভায়া যেমালয়া দ্বীপের কর্মকর্তারা বলছেন, এলাকাটিতে কয়েক হাজার মানুষের বসবাস। কিন্তু ভাল্লুকগুলো আসতে শুরু করার পর অনেকেই হামলা শিকার হয়েছেন। এছাড়া সে এলাকার আবাসিক এবং সরকারি ভবনগুলোতেও খাবারের সন্ধানে প্রবেশ করছে ভাল্লুক।

এদিকে, জলবায়ু পরিবর্তনের শিকার প্রাণীগুলোর মধ্যে রয়েছে শ্বেত ভাল্লুক। খাবারের খোঁজে প্রায়শ এসব ভাল্লুক লোকালয়ে হানা দেয়। তবে, রাশিয়াতে ভাল্লুককে বিলুপ্তপ্রায় প্রাণীর তালিকা অর্ন্তভুক্ত করায় তাদের শিকার করা নিষিদ্ধ।

ভাল্লুক তাড়ানোর বিষয়ে নোভায়া যেমালয়া দ্বীপের এক কর্মকর্তা বলছেন, পুলিশ যেসব পেট্রোল বা সিগন্যাল ব্যবহার করে এসব ভাল্লুক তাডিয়ে থাকে, তা থেকে ভীতি কেটে গেছে এসব প্রাণীর। ফলে এগুলো সামলাতে আরো কঠোর ব্যবস্থা নেয়া দরকার।

জলবায়ু পরিবর্তনের ফলে উত্তর মেরুর সাগরের বরফ গলে কমে যাচ্ছে, ফলে মেরু অঞ্চলে থাকা শ্বেত ভাল্লুকগুলো তাদের শিকারের অভ্যাস পাল্টাতে বাধ্য হচ্ছে। তারা বরফের রাজ্য থেকে বেরিয়ে ভূমিতে এসে খাবার খুঁজছে, যা মানুষের সঙ্গে তাদের সাংঘর্ষিক পরিস্থিতির সম্ভাবনা তৈরি করছে।

এই বিভাগের আরো খবর

ইসরায়েলকে মার্কিন অর্থ সহায়তা বন্ধের দাবি স্যান্ডার্সের

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলকে দেওয়া মার্কিন অর্থ সহায়তা বন্ধের দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সিনেটর বার্নি স্যান্ডার্স। তিনি বলেছেন, দুই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is